Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জলমগ্ন সিলেট, নাকাল নগরজীবন

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ২৬ জুন, ২০১৯, ৬:৫৩ পিএম

মঙ্গলবার দিবাগত রাত থেকে ভারিবর্ষণ হচ্ছে সিলেটে। বুধবার সকাল থেকে বেড়েছে বৃষ্টির বেগ। ভারি বর্ষণে তলিয়ে গেছে সিলেট নগরীর বেশ কিছু এলাকা। এতে চরম ভোগান্তিতে পড়েছেন নগরবাসী।

বর্ষা শুরু হওয়ার পর এই প্রথমবারের মতো মুষলধারায় বৃষ্টি হচ্ছে সিলেটে। আর এ বৃষ্টিই জলাবদ্ধতার দুর্ভোগ নিয়ে এসেছে নগরীর কয়েকটি এলাকার মানুষের জন্য।
সিলেট নগরী ঘুরে দেখা গেছে, নগরীর পাঠানটুলা, লন্ডনী রোড এলাকা সবচেয়ে বেশি জলমগ্ন হয়ে পড়েছে। ওই এলাকার সড়ক উপচে পানি ঢুকে পড়ে বিভিন্ন বাসাবাড়ি, ব্যবসা প্রতিষ্ঠানে। এতে চরম বিপাকে পড়েন ওই এলাকার মানুষ। যানবাহন আটকে পড়ে সড়ক পার হতে গিয়ে। ইঞ্জিনে পানি প্রবেশ করে সড়কে যানবাহন আটকে পড়ায় দীর্ঘ যানজট দেখা দেয় ওই এলাকায়। এতে চরম ভোগান্তিতে পড়েন যাত্রীরা। ফুটপাত ডুবে যাওয়ায় পথচারীরাও পড়েন বিপাকে।
পাঠানটুলার করিম খান নামের এক ব্যবসায়ী বলেন, ‘বর্ষার প্রথম মুষলধারায় বৃষ্টিতে এলাকা তলিয়ে গেছে। সামনে আরো বৃষ্টি হবে। তখন পরিস্থিতি কি হবে, তা ভাবলেই আঁতকে ওঠতে হচ্ছে।’
ওই এলাকার বাসিন্দা জবান আলী বলেন, ‘বৃষ্টির পানি সড়ক উপচে আমাদের অনেকের বাসাবাড়িতে ঢুকে পড়ে। এতে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে।’

এছাড়াও সিলেট নগরীর ছড়ারপাড়, পুরানলেন, শেখঘাট, ঘাসিটুলা, কলাপাড়া, ভাতালিয়াসহ নিম্নাঞ্চলীয় কয়েকটি এলাকায় জলাবদ্ধতা তৈরি হয়।
এদিকে, পাঠানটুলা এলাকার জলাবদ্ধতা পরিদর্শনে যান সিটি মেয়র আরিফুল হক চৌধুরী। ওই এলাকায় জলাবদ্ধতার কারণ অনুসন্ধান করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে তিনি সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন।
সিটি করপোরেশন সূত্র জানিয়েছে, সিলেট নগরীর জলাবদ্ধতা নিরসনে ছড়া ও খাল উদ্ধার, নতুন প্রশস্থ ড্রেন নির্মাণ করা হয়েছে। এতে জলাবদ্ধতা অনেকটাই নিরসন করা সম্ভব হয়েছে। এরপরও কী কারণে নগরীর কয়েকটি এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে, তা খতিয়ে দেখে ব্যবস্থা গ্রহণ করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিলেট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ