Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২৩ জুলাই ২০১৯, ০৮ শ্রাবণ ১৪২৬, ১৯ যিলক্বদ ১৪৪০ হিজরী।

কালো স্বর্ণ সাদা করলেন ১২০০ ব্যবসায়ী ও প্রতিষ্ঠান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ জুন, ২০১৯, ১০:০২ পিএম

রাজধানীতে অনুষ্ঠিত স্বর্ণ মেলায় তিনদিনে প্রায় এক হাজার ২০০ ব্যবসায়ী ও প্রতিষ্ঠান ১৭৫ কোটি টাকার কর দিয়ে স্বর্ণ, রূপা ও হীরা বৈধ করেছেন। বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগারওয়ালা এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, তিনদিনের এ মেলায় শুধু ঢাকা বিভাগে ১৭৫ কোটি টাকার রাজস্ব আদায় হয়েছে। এ সময় প্রায় এক হাজার ২০০ জন ব্যবসায়ী ও প্রতিষ্ঠান কর দিয়ে তাদের স্বর্ণ, রূপা বৈধ করেছেন। এর আগে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া বলেছিলেন, ৩০ জুন পর্যন্ত স্বর্ণ ব্যবসায়ীরা কর দিয়ে স্বর্ণ বৈধ করতে পারবেন। আমাদের প্রত্যাশা এ সময়ে ৩০০ কোটি টাকার কর আদায় হবে। তিন দিনব্যাপী এ মেলা রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলসহ দেশের আটটি বিভাগে অনুষ্ঠিত হয়। গত রোববার শুরু হওয়া এ মেলার শেষদিন ছিল মঙ্গলবার (২৫ জুন)। এনবিআরের আয়োজনে এ মেলার সার্বিক সহযোগিতা করে স্বর্ণ ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

এনবিআরের নির্দেশনা অনুযায়ী, প্রতি ভরি স্বর্ণে এক হাজার, রূপায় ৫০ টাকা ও প্রতি ক্যারেট হীরায় ছয় হাজার টাকা কর দিয়ে অপ্রদর্শিত স্বর্ণ, রূপা বৈধ করেন। তবে ৩০ জুন পর্যন্ত ব্যবসায়ীরা নিজ নিজ কর অঞ্চলে গিয়ে মজুত স্বর্ণ কর দিয়ে বৈধ করতে পারবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ