Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী মূল্যবোধের ভূমিকা গুরুত্বপূর্ণ

মুসলিম পর্যটকদের ভ্রমণ

ইউরেকএলার্ট | প্রকাশের সময় : ২৬ জুন, ২০১৯, ১২:০৪ এএম

ছুটি কাটানোর স্থান নির্বাচনের সময় মুসলমানদের কাছে গন্তব্য, মান ও টাকার মূল্যের মত ইসলামী মূল্যবোধও অত্যন্ত গুরুত্বপূর্ণ। পোর্টসমাউথ বিশ্ববিদ্যালয়ের এক নতুন গবেষণায় এ কথা বলা হয়েছে।

গবেষণায় দেখা গেছে, মুসলমানরা কোনো হালাল ছুটির দিন নির্বাচনের সময় (হালাল ছুটি বলতে এমন ছুটির সময় যখন তাদের ধর্মপালনে কোনো অসুবিধা হয় না) মুসলমানদের ভ্রমণের স্থান নির্বাচন করা হয় বিভিন্ন বিষয়ে সমন্বয়ের ভিত্তিতে (থাকার ব্যবস্থা, বিমান, বিনোদন)। ব্যক্তিগত মূল্যবোধ (কৌতুক, আনন্দ উপভোগ, নিরাপত্তা) এবং ইসলামী ধর্মীয় মূল্যবো- যেমন ঈমান (ধর্ম বিশ্বাস)।

ইসলামী মূল্যবোধ বিভিন্ন দিকের সাথে যুক্ত। যেমন হালাল খাবার, নারী ও পুরুষের পৃথক থাকার ব্যবস্থা। নামাজ পড়ার স্থান ও হারাম পরিহার। কোনো মুসলমানের হালাল ছুটি কাটানোর ক্ষেত্রে এগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
ইন্টারন্যাশনাল জার্নাল অব ট্যুরিজম রিসার্চ- এর সর্বশেষ সংখ্যায় প্রকাশিত এ গবেষণায় সুপারিশ করা হয়েছে যে পর্যটন ও অতিথি সেবা কোম্পানিগুলোকে শারিয়া সম্মত সামগ্রী ও সেবার ব্যবস্থা করতে হবে। ২০২০ সাল নাগাদ হালাল পর্যটন বাজার ২০০ বিলিয়ন মার্কিন ডলারেরও বেশি দাঁড়াবে বলে প্রত্যাশা (গ্লোবাল মুসলিম ট্রাভেল ইনডেক্স, জিএমটিআই, ২০১৬)। এ প্রেক্ষিতে এ ধরনের পদক্ষেপ সাংস্কৃতিক সাড়া প্রদর্শনের মাধ্যমে এই উদীয়মান খাতে প্রতিষ্ঠানগুলোকে তাদের পর্যটন ও সেবা প্রদানে সক্ষম করবে।

এ গবেষণা পত্রের প্রধান লেখক পোর্টসমাউথ বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং গবেষণা ফেলো ড. পাডমালি রডরিগো বলেন, হালাল পর্যটন বৃদ্ধির প্রেক্ষিতে মুসলমান পর্যটকদের মূল্যবোধ উপলব্ধি গুরুত্বপূর্ণ যা তাদের ভ্রমণ সিদ্ধান্তের উপর প্রভাব ফেলে। তা কোম্পানিগুলোকে মুসলমানদের জন্য অনন্য ও বিশ্বসযোগ্য ভ্রমণ অভিজ্ঞতা লাভে সহায়ক হবে যাতে তারা স্বস্তি, নিরাপদ ও স্বাগত বোধ করবে। তাই আমাদের যুক্তি হচ্ছে যে ধর্মীয় মূল্যবোধ, যেমন ঈমান সম্মত ইসলামী মূল্যবোধ অন্তর্ভুক্ত করে ভ্রমণ সুবিধা আরো ব্যাপকতর করা প্রয়োজন।
গবেষণার তথ্য সংগৃহীত হয় শ্রীলঙ্কার ২১ জন মুসলমানের (১৭ জন পুরুষ ও ৪ জন নারী) আধা কাঠামোবদ্ধ সাক্ষাতকারের ভিত্তিতে। এ সাক্ষাতকারের সীমাবদ্ধতা হচ্ছে যে সাক্ষাতকার শুধু একটি দেশের মানুষদের কাছ থেকে নেয়া হয়েছে। অন্যদিকে মহিলার সংখ্যা খুবই কম। তবে এর মধ্যে দিয়ে উপেক্ষিত হালাল পর্যটন মার্কেটের কাছে মুসলমান পর্যটকদের প্রত্যাশার বিষয়টি প্রকাশিত হয়েছে (বিশে^ হালাল ট্যুরিজমের অংশ মাত্র ১২ শতাংশ)।

গবেষণাপত্রের সহ-লেখক পোর্টসমাউথ বিশ্ববিদ্যালয়ের প্রিন্সিপাল লেকচারার ড. সারাহ টার্নবুল বলেন, পর্যটন ও অতিথি সেবা কোম্পানিগুলোর জন্য ধর্মীয় ও ব্যক্তিগত মূল্যবোধের প্রতি মনোযোগ প্রদানের মাধ্যমে পর্যটকদের মৌলিক চাহিদা ও প্রত্যাশার সাথে সম্পর্কিত মূল্যবোধ অনুধাবন করা প্রয়োজন। ইসলামী বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত করা ছাড়া মুসলমান পর্যটকদের আচরণ বোঝা সম্ভব নয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ