Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ১৬ জুলাই ২০১৯, ০১ শ্রাবণ ১৪২৬, ১২ যিলক্বদ ১৪৪০ হিজরী।

চ্যাম্পিয়নদের হারিয়ে গ্রুপ সেরা উরুগুয়ে

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জুন, ২০১৯, ৫:২৯ পিএম

কোপা আমেরিকায় বর্তমান চ্যাম্পিয়ন চিলিকে ১-০ গোলে হারিয়ে ‘সি’ গ্রুপের শীর্ষ দল হিসেবে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে উরুগুয়ে। গ্রুপের দ্বিতীয় দল হিসেবে চিলিও পৌঁছে গেছে নক আউট পর্বে। রিও ডি জেনিরোর ঐতিহাসিক মারাকানা স্টেডিয়ামে গতকাল ম্যাচের শেষদিকে পিএসজি তারকা এডিনসন কাভানির হেডে জয় নিয়ে মাঠ ছাড়ে প্রতিযোগিতার রেকর্ড ১৫ বারের চ্যাম্পিয়নরা।
বেলো হরিজন্তে একই সময়ে শুরু হওয়া জাপান ও ইকুয়েডরের মধ্যকার গ্রুপের অপর ম্যাচটি ১-১ ড্র হওয়ায় বিদায় নিয়েছে দুই দলই। টুর্নামেন্টের ফরম্যাট অনুযায়ী তিন গ্রুপের শীর্ষ ছয় দল ছাড়াও দুই গ্রুপ থেকে তৃতীয় স্থানে থাকা সেরা দুটি দল নিয়ে কোয়ার্টার ফাইনাল অনুষ্ঠিত হবার কথা ছিল। সেই লক্ষ্যে সেরা তৃতীয় দল হিসেবে জাপান ও ইকুয়েডর দুই দলেরই সমান সম্ভাবনা ছিল। নক আউট পর্বে যাবার লক্ষ্যে সে কারনেই উভয় দলের সামনে জয়ের বিকল্প ছিল না। কিন্তু শেষ পর্যন্ত ম্যাচটি ড্র হওয়ায় দুই দলই টুর্নামেন্ট থেকে ছিটকে গেছে। তিন ম্যাচে এশিয়ান জায়ান্ট জাপান দুটিতে ড্র করে ২ পয়েন্ট নিয়ে গ্রুপ-সি’র তৃতীয় দল হিসেবে বিদায় নিয়েছে। অন্যদিকে আগের দুই ম্যাচে পরাজিত হওয়ায় ইকুয়েডরের সংগ্রহে ছিল মাত্র এক পয়েন্ট। সেই সুযোগে তিন গ্রুপের তৃতীয় সেরা দুই দলের একটি হিসেবে শেষ আট নিশ্চিত করে প্যারাগুয়ে। জাপানের সমান দুই পয়েন্ট হলেও গোল ব্যবধানে এগিয়ে প্যারাগুয়ে। আগামী শুক্রবার এই পর্বে তাদের প্রতিপক্ষ স্বাগতিক ব্রাজিল।
রিওতে ড্র করলেই চিলির গ্রুপের শীর্ষস্থান নিশ্চিত হতো। এর মাধ্যমে তারা শেষ আটে কলম্বিয়াকে এড়াতে পারতো। কিন্তু বদলী খেলোয়াড় জোনাথন রদ্রিগুয়েজের ক্রস থেকে কাভানি ম্যাচের ভাগ্য নির্ধারণ করে দেন।

কোয়ার্টার ফাইনালের লাইন-আপ
তারিখ মুখোমুখি ভেন্যু
২৭ জুন ব্রাজিল-প্যারাগুয়ে পোর্তো আলেগ্রে
২৮ জুন ভেনেজুয়েলা-আর্জেন্টিনা রিও ডি জেনিরো
২৮ জুন কলম্বিয়া-চিলি সাও পাওলো
২৯ জুন উরুগুয়ে-পেরু সালভাদোর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

১৪ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন