Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬, ১৯ মুহাররম ১৪৪১ হিজরী।

সমন্বিত ভর্তি পরীক্ষায় রাবির না

রাবি রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জুন, ২০১৯, ১২:০৫ এএম

সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নেবে না রাজশাহী বিশ্ববিদ্যালয়। এ নিয়ে এরই মধ্যে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কমিটি। গত সোমবার একাডেমিক কাউন্সিলের জরুরী সভায় বিশ্ববিদ্যালয়ের ভিসি এম আব্দুস সোবহানের সভাপতিত্বে এ সিদ্ধান্ত নেয়া হয়।

এ বিষয়ে একাডেমিক কাউন্সিলের সদস্য উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আহমেদ ইমতিয়াজ জানান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা থেকে শুরু করে ভর্তি প্রক্রিয়ার একটা সুনাম আছে। যা সারা বাংলাদেশে প্রশংসিত। সমন্বিত হলে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার স্বচ্ছতা নিয়ে প্রশ্ন উঠতে হতে পারে।
একাডেমিক কাউন্সিলের আরেক সদস্য আরবি বিভাগের অধ্যাপক ড. ইফতিখারুল আলম মাসুদ বলেন, মেডিকেলগুলোর যেমন একসাথে পরীক্ষা হয় সেভাবে বিশ্ববিদ্যালয়গুলো একসঙ্গে পরীক্ষা নিতে পারে। সেক্ষেত্রে ১৯৭৩ এর অ্যাক্ট অনুযায়ী চলা বিশ্ববিদ্যালয়গুলো, রুয়েট, বুয়েট আবার কৃষি বিশ্ববিদ্যালয়গুলো একসঙ্গে পরীক্ষা নিতে পারে। তাই বিকল্প পদ্ধতি চিন্তার জন্য মত দিয়েছি। তবে শিক্ষকরা বলছেন, ১৯৭৩ এর বিশ্ববিদ্যালয়ের আইনে পরিচালিত চারটি বিশ্ববিদ্যালয় সমন্বিত পরীক্ষা নিতে চাইলে এক্ষেত্রে এই চার বিশ্ববিদ্যালয়কে সিদ্ধান্ত নিতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ