Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বালিশ কান্ডের তদন্ত রিপোর্ট ৩০ জুন

সচিবালয়ে শ ম রেজাউল করিম

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জুন, ২০১৯, ১২:০৪ এএম

নজিরবিহীন দুর্নীতি ‘বালিশ কান্ড’-এর ঘটনায় গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন আগামী ৩০ জুনের মধ্যে জমা হবে বলে জানিয়েছেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম। গতকাল রোববার সচিবালয়ে শুদ্ধাচার পুরস্কার ২০১৭-১৮ সনদপত্র বিতরণ অনুষ্ঠানে তিনি এ কথা জানান। পাবনার ঈশ্বরদীর রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পে কর্মকর্তা-কর্মচারীদের আবাসনের বিছানা-বালিশসহ আসবাব কেনা ও তা ভবনে তোলার দুর্নীতির অভিযোগে এ তদন্ত কমিটি গঠন করা হয়।

উল্লেখ্য, রুপপুর পারমানবিক বিদ্যুৎকেন্দ্রের কর্মকর্তাদের জন্য কেনাকাটায় নজিরবিহীন দুর্নীতির অভিযোগ উঠে। ঘটনাটি দেশি-বিদেশি মিডিয়া প্রচারের পর তা নিয়ে রাজনৈতিক অঙ্গনে বিতর্ক ওঠে। জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানান, বালিশ ক্রয় দুর্নীতির সঙ্গে যে কর্মকর্তা জড়িত তিনি বুয়েটে পড়ার সময় বিএনপির সহযোগী সংগঠন ছাত্রদল করতেন। গতকাল বিএনপি মহাসচিব তার প্রতিবাদ করে বলেছেন, ওই কর্মকর্তা ছাত্রদল করেননি এবং সে বুয়েটের ছাত্র ছিল না।

মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবকে প্রধান করে গঠিত তদন্ত কমিটির কথা উল্লেখ করে গৃহায়ন মন্ত্রী বলেন, বিষয়টি একটু গভীরে গিয়ে আমরা তদন্ত করতে চাচ্ছি, দায়সারাভাবে নয়। আমরা ৩০ দিন সময় বাড়িয়েছি। এ সময়ের মধ্যে প্রতিবেদন পাওয়ার পরে পরবর্তী ব্যবস্থা নেয়া হবে। তিনি বলেন, আমরা প্রতিবেদন প্রকাশের প্রাকটিস করেছি। এ প্রতিবেদনটিও প্রকাশ করবো। আশা করি, ৩০ জুন আমরা প্রতিবেদনটি পেয়ে যাবো। এরপর এফআর টাওয়ারের মতো প্রতিবেদনটা সবার সামনে প্রকাশ করবো। কিছুই আর গোপনীয় থাকবে না।

শ ম রেজাউল করিম বলেন, এফআর টাওয়ারের ঘটনায় যেমন ৬২ জনকে দোষী সাব্যস্ত করে ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ দিয়েছি। রূপপুরের ঘটনায় যাদের বিরুদ্ধে অভিযোগের সত্যতা পাওয়া যাবে, অবশ্যই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। আমরা শুধু প্রতিবেদনের ভেতরই সীমাবদ্ধ থাকব না। এ সময় মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ