Inqilab Logo

ঢাকা, রোববার ২১ জুলাই ২০১৯, ০৬ শ্রাবণ ১৪২৬, ১৭ যিলক্বদ ১৪৪০ হিজরী।

পাকিস্তানে আরো ৩০০শ’ কোটি ডলার বিনিয়োগ করবে কাতার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুন, ২০১৯, ৪:০৩ পিএম

পাকিস্তানে নতুন করে তিনশ’ কোটি মার্কিন ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে। পাকিস্তানে এই বিনিয়োগ সরাসরি এবং সঞ্চয় হিসেবে দেয়া হবে বলে সোমবার জানিয়েছেন কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আব্দুল রহমান আল-থানি। পাকিস্তানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কিউএনএ এক প্রতিবেদনে এই তথ্য নিশ্চিত করেছে।

কিউএনএ’র প্রতিবেদনে বলা হয়, পাকিস্তানে কাতারের আমিরের সফরের পর দেশটিতে এই বিনিয়োগের ঘোষণা এল। পাকিস্তানে ভেঙে পড়া অর্থনৈতিক পরিস্থিতি স্থিতিশীল করার লক্ষ্যে আন্তর্জাতিক বিভিন্ন দাতা ও উপসাগরীয় অঞ্চলের দেশগুলোর কাছে ঋণ সহায়তা নিচ্ছেন প্রধানমন্ত্রী ইমরান খান। নতুন এই বিনিয়োগের ফলে পাকিস্তানে কাতারের বিনিয়োগের পরিমাণ নয়শ’ কোটি ডলারে পৌঁছাবে।

এর আগে, গত শনিবার কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আলে সানি দু’দিনের সফরে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে পৌঁছান। তার সঙ্গে কাতারের কয়েকজন মন্ত্রী ও শীর্ষ পর্যায়ের কর্মকর্তাও ছিলেন। পাক প্রধানমন্ত্রী ইমরান খানের আমন্ত্রণে কাতারি আমির এ সরকারি সফর করেন। শেখ তামিম পৌঁছানোর আগে পররাষ্ট্রমন্ত্রী শেখ আবদুর রহমান আলে সানি ইসলামাবাদে পৌঁছান এবং তাকে অভ্যর্থনা জানান পাক পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি।

ইসলামাবাদ সফরের সময় কাতারি আমির পাক প্রধানমন্ত্রী ইমরান খান ও প্রেসিডেন্ট আরিফ আলভির সঙ্গে বৈঠক করেন। দু’দেশের মধ্যে জোরালো ও লাভজনক অর্থনৈতিক সম্পর্কে গড়ে তোলার উপায় নিয়ে আলোচনা করেন তারা। এছাড়া বেশকিছু সমঝোতা স্মারক এবং চুক্তি সই হয়। সূত্র: রয়টার্স।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান-কাতার
আরও পড়ুন