Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

ডিভাইড অ্যান্ড রুলের প্রেক্ষাপট আজ দেশে স্বয়ংক্রিয়ভাবে প্রতিষ্ঠিত

আলোচনায় মুসলিম লীগ নেতৃবৃন্দ

প্রেস বিজ্ঞপ্তি : | প্রকাশের সময় : ২৪ জুন, ২০১৯, ১২:০৪ এএম

বাংলার শেষ স্বাধীন নবাব সিরাজ-উদ-দৌলা তার প্রধান সেনাপতি মীর জাফর ও তার সহযোগীদের বিশ্বাসঘাতকতায় ১৭৫৭ সালের ২৩ জুন পলাশীর যুদ্ধে ইংরেজদের নিকট পরাজিত হয়েছিলেন। নিজ জন্মভূমি ও জাতির সাথে মীর জাফরদের এই মোনাফেকি দু’শ’ বছর দেশের স্বাধীনতা সূর্য অস্তমিত রেখেছিল। রোববার দুপুরে ঐতিহাসিক পলাশী দিবস উপলক্ষে পল্টনস্থ দলীয় প্রধান কার্যালয়ে নির্বাহী সভাপতি আব্দুল আজিজ হাওলাদারের সভাপতিত্বে বাংলাদেশ মুসলিম লীগ আয়োজিত সভায় নেতবৃন্দ উপরোক্ত মন্তব্য করেন। সভায় আরো বক্তব্য রাখেন দলীয় মহাসচিব কাজী আবুল খায়ের, প্রেসিডিয়াম সদস্য আতিকুল ইসলাম, আনোয়ার হোসেন আবুড়ী, অতি. মহাসচিব আকবর হোসেন পাঠান, কাজী এ.এ কাফী, সাংগঠনিক সম্পাদক খান আসাদ, কেন্দ্রীয় নেতা ইঞ্জিনিয়ার ওসমান গনী, নজরুল ইসলাম, নূরে আলম, মো. মামুন প্রমুখ।

নেতৃবৃন্দ আরো বলেন, তৎকালীন ব্রিটিশ বেনিয়া রবার্ট ক্লাইভের মত এখনো আগ্রাসনবাদীরা আমাদের জন্মভূমির দিকে লোলুপ শকুনের দৃষ্টিতে তাকিয়ে আছে আর চক্রান্ত বাস্তবায়নের জন্য নব্য মীরজাফর, উমিচাঁদ, ঘষেটি বেগমদের খুঁজছে। প্রধান বক্তার বক্তব্যে দলীয় মহাসচিব কাজী আবুল খায়ের জাতীয় ঐক্যের ক্ষেত্র তৈরি করতে বিরোধী দলীয় নেত্রী সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির পদক্ষেপ গ্রহণের জন্য সরকারের নিকট আহবান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ