Inqilab Logo

ঢাকা, শনিবার ২০ জুলাই ২০১৯, ০৫ শ্রাবণ ১৪২৬, ১৬ যিলক্বদ ১৪৪০ হিজরী।

সূচক বাড়লেও লেনদেন কমেছে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জুন, ২০১৯, ৬:৫৬ পিএম

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে (বুধবার) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচক বেড়েছে। তবে কমেছে লেনদেনের পরিমাণ। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ২৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৪১০ পয়েন্টে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ২৪১ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ১৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯১১ পয়েন্টে দাঁড়িয়েছে।

সবকটি মূল্যসূচক বাড়ার পাশাপাশি এদিন বাজারটিতে লেনদেনে অংশ নেয়া যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে, বেড়েছে তার থেকে বেশি। ডিএসইতে লেনদেন হওয়া ১৭৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১২৪টি এবং অপরিবর্তিত রয়েছে ৫৬টির।

মূল্যসূচকের পাশাপাশি ডিএসইতে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়লেও কমেছে লেনদেনের পরিমাণ। দিনভর ডিএসইতে ৪৩১ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৫৩ কোটি ৩৮ লাখ টাকা। অর্থাৎ লেনদেন কমেছে ২১ কোটি ৭৪ লাখ টাকা।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ার জেনারেশন কোম্পানির শেয়ার। কোম্পানিটির ৩১ কোটি ৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ন্যাশনাল পলিমারের ১৪ কোটি ১৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১২ কোটি ৫ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে জেএমআই সিরিঞ্জ।

এছাড়া বাজারটিতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- স্কয়ার ফার্মাসিটিক্যাল, ফরচুন সুজা, মুন্নু সিরামিক, রানার অটোমোবাইল, বিবিএস কেবলস, বঙ্গজ লিমিটেড এবং সোনার বাংলা ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ৮৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৫৬১ পয়েন্টে। বাজারটিতে হাত বদল হওয়া ২৬৭টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৩০টির, কমেছে ১০৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির দর। লেনদেন হয়েছে ৩৯ কোটি ৩৮ লাখ টাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন