Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ১৮ জুলাই ২০১৯, ০৩ শ্রাবণ ১৪২৬, ১৪ যিলক্বদ ১৪৪০ হিজরী।

চীন, পাকিস্তানের সমর্থনে নিরাপত্তা পরিষদে অস্থায়ী সদস্য হচ্ছে ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুন, ২০১৯, ৩:৪৭ পিএম

জাতিসংঘে বড় কূটনৈতিক জয় হল ভারতের। নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হওয়ার ক্ষেত্রে ভারতকে সমর্থন করল এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় এলাকার ৫৫টি দেশই। এমনকি, চীন ও পাকিস্তানও সমর্থন করেছে ভারতকে। এর ফলে, নিরাপত্তা পরিষদের ওই গুরুত্বপূর্ণ ও মর্যাদাজনক সদস্যপদ পেতে ভারতকে কোনও ভোটাভুটির মুখে পড়তে হল না। এর আগে ভারতকে নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্যপদ পেতে হয়েছিল ভোটাভুটির মাধ্যমে, লড়াই করে।

বুধবার সকালে টুইট করে এই সুখবর দিয়েছেন জাতিসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি সৈয়দ আকবরউদ্দিন। সমর্থনের জন্য এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় এলাকার ৫৫টি দেশকে ধন্যবাদ জানিয়েছেন তিনি।

১৫ সদস্যের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য পাঁচটি দেশ। আমেরিকা, রাশিয়া, চীন, ফ্রান্স ও ব্রিটেন। সেখানে বাকি দশটি আসন রয়েছে অস্থায়ী সদস্য দেশগুলির জন্য। ঘুরিয়ে-ফিরিয়ে বিশ্বের বিভিন্ন প্রান্তের দেশগুলিকে দু’বছরের অস্থায়ী সদস্যপদ দেওয়ার জন্য ফিবছর নির্বাচন হয় জাতিসংঘের ১৯৩ সদস্যের সাধারণ পরিষদে। ভারত নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হবে ২০২১ এবং ২০২২ সালের জন্য। বাকি ৯টি আসনে কোন কোন দেশ অস্থায়ী সদস্যপদ পাবে, তা চূড়ান্ত হবে আগামী বছরের জুনের ভোটাভুটিতে।

এর আগেও ভারত সাত বার অস্থায়ী সদস্য হয়েছিল নিরাপত্তা পরিষদের। ১৯৫০-’৫১, ১৯৬৭-’৬৮, ১৯৭২-’৭৩, ১৯৭৭-’৭৮, ১৯৮৪-’৮৫, ১৯৯১-’৯২। একেবারে হালে ভারত অস্থায়ী সদস্য হয়েছিল ২০১১-’১২ সালের জন্য। কিন্তু কোনও বারই ভারত ভোটাভুটি ছাড়া জাতিসংঘের নিরাপত্তা পরিষদে অস্থায়ী সদস্য হতে পারেনি। এই প্রথম ওই সদস্যপদ পেতে ভারতকে কোনও লড়াই করতে হল না। যে ৫৫টি দেশ ভারতকে সমর্থন করেছে, তাদের মধ্যে রয়েছে- আফগানিস্তান, বাংলাদেশ, চীন, পাকিস্তান, সউদী আরব, ভূটান, ইন্দোনেশিয়া, ইরান, জাপান, কুয়েত, মালয়েশিয়া, মালদ্বীপ, নেপাল, শ্রীলঙ্কা, সিরিয়া, কাতার, তুরস্ক, কিরঘিজস্তান, মায়ানমার, সংযুক্ত আরব আমিরাত ও ভিয়েতনামের মতো দেশগুলি।

নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হওয়ার জন্য ১০টি দেশকে ভোটাভুটির মাধ্যমে বেছে নেওয়া হয় ৫টি এলাকা থেকে। আফ্রিকা ও এশিয়া, পূর্ব ইউরোপ, লাতিন আমেরিকা, ক্যারিবিয়ান রাষ্ট্র এবং পশ্চিম ইউরোপ-সহ অন্যান্য দেশ। আফ্রিকা ও এশিয়া থেকে বেছে নেওয়া হয় সর্বাধিক ৫টি দেশ, পূর্ব ইউরোপ থেকে একটি, লাতিন আমে‌রিকা ও ক্যারিবিয়ান রাষ্ট্রগুলির এলাকা থেকে ২টি আর পশ্চিম ইউরোপ-সহ অন্যান্য দেশ থেকে ২টি।

এখন যে ১০টি দেশ নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য, তাদের মধ্যে রয়েছে- বেলজিয়াম, কোতে দ্য ভঁয়ে, ডমিনিকান রিপাবলিক, ইকোয়েটোরিয়াল গিনি, জার্মানি, ইন্দোনেশিয়া, কুয়েত, পেরু, পোল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা।



 

Show all comments
  • Mohammed Kowaj Ali khan ২৭ জুন, ২০১৯, ৪:৫৪ এএম says : 0
    নিরাপত্তায় সদস্য। ভারতে নিরাপত্তা নাই। হত্যা দরশন অহরহ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন