Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ১৬ জুলাই ২০১৯, ০১ শ্রাবণ ১৪২৬, ১২ যিলক্বদ ১৪৪০ হিজরী।

চলতি বছর ৮৫৩ জন ডেঙ্গু রোগীকে চিকিৎসা দেওয়া হয়েছে - স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জুন, ২০১৯, ৮:৩২ পিএম

 

স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ঢাকাসহ অন্যান্য জেলায় ডেঙ্গু দেখা দিয়েছে। এই বছর ডেঙ্গু জ্বরে ৮৫৩ জন চিকিৎসা দেওয়া হয়েছে। এর মধ্যে ২ জনের মৃত্যু হয়েছে। ডেঙ্গু জ্বরের চিকিৎসা প্রদানে সরকারি-বেসরকারি হাসপাতালগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে। সোমবার ( ২৪ জুন) স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বিশ্বের বিভিন্ন দেশের তুলনায় বাংলাদেশ ডেঙ্গুতে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা তুলনামূলক কম। তবে কোনো মৃত্যুই কাম্য নয়। ডেঙ্গুতে আক্রান্তদের চিকিৎসা সম্পর্কে চিকিৎসক-নার্সসহ সংশ্লিষ্টদের পর্যাপ্ত প্রশিক্ষণ দেয়া হয়েছে।

জাহিদ মালেক বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় ডেঙ্গু নিয়ন্ত্রণে রাখতে আগাম সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করেছে। ঢাকা সিটি করেপোরেশন এলাকার মধ্যে কোথায় ডেঙ্গুর প্রকোপ তা জানতে স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখা বছরে তিনবার জরিপ কার্যক্রম পরিচালিত হচ্ছে। জরিপ প্রতিবেদনগুলো ঢাকা উত্তরা ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে পাঠানো হচ্ছে। এডিস মশার উৎপত্তিস্থল ধ্বংস করতে নিয়মিত মশক নিধন কার্যক্রম পরিচালনার জন্য ঢাকা সিটি করপোরেশনের কাছে আহ্বান জানাই। এর পাশাপাশি জনগণকে সচেতন করে তুলতে গণমাধ্যম কর্মীদেরও সহায়তা কামনা করছি।

স্বাস্থ্য অধিদপ্তরেনর পরিচালক প্রফেসর ডা. সানিয়া তাহমিনা বলেন, তাপমাত্রা বৃদ্ধি পেলে ডেঙ্গু মশার প্রজনন বেশি হয়। বর্তমানে তাপমাত্রা বেশি হওয়ার ডেঙ্গুর প্রকোপ দেখা দিয়েছে। তবে পরিস্থিতি মোটেই আশঙ্কাজনক নয়।

সংবাদ সম্মেলনে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরে মহাপরিচালক প্রফেসর ডা. আবুল কালাম আজাদ, কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক প্রফেসর ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল শরীফ আহমেদ, ঢাকা উত্তর সিটি করপোরেশনে ব্রিগেডিয়ার জেনারেল মো. মোমিনুর রহমান মামুন, ব্রিগেডিয়ার জেনারেল কাজী মো. রশিদ প্রমুখ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাস্থ্যমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ