Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৬ কার্তিক ১৪২৬, ২২ সফর ১৪৪১ হিজরী
শিরোনাম

লড়াই উষ্কে দিলেন বেয়ারস্টো

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ২৫ জুন, ২০১৯, ১২:০৫ এএম

বিশ্বকাপে স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নারকে দুয়ো না দিতে সমর্থকদের প্রতি অস্ট্রেলিয়ানদের অনুরোধ কিছুটা অদ্ভুত লাগছে ইংল্যান্ডের জনি বেয়ারস্টোর কাছে। অতীতে বিশ্ব চ্যাম্পিয়নদের সাবেক কোচ ড্যারেন লেম্যান ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রডকে দুয়ো দিতে নিজেদের সমর্থকদের প্রতি আহ্বান জানিয়েছিলেন, সে কথা মনে করিয়ে দিয়েছেন উদ্বোধনী এই ব্যাটসম্যান।

বিশ্বকাপ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছেন বল টেম্পারিং কাণ্ডে এক বছর নিষিদ্ধ থাকা ওয়ার্নার ও স্মিথ। টুর্নামেন্টে বেশ কয়েকবার দর্শকদের বিরূপ আচরণের মুখে পড়তে হয়েছে অভিজ্ঞ দুই ব্যাটসম্যানকে। ভারতের বিপক্ষে ম্যাচে বিরাট কোহলি স্মিথকে দুয়ো না দিতে নিজেদের সমর্থকদের অনুরোধ করেছিলেন। টেলিগ্রাফে লেখা এক কলামে এ নিয়ে নিজের মতামত তুলে ধরেন বেয়ারস্টো, ‘আমি পড়েছি যে স্টিভ স্মিথ ও ওয়ার্নারকে দুয়ো না দিতে অস্ট্রেলিয়ার কোচ জাস্টিন ল্যাঙ্গার ও বিরাট কোহলি সমর্থকদের অনুরোধ জানিয়েছে। তা কোনো পার্থক্য তৈরি করবে কিনা আমি নিশ্চিত নই। সমর্থকরা যেভাবে চায় সেভাবেই প্রতিক্রিয়া দেখাবে, বিশেষ করে অ্যাশেজে (১ অগাস্ট শুরু হবে)। তাদেরকে স্মিথ ও ওয়ার্নারকে দুয়ো না দিতে অনুরোধ করাটা কিছুটা অর্থহীন।’

আইপিএলে ওয়ার্নারের সঙ্গে একই দলে খেলার অভিজ্ঞতা রয়েছে বেয়ারস্টোর। তবে তাকে দুয়ো না দিতে বলাটা ভণ্ডামি হবে বলে মনে করেন তিনি। আজ বাংলাদেশ সময়ে বেলা সাড়ে তিনটায় লর্ডসে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে ইংল্যান্ড, ‘খুব বেশি দিন আগে নয় যখন সে সময়ের অস্ট্রেলিয়ার কোচ ড্যারেন লেম্যান অস্ট্রেলিয়ার সমর্থকদের স্টুয়ার্ট ব্রডকে কাঁদাতে কাঁদাতে বাড়িতে পাঠাতে বলেছিলেন। আমি নিশ্চিত, ওই কথাটা কাউকে কষ্ট দেওয়ার জন্য ছিল না। কিন্তু আবার অস্ট্রেলিয়ানদের ‘কাউকে দুয়ো দিও না’ বলাটা কিছুটা মজার।’
বিষয়টিকে ভণ্ডামীর সামিল বলেও মনে করেন বেয়ারস্টো, ‘বিষয়টা দুভাবেই কাজ করবে, এটা শুধু একভাবে হতে পারে না। আমি এটাকে ঠিক বা ভুল বলছি না। কিন্তু ‘আমরা এটা আপনার সঙ্গে করতে পারি, কিন্তু আপনি এটা আমাদের সঙ্গে করতে পারেন না’ এমন মানসিকতা থাকাটা একটু অদ্ভুত।’ ২০১৩ সালে ইংল্যান্ডে হওয়া অ্যাশেজে স্লিপে ক্যাচ দেওয়ার পর মাঠ ছাড়তে না চাওয়া ব্রডের বিপক্ষে বড় ধরনের প্রতারণার অভিযোগ এনেছিলেন লেম্যান। অস্ট্রেলিয়ান সমর্থকদের ফিরতি অ্যাশেজে অস্ট্রেলিয়ার মাটিতে ইংলিশ পেসারকে কঠিন সময় উপহার দিতে আহবান জানিয়েছিলেন সে সময়ের কোচ লেম্যান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন