Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৬ কার্তিক ১৪২৬, ২২ সফর ১৪৪১ হিজরী

১৬ হাজার কোটি টাকায় হবে সিলেট-আখাউড়া নতুন রেলপথ : সিলেটে রেলমন্ত্রী

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ২৬ জুন, ২০১৯, ৪:৩৭ পিএম

১৬ হাজার কোটি টাকা ব্যয়ে সিলেট থেকে আখাউড়া পর্যন্ত ১৩৫ কিলোমিটার নতুন রেলপথ করা হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন এমপি। তিনি বলেন- সিলেট-আখাউড়া রেলপথ বর্তমানে মিটারগেজ লাইন আছে। এটি তুলে ফেলে নতুন করে ডুয়েল গেজ লাইন করা হবে। 

বুধবার (২৬ জুন) সকাল ৯টার দিকে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে কুলাউড়ার বরমচালে ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় আহতদের দেখতে এসে এ কথা জানান মন্ত্রী। এসময় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপিও উপস্থিত ছিলেন।
এছাড়া এ দুর্ঘটনায় নিহতদের পরিবারকে ১ লাখ এবং আহতদের ১০ হাজার টাকা করে দেয়ার কথাও জানান রেলমন্ত্রী।
রেলমন্ত্রী আরো বলেন- এই দুর্ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কোন ত্রুটি বা গাফিলতি হয়েছে কি না তা তদন্ত করে দেখা হবে। তদন্তে প্রমাণ হলে দৃষ্টান্তমুলক শাস্তির আওতায় আনা হবে।
তিনি বলেন, অতিরিক্ত যাত্রী সব সময়ই ঝুঁকিপূর্ণ। ট্রেনে, লঞ্চ কিংবা বাস সবই ঝুঁকিপূর্ণ। তাই রেলপথে অতিরিক্ত যাত্রী না হতে আবারও সবার প্রতি আহ্বান জানিয়েছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।
তার মতে, প্রত্যেক জিনিসের একটা সামর্থ আছে। রেল যদিও একটি লোহার জিনিস, তারপরও অতিরিক্ত চাপ আছে। অতিরিক্ত যাত্রী হয়ে যেনো কেউ রেলপথে ভ্রমণ না করেন। রেলপথকে নিরাপদ করতে প্রত্যেককে সচেতন হতে হবে।
এসময় রেলমন্ত্রী দুর্ঘটনার নিহতদের পরিবারের সমবেদনা জানান এবং আহতদের সুচিকিৎসার নিশ্চয়তা দেন। এছাড়া দুর্ঘটনার পর যারা বিভিন্নভাবে সহযোগীতা করেছেন সকলের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন মন্ত্রী।
পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেন, রেল ও রোড দু’টিকে নিরাপদ রাখতে আমরা পদক্ষেপ নিয়েছি। এ ধরনের অনাকাঙ্খিত ঘটনা কোথাও ঘটুক আমরা তা চাই না। এ নিয়ে প্রধানমন্ত্রী এবং রেল বিভাগও দুঃখ প্রকাশ করেছেন। আমরা চাই, সঠিক রেল ব্যবস্থাপনা গড়ে উঠুক। এ জন্য তদন্ত কমিটিও গঠন করা হয়েছে।

সিলেটবাসীর দাবির সঙ্গে ঐক্যমত পোষণ করে তিনি বলেন, কিছুদিনের মধ্যে রেল সংস্কারে কাজ শুরু হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিলেট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ