Inqilab Logo

ঢাকা, শনিবার ২০ জুলাই ২০১৯, ০৫ শ্রাবণ ১৪২৬, ১৬ যিলক্বদ ১৪৪০ হিজরী।

আন্তর্জাতিক পরিচ্ছন্ন প্রযুক্তি মেলা শুরু

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জুন, ২০১৯, ৬:৪০ পিএম

পরিবেশবান্ধব ধাতব পণ্য ব্যবহার নিশ্চিত করতে রাজধানীতে শুরু হয়েছে ২ দিনব্যাপী আন্তর্জাতিক পরিচ্ছন্ন প্রযুক্তি মেলা ২০১৯। বুধবার (২৬ জুন) রাজধানীর ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি) ভবন মিলনায়তনে অনুষ্ঠিত মেলার উদ্বোধন করেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবং টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষের (¯্রডো) চেয়ারম্যান মো. হেলাল উদ্দিন।

দুই দিনব্যাপী এ মেলা সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে। ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) মেটাবিল্ড প্রকল্পের আওতায় এ মেলার আয়োজন করা হয়েছে।

বিশেষ অতিথি ছিলেন টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষের (¯্রডো) সদস্য সিদ্দিক জোবায়ের, ডিসিসিআইএর সহ-সভাপতি ইমরান আহমেদ এবং বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের প্রোগ্রাম ম্যানেজার ডারিও ট্রোমেটটা, ম্যানফ্রেন্ড ফেলোজ ও মেটাবিল্ড প্রকল্পের সিনিয়র টেকনিক্যাল এক্সপার্ট রাজাত ভট্র। ডিসিসিআই ঊর্ধ্বতন সহ-সভাপতি ওয়াকার আহমেদ চৌধুরী অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

হেলাল উদ্দিন বলেন, দেশের জ্বালানি দক্ষতা ও সংরক্ষণের উপর আমাদের গুরুত্বারোপ করতে হবে। তিনি বলেন, ¯্রডো জ্বালানি, দক্ষ যন্ত্রপাতি, শিল্প ও কারখানা স্থাপনের জন্য স্বল্প সুদে ঋণের ব্যবস্থা করেছে। ¯্রডো চেয়ারম্যান বলেন, পরিবেশ ও জলবায়ু সংক্রান্ত আন্তর্জাতিক লক্ষ্যমাত্রাগুলো তুলে ধরতে হবে। এজন্য জ্বালানি দক্ষতা ও সংরক্ষণ সম্পর্কিত কোনো তথ্যের প্রয়োজন হলে সবাইকে ¯্রডোর সঙ্গে যোগাযোগ করার অনুরোধ জানান তিনি। সব সরকারি ও বেসরকারি সংস্থাকে দেশে জ্বালানি দক্ষতা ও সংরক্ষণের জন্য একসঙ্গে কাজ করারও আহŸান জানান।

মেটাবিল্ড প্রকল্প নির্মাণ খাতের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের (এসএমই) ইস্পাত উৎপাদনে টেকসই প্রযুক্তির ব্যবহার ও প্রযুক্তি বিনিময় এবং টেকসই জ্বালানি ব্যবহার বিষয়ে ধারণা দিচ্ছে মেলায়। মেলায় ৭০টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে এবং নিজেদের উদ্ভাবিত পণ্য, প্রযুক্তি এবং ব্যবহারের কার্যপদ্ধতি প্রদর্শন করছে।

এছাড়া মেলায় বিভিন্ন ব্যাংক তাদের বিভিন্ন পরিষেবা প্রদর্শন করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন