Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ১৬ জুলাই ২০১৯, ০১ শ্রাবণ ১৪২৬, ১২ যিলক্বদ ১৪৪০ হিজরী।

ফাইভজি ক্লাউড গেইম ল্যাব করবে হুয়াওয়ে ও নেটইজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জুন, ২০১৯, ৫:২৭ পিএম

ফাইভজি ক্লাউড গেইমের উন্নয়নে এক সাথে কাজ করার ঘোষণা দিয়েছে হুয়াওয়ে ও নেটইজ। হুয়াওয়ের এক্স ল্যাব ও নেটইজ-এর থান্ডার ফায়ার যৌথভাবে ফাইভজি ক্লাউড গেইম জয়েন্ট ইনোভেশন ল্যাব প্রতিষ্ঠা করবে। আর এজন্য গতকাল চীনের সাংহাইয়ে শুরু হওয়া মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস, সাংহাই-২০১৯ উদ্বোধনের আগে প্রতিষ্ঠান দুটি একটি সমঝোতা চুক্তি (এমওইউ) সাক্ষর করে। চুক্তির আওতায় প্রতিষ্ঠান দুটি গেম ইন্ডাস্ট্রিতে নতুন নতুন সুযোগ সৃষ্টি এবং ক্লাউড গেমিং ইন্ডাস্ট্রির বিভিন্ন গেমের মডেল মূল্যায়ন করবে।

হুয়াওয়ের ওয়্যারলেস নেটওয়ার্ক বিভাগের চিফ মার্কেটিং অফিসার পেং হংহুয়া বলেন, মোবাইল গেইম মূলত ফোরজিভিত্তিক এবং ক্লাউড গেইম ফাইভজিভিত্তিক। ফাইভজি নেটওয়ার্কে আলট্রা-হাই ব্যান্ডউইথ, আলট্রা-লো ল্যাটেনসি এবং কিউওএস গ্যারান্টি পাওয়া যাবে। ফাইভজি ও ক্লাউড প্রযুক্তির সহায়তায় মোবাইল ফোন, প্যাড, ট্যাবলেট, কম্পিউটার এমনকি সেট-টপ বক্সও এখন গেইম খেলার ডিভাইস হিসেবে ব্যবহার করা যাবে। ফলে ক্লাউড ইন্ডাস্ট্রির উন্নয়নে নতুন নতুন উপাদান যোগ হবে এবং ব্যবসার নতুন সুযোগ সৃষ্টি হবে। নেটইজের সাথে কাজ করে ক্লাউড গেইম ইন্ডাস্ট্রিতে হুয়াওয়ে অনন্য অবদান রাখতে সক্ষম হবে।

নেটইজের থান্ডার ফায়ারের প্রেসিডেন্ট হুজিপেং বলেন, ডিভাইসের সীমাবদ্ধতা ভেঙে কনসল গেইমের পরিবর্তে ক্লাউড গেইম সরবরাহকারীদের জন্য ‘‘গোল্ডেন উইন্ডো’’-এর হাতছানি দিচ্ছে। ক্লাউড গেইমে উচ্চ মানসম্পন্ন ছবি পাওয়া যাবে। হুয়াওয়ের সাথে এ ধরনের যৌথ ল্যাব প্রতিষ্ঠার মাধ্যমে ফাইভজির যুগে গেইম ইন্ডাস্ট্রিতে ব্যাপক সম্ভাবনা সৃষ্টি হবে বলে আমরা আশা করছি এবং এই উদ্যোগের মাধ্যমে ক্লাউড গেইমের মান নির্ধারণ করা সম্ভব হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন