Inqilab Logo

ঢাকা, শনিবার ২০ জুলাই ২০১৯, ০৫ শ্রাবণ ১৪২৬, ১৬ যিলক্বদ ১৪৪০ হিজরী।

এবার গরমে ওয়ালটন এসির ব্যাপক বিক্রি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জুন, ২০১৯, ৫:৩৩ পিএম

এ বছর গরম তুলনামূলক বেশি। কয়েক মাস ধরেই চলছে অসহনীয় ভ্যাপসা গরম। ফলে, গত কয়েক বছরের চেয়ে এবার সারা দেশে এয়ার কন্ডিশনার বা এসি’র বিক্রি বেড়েছে কয়েকগুণ। বিক্রেতাদের মতে, এবারের গরমে গ্রাহকপ্রিয়তার শীর্ষে রয়েছে ওয়ালটন এসি। বছরের প্রথম ৫ মাসে ওয়ালটন বিক্রি করেছে রেকর্ড পরিমাণ এসি।

ওয়ালটন সূত্রমতে, ২০১৮ সালে সারা দেশে যে পরিমান এসি বিক্রি হয়েছিল, তা চলতি বছরের এপ্রিল মাসের মধ্যেই বিক্রি হয়ে গিয়েছে। এদিকে জানুয়ারি থেকে মে মাসে গত বছরের একই সময়ের চেয়ে প্রায় ১৮১ শতাংশ বেশি এসি বিক্রি হয়েছে। শুধু তাই নয়; ছাড়িয়ে গেছে এই সময়ে এসি বিক্রির লক্ষ্যমাত্রাকেও।

ওয়ালটনের নির্বাহী পরিচালক ও এসি বিভাগের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. তানভীর রহমান বলেন, বছরের শুরুতেই উৎপাদন থেকে বিপণন পর্যায়ে সর্বত্র নেয়া হয়েছিল বেশ কিছু সময়োপযোগি ও আধুনিক কর্মপরিকল্পনা। বাজারে ছাড়া হয়েছে বিদ্যুৎ সাশ্রয়ী ও পরিবেশবান্ধব টুইনফোল্ড ইনভার্টার, আয়োনাইজার, টার্বো কুলিং মোড, গোল্ডেন ফিনসহ ভয়েস কমান্ড ও মোবাইল ফোনে নিয়ন্ত্রণযোগ্য স্মার্ট প্রযুক্তির নতুন মডেলের এসি। এসব এসির দাম যেমন কম, তেমনি মানও আন্তর্জাতিক পর্যায়ের।

ওয়ালটনের ডেপুটি অপারেটিভ ডিরেক্টর মফিজুর রহমান জানান, এ বছর ওয়ালটন এসিতে ক্রেতাদের বাড়তি সুবিধা দেয়া হচ্ছে। এর মধ্যে রয়েছে এসি এক্সচেঞ্জ অফারে ২৫ শতাংশ ছাড়ে নতুন এসি কেনার সুযোগ, অনলাইন কেনা-কাটায় ১০ শতাংশ বিশেষ ছাড়সহ ৫’শ টাকা পর্যন্ত ক্যাশব্যাক পাওয়ার সুবিধা। থাকছে ডিজিটাল ক্যাম্পেইনের আওতায় কোটি কোটি টাকার ক্যাশ ভাউচার ও ফ্রিজ, টিভি, এসিসহ হাজার হাজার ফ্রি পণ্য পাওয়ার সুযোগ।

জানা গেছে, এসি এক্সচেঞ্জ অফারের আওতায় গ্রাহক তার ব্যবহৃত পুরাতন এসি জমা দিয়ে ওয়ালটন শোরুম থেকে ২৫ শতাংশ ছাড়ে যে কোনো নতুন মডেলের এসি কেনার সুযোগ পাচ্ছেন। গ্রাহকরা গত ফেব্রুয়ারি মাস থেকে পাচ্ছেন এই সুবিধা। ইতোমধ্যে অসংখ্য ক্রেতা পুরনো এসি বদলে কিনেছেন ওয়ালটনের নতুন এসি। এ সুবিধা থাকছে চলতি জুন মাস পুরোটাই।

ক্রিকেট বিশ্বকাপ উপলক্ষ্যে চলমান ডিজিটাল ক্যাম্পেইন সিজন ফোরের আওতায় দেশের যে কোনো শোরুম থেকে এসি কিনে রেজিস্ট্রেশন করলেই ক্রেতারা পেতে পারেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক ও ওয়ালটনের ব্র্যান্ড অ্যাম্বাসেডর মাশরাফি বিন মর্তুজার অটোগ্রাফযুক্ত গোল্ড এডিশন প্রতীকী ব্যাট-বল ও ক্রিকেট ব্যাট। এছাড়াও পেতে পারেন এক বছরের বিদ্যুৎ বিল ফ্রি। রয়েছে ফ্রিজ, টিভি, এসিসহ হাজার হাজার ফ্রি পণ্য। এসব কিছু না পেলেও থাকছে এক লাখ টাকা পর্যন্ত নিশ্চিত ক্যাশ ভাউচার পাওয়ার সুবিধা।

এদিকে ওয়ালটন এসি কিনে গ্রাহক তার মোবাইল ফোনে এসির কলার টিউন সেট এবং এসির সাথে সেলফি তুলে ফেসবুকে পাবলিকলি আপলোড করলেই মিলছে ৫’শ টাকা ইনস্ট্যান্ট ক্যাশব্যাক। বিভিন্ন ব্যাংকের ডেবিট ও ক্রেডিট কার্ড দিয়ে কিম্বা অনলাইনের মাধ্যমে ওয়ালটন ই-প্লাজা থেকে এসি কেনার ক্ষেত্রে দেয়া হচ্ছে ১০ শতাংশ বিশেষ ছাড়। এছাড়াও থাকছে ফ্রি ইন্সটলেশন সুবিধা।

ওয়ালটন এসির চীফ অপারেটিং অফিসার প্রকৌশলী ইসহাক রনি জানান, এবছর ওয়ালটন এসির চাহিদা বৃদ্ধি পেয়েছে ব্যাপক। বিক্রিও বেড়েছে আশাতীত। স্থানীয় বাজারে এসি সরবরাহ স্বাভাবিক রাখতে বিশ্বের অত্যাধুনিক প্রযুক্তির মেশিনারিজ ও যন্ত্রপাতির মাধ্যমে ওয়ালটন এসির কারখানায় নতুন উৎপাদন লাইন বসানোর উদ্যোগ নেয়া হয়েছে। এর বাস্তবায়ন সম্পন্ন হলে কারখানায় এসির উৎপাদন ক্ষমতা দ্বিগুণ বাড়বে।

দেশের বাজারে ১ টন, ১.৫ টন এবং ২ টনের মোট ১৭ মডেলের স্পিøট এসি ছেড়েছে ওয়ালটন। ১.৫ ও ২ টনের ভেনচুরি ও রিভারাইন সিরিজে যুক্ত হয়েছে এনার্জি সেভিং ইনভার্টার, আয়োনাইজার ও আইওটি স্মার্ট প্রযুক্তির নতুন মডেলের এসি। এগুলোর মধ্যে ১ টন এসি কেনা যাচ্ছে মাত্র ৩৫ হাজার ৯০০ টাকায়। ১.৫ টনের ইনভার্টার স্মার্ট এসি ৬৫ হাজার টাকায়, শুধু ইনভার্টার এসি ৬৩ হাজার ৫০০ টাকা এবং আয়োনাইজার এসি ৪৯ হাজার ৯০০ টাকায় কেনা যাচ্ছে।

আর ২ টনের আইওটি বেজড ইনভার্টার স্মার্ট এসির দাম ৭৬ হাজার ৪০০ টাকা। শুধু ইনভার্টার এসির দাম ৭৪ হাজার ৯০০ টাকা এবং আয়োনাইজার প্রযুক্তির এসির দাম ৫৬ হাজার ৯০০ টাকা।

ওয়ালটনের প্রতিটি এসি আন্তর্জাতিকমানের টেস্টিং ল্যাব নাসদাত-ইউটিএস থেকে মান নিয়ন্ত্রণ করা হয়। গ্রাহক পর্যায়ে দ্রুত ও সর্বোত্তম বিক্রয়োত্তর সেবা পৌঁছে দিতে ওয়ালটনের রয়েছে আইএসও সনদপ্রাপ্ত সার্ভিস ম্যানেজমেন্ট সিস্টেম। যার আওতায় সারা দেশে রয়েছে ৭০টিরও বেশি সার্ভিস সেন্টার। যেখানে নিয়োজিত রয়েছেন আড়াই হাজারেরও বেশি সার্ভিস এক্সপার্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওয়ালটন এসি
আরও পড়ুন