Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিড়ি শ্রমিকদের মানববন্ধন

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ২৫ জুন, ২০১৯, ১২:০৬ এএম

২০১৯-২০২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বিড়ির ওপর অযৌক্তিকভাবে প্রতিযোগী কম দামি সিগারেটের চেয়ে ৪ গুণ বেশি শুল্ক নির্ধারণের সিদ্ধান্তের প্রতিবাদে গতকাল বাগেরহাটের মোল্লাহাটের জয়ঢিহি স্ট্যান্ডে বাগেরহাট জেলা বিড়ি শ্রমিক ফেডারেশন মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ পালিত হয়।

উক্ত মানববন্ধনে বক্তারা বলেন, ২০১৯-২০২০ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে বিড়ির ওপর অযৌক্তিকভাবে প্রতিযোগী কম দামি সিগারেটের চেয়ে ৪ গুন বেশি শুল্ক নির্ধারনের ফলে আবারো বিড়ি ফ্যাক্টরিগুলো বন্ধ হয়ে যাবে। প্রতি বছরের ন্যায় ২০১৯-২০২০ অর্থবছরে প্রস্তাবিত বাজেটে বৈষম্যমূলক নীতির প্রচেষ্টা এখনো বিদ্যমান রয়েছে।

মানববন্ধনে বক্তব্য সভাপতিত্ব করেন বাগেরহাট জেলা বিড়ি শ্রমিক ফেডারেশন এর সভাপতি মো. তৌহিদুল ইসলাম। মানববন্ধনে আরো বক্তৃতা করেন বিড়ি শ্রমিক নেতা আব্দুল আওয়াল মিনা, শুশংকর, মো. মোকলেছুর রহমান, তৌহিদ হোসেন, ইউছুপ মিয়াসহ অন্যান্য নেতৃবৃন্ধ।

মানববন্ধনে ৮ দফা দাবি জানানো হয়। দাবিগুলো হল- ‘বিড়ির দাম ১৪ টাকা থেকে কমিয়ে ১০ টাকা করতে হবে, সম্প‚রক শুল্ক কমিয়ে ভারতের ন্যায় প্রতি হাজারে ১৪ টাকা করতে হবে, কম দামি ও বেশি দামি সিগারেটে সম্প‚রক শুল্ক বৃদ্ধি করতে হবে, বিড়ির উপর আরোপিত অগ্রিম আয়কর বাতিল করতে হবে, বঙ্গবন্ধুর চালুকৃত বিড়িকে অবিলম্বে কুটিরশিল্প ঘোষনা করতে হবে, নিম্নস্তর ও মধ্যম স্তরের সিগারেট একীভ‚ত করে সমমূল্য করতে হবে, উচ্চ স্তরের সিগারেটের মূল্য ও সম্প‚রক শুল্ক অধিকহারে বৃদ্ধি করতে হবে, শ্রমিকদের নূন্যতম মুজুরি হাজার প্রতি ১০০ টাকা করতে হবে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ