Inqilab Logo

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

মুক্তিযোদ্ধাদের বয়সসীমায় আপিল শুনানিতে ‘নো-অর্ডার’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জুন, ২০১৯, ১২:০৪ এএম

একাত্তুরে মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারীদের বয়সসীমা ‘অনির্ধারিত’ই থেকে গেলো। গতকাল রোববার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার বিচারপতির আপিল বিভাগীয় বেঞ্চ কোনো আদেশ না দেয়ায় বহাল রইলো হাইকোর্টের আদেশ।
এর আগে হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ মুক্তিযোদ্ধাদের বয়সের ফ্রেমে বাধা যায় না-মর্মে আদেশ দেন। ওই আদেশের বিরুদ্ধে আপিল করে সরকার।

গতকাল এ আপিলের শুনানি ছিলো। আদালত থেকে বেরিয়ে রিটকারিদের কৌঁসুলি ব্যারিস্টার এবিএম আলতাফ হোসেন সাংবাদিকদের বলেন, মুক্তিযোদ্ধাদের ন্যুনতম বয়স নির্ধারণে হাইকোর্টের দেয়া রায়ের বিরুদ্ধে সরকারের আপিল শুনানিতে আপিল বিভাগ কোনো আদেশ দেননি (নো অর্ডার)। এর ফলে, আপাতত মুক্তিযোদ্ধাদের ন্যূতম বয়স (মুক্তিযোদ্ধাদের বয়সের ফ্রেমে বাঁধা যায় না) নির্ধারণে হাইকোর্টের আদেশই বহাল থাকছে। তবে পরবর্তী শুনানি কবে-সেটি নির্ধারণ করেননি আদালত।

উল্লেখ্য, গত ১৯ জুন আপিল বিভাগের চেম্বার জাস্টিস মো.নূরুজ্জামান মহান মুক্তিযুদ্ধে অংশ নেয়া মুক্তিযোদ্ধাদের বয়স ১৯৭১ সালের ৩০ নভেম্বর পর্যন্ত ন্যুনতম ১২ বছর ৬ মাস নির্ধারণ করে মন্ত্রণালয়ের সংশোধিত পরিপত্র অবৈধ ঘোষণা করেন। বহাল রাখেন হাইকোর্ট বিভাগের আদেশও।

এর আগে গত ১৯ মে ১৯৭১ সালের ৩০ নভেম্বর পর্যন্ত মুক্তিযোদ্ধাদের বয়স ন্যুনতম ১২ বছর ৬ মাস নির্ধারণ করে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সংশোধিত পরিপত্র অবৈধ ঘোষণা করেন হাইকোর্ট। আদালত বলেন, ‘শুধু বাংলাদেশ নয়, পৃথিবীর কোথাও মুক্তিযোদ্ধাদের বয়সের ফ্রেমে বাঁধা যায় না।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ