Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২৩ জুলাই ২০১৯, ০৮ শ্রাবণ ১৪২৬, ১৯ যিলক্বদ ১৪৪০ হিজরী।

বিশ্বের কাছে ‘সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষা’ প্রয়োজনীয়তা তুলে ধরছেন ডা. হাবিবে মিল্লাত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জুন, ২০১৯, ৭:২৬ পিএম

সংসদ সদস্য প্রফেসর ডা. মো. হাবিবে মিল্লাত বলেছেন, ‘সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষা’ বিষয়ের ইন্টার পার্লামেন্টারী ইউনিয়নের রেজুলেশনের অগ্রগতি এবং বাস্তবায়নে কার্যকরী পদক্ষেপের প্রয়োজনীয়তা তুলে ধরেন। একই সঙ্গে টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে সকলের জন্য সুস্বাস্থ্য ও কল্যাণ নিশ্চিতকরণে গুরুত্বারোপ করেন। জনসাধারনের মান সম্মত স্বাস্থ্যের অধিকার নিশ্চিতে, জনগনের প্রতিনিধি হিসেবে সংসদ সদস্যদের সম্পৃক্ততা বৃদ্ধির লক্ষ্যে আয়োজিত এই ফোরাম কার্যকর পদক্ষেপ গ্রহণ করবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

বুধবার (২৬ জুন) তিউনিসিয়ার রাজধানী তিউনিসে ‘সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষায়’ আয়োজিত প্রথম পূর্ব ভূমধ্যসাগরীয় সংসদীয় ফোরামে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ইন্টার পার্লামেন্টারী ইউনিয়ন (আইপিইউ) এর স্বাস্থ্য বিষয়ক উপদেষ্টা কমিটির সভাপতি ডা. মো. হাবিবে মিল্লাত। টেকসই উন্নয়নের অভীষ্ট লক্ষ্যমাত্রা বাস্তবায়নে সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষার ভূমিকা নিয়ে তিনি কথা বলেন।

‘স্বাস্থ্য ও মানব কল্যাণে’ সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষা বিষয়ক এই সংসদীয় ফোরামে পূর্ব ভূমধ্যসাগরীয় অঞ্চলের ২২টি দেশের সংসদ সদস্যসহ, ইন্টার পার্লামেন্টারী ইউনিয়ন, আরব সংসদ, বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং বিভিন্ন সহযোগী সংস্থার প্রতিনিধিরা অংশগ্রহন করেন।

উল্লেখ্য, আগামী অক্টোবর মাসে সার্বিয়াতে ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের ১৪১তম বার্ষিক সভায় ‘সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষা’ বিষয়ক রেজুলেশন গৃহীত হবে। তারপরে বিভিন্ন দেশের পার্লামেন্ট এই রেজুলেশনের আলোকে তাদের করনীয় ঠিক করবে। এই রেজুলেশনের প্রস্তাবক হিসেবে ডা. মিল্লাত বিভিন্ন দেশের সংসদ সদস্যদের সাথে সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষায় সংসদ সদস্যদের করনীয় বিষয়ে মতবিনিময় করছেন এবং বাংলাদেশের বিভিন্ন অভিজ্ঞতা বিনিময় করে এর প্রয়োজনীয়তা তুলে ধরছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ