Inqilab Logo

ঢাকা, বুধবার ১৭ জুলাই ২০১৯, ০২ শ্রাবণ ১৪২৬, ১৩ যিলক্বদ ১৪৪০ হিজরী।

বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ ও হাসপাতালে বিদ্যুৎ বিপর্যয়, জরুরী অস্ত্রোপচারও বন্ধ রয়েছে

১১ হাজার ভোল্টের তার ছিঁড়ে মেডিকেল এক্সপ্রেস ফিডারে

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২৫ জুন, ২০১৯, ১০:১৪ এএম

ওজোপাডিকো’র উদাসীনতায় বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে সকাল পৌনে ৭টা থেকে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে। ফলে ৫শ শয্যার এ হাসপাতালটিতে চিকিৎসাধীন প্রায় দেড় হাজার রোগীর প্রাণ এখন ওষ্ঠাগত। মঙ্গলবার সকাল পৌনে ৭টায় এক হাসপাতালটির ১১কেভী বিদ্যুৎ সঞ্চালন লাইনে এক দুর্ঘটনার ফলে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যাওয়ায় জরুরী অস্ত্রোপচারও বন্ধ হয়ে যায়। 

মহানগরীর রূপাতলী কন্টোল রুম সংলগ্ন ওজোপাডিকো’র সার্কিট হাউজ ফিডারের ১১ হাজার ভোল্টের তার ছিড়ে মেডিকেল এক্সপ্রেস ফিডারের ১১কেভি লাইনের ওপর পড়ায় বিকট শব্দের বিস্ফোরনের সাথে একযোগে মেডিকেল, মেডিকেল এক্সপ্রেস. আলেকান্দা, সার্কিট হাউজ, সিএন্ডবি ও হাতেম অঅলী কলেজ ফিডারে বিদ্যুৎ সরবারহ বন্ধ হয়ে যায়। ফলে নগরীর অন্তত দেড়লাখ মানুষ বিদ্যুৎ হীন হয়ে পরে। খবর পেয়ে ওজোপাডিকো’র মেইনন্টেনেন্স গ্রপ রূপাতলী সাব-স্টেশনে পৌছে পরিক্ষা নিরিক্ষার পরে মেডিকেল এক্সপ্রেস ফিডারটি বাদে অন্যসবগুলো লাইন সকাল পৌনে ৮টার পরে চালু করতে সক্ষম হলেও হাসপাতালের বিদ্যুৎ সরবারহ পূণর্বহাল হয়নি।
খোজ নিয়ে জানা গেছে, মেডিকেল এক্সপ্রেস ফিডারটির লাইন পরিক্ষা করেই চালুর চেষ্টা করা হবে। দায়িত্বশীল সূত্রের মতে যত দ্রত সম্ভব হাসপাতালের বিদ্যুৎ সরবারহ পূণর্বাহলের চেষ্টা চলছে। তবে কি কারনে সার্কিট হাউজ ফিডারের ১১ হাজর ভোল্টের তার ছিড়ে মেডিকেল এক্সপ্রেস ফিডারটির ওপর পরে এ বিপর্যয় ঘটল তা বলতে পারেননি দায়ত্বশীল মহল। তবে একাধীক ওয়াকিবাহল মহলের মতে, নিয়মিত রক্ষনবক্ষনের অভাবেই এধরনের দূর্ঘটনা এ নগরীতে এখন নিত্যকার ঘটনা।
গাম্প্রতিককালে বরিশাল মহানগরীর বিদ্যুৎ বিতরন ও সরবারহ ব্যাবস্থা সর্বকালের নাজুক পর্যায়ে বলে অভিযোগ সাধারন গ্রাহকদের। নিয়মিত রক্ষনবক্ষন ও মেরামতের অভাবেই এনগরীর বিদ্যুৎ ব্যাবস্থা অনেক পল্লী এলাকার চেয়েও করুন বলে অভিযোগ গ্রাহকদের। সারা দেশের কোথাও ঘাটতি না থাকলেও এনগরবাশী নিয়মিত বিদ্যুৎ সংকটে আছেন।
ওয়েষ্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানী-ওজোপাডিকো গঠনের পরে এর কর্মকতা-কর্মচারীদের বেতন প্রায় তিন বৃদ্ধির সাথে বিদ্যুতের দামও প্রায় আড়াই বাড়লেও গ্রাহক সেবার মান ক্রমশ তলানীতে ঠেকছে বলে অভিযোগ উঠেছে। ২৫-৬-২০১৯.
====================================



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ