Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

বিলুপ্তপ্রায় মাছ ফিরিয়ে আনতে কাজ করছে বিএফআরআই

বাকৃবি সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৬ জুন, ২০১৯, ১২:০৪ এএম

বর্তমানে বাংলাদেশে অভ্যন্তরীণ উন্মুক্ত জলাশয়ের ক্রমশ সঙ্কোচনে মাছের প্রজনন ও বিচরণক্ষেত্র প্রায় বিনষ্ট। এছাড়াও জলবায়ুর পরিবর্তন জনিত কারণে দেশের নদী-নালা এবং মুক্ত জলাশয়ের ২৬০ প্রজাতির মাছের মধ্যে ৬৪ প্রজাতির মাছ প্রায় বিলুপ্তপ্রায়। আর কৃত্তিম প্রজনন ও চাষাবাদ কৌশল উদ্ভাবনের মাধ্যমে এসব বিলুপ্তপ্রায় মাছকে বিলুপ্তির হাত থেকে রক্ষা করতে কাজ করছে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট (বিএফআরআই)।

গতকাল মঙ্গলবার সকাল ১০টায় ময়মনসিংহের বিএফআরআইয়ের অডিটোরিয়ামে ‘ মৎস্য প্রযুক্তি সম্প্রসারণে গণমাধ্যমের ভ‚মিকা’ শীর্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। প্রশিক্ষণে এসব তথ্য জানান বিএফআরআইয়ের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ।
তিনি আরও জানান, বিএফআরআইয়ের গবেষণায় পাবদা, গুলশা, টেংরা, গুতুম, মেনি, মহাশোল, কুচিয়া, দেশি, পুঁটিসহ প্রায় ১৯ প্রজাতির বিলুপ্তপ্রায় মাছের প্রজনন ও চাষাবাদ কৌশল উদ্ভাবন করা হয়েছে। মৎস্য অধিদপ্তরের মাধ্যমে মাঠ পর্যায়ে এসব বিলুপ্তপ্রায় মাছ চাষ স¤প্রসারিত হওয়ায় উৎপাদন বৃদ্ধি পাচ্ছে এবং বাজারে এসব মাছের দামও ক্রমশ কমেছে।

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বিএফআরআইয়ের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) প্রো-ভিসি অধ্যাপক ড. জসিম উদ্দিন খান। অনুষ্ঠানে বক্তব্য রাখেন ইনস্টিটিউটের পরিচালক ড. মো. নুরুল্লাহ, ড. মো. খলিলুর রহমান, ড. এ.এইচ.এম কোহিনুর এবং জনসংযোগ কর্মকর্তা জান্নাতুল ফেরদোস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ