Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভিসির আশ্বাসে বিপাকে ইবির সাধারণ শিক্ষার্থীরা

ইবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২৬ জুন, ২০১৯, ৮:১০ পিএম

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ভিসির আশ্বাসে বিপাকে পড়েছে সাধারণ শিক্ষার্থীরা। ১ম ও ২য় বর্ষের শিক্ষার্থীরা ভর্তি ফি কমানোর দাবিতে আন্দোলন করেছিল। এতে পূণাঙ্গ সিদ্ধান্ত হওয়ার আগে শুধুমাত্র পরীক্ষা ফি দিতে বলেছিলেন ভিসি ড. হারুন-উর-রাশিদ আসকারী। তবে অধিকাংশ বিভাগেই ভিসির সেই নির্দেশ না মেনে পূর্ণ ফি আদায় করা হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে।

জানা যায়, ২০১৭ সালের ডিসেম্বরে ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ভর্তি ও আনুষাঙ্গিক ফি তিন গুণ ফি বৃদ্ধি করে বিজ্ঞপ্তি দেয়া হয়। এতে ক্ষিপ্ত হয়ে অবাঞ্ছনীয় খাত বৃদ্ধি ও ফি কমানোর দাবিতে আন্দোলন করে সাধারণ শিক্ষার্থীরা। তবে নানা মুখি চাপে সেসময় আন্দোলন বন্ধ হয়ে যায়। পরে চলতি বছরের ২২ থেকে ২৪ এপ্রিল পুন:রায় আন্দোলন করে তারা। এতে ফি কমানোর আশ্বাস দেন ভিসি ড. রাশিদ আসকারী। সেসময় শুধুমাত্র বিভাগীয় এবং পরিক্ষার ফি দিয়ে পরিক্ষায় অংশগ্রহণ করতে নির্দেশ দেন তিনি। ভর্তি ফি ও অন্যান্য ফি কমানো হলে পরবর্তিতে সেটি সমন্বয় করা হবে বলে সিদ্ধান্ত নেয় প্রশাসন। তবে সম্প্রতি অধিকাংশ বিভাগে পরীক্ষা শুরু হতে যাচ্ছে। অভিযোগ এসেছে ফরম পূরণের জন্য প্রায় সব বিভাগেই পূর্ণ ফি প্রদান করতে শিক্ষার্থীদের চাপ দেয়া হচ্ছে। এতে বিপাকে পড়েছে সাধারণ শিক্ষার্থীরা। বর্ধিত ফি দিতে অনেকেই হিমশিম খাচ্ছে। খোজ নিয়ে জানা গেছে, সমাজ কর্ম বিভাগে পূর্ণ ফি দিতে শিক্ষার্থীদের থেকে অঙ্গীকার নামা নিচ্ছে কর্তৃপক্ষ। এছাড়া বাংলা, লোক প্রশাসন, রাষ্ট্রবিজ্ঞান, আইন ও ভূমি ব্যবস্থাপনাসহ কয়েকটি বিভাগে পূর্ণ ভর্তি ও পরীক্ষা ফি দিতে হয়েছে। প্রশাসনের দেয়া সিদ্ধান্ত কার্যকর না হওয়ায় উভয়সংকটে পড়েছে শিক্ষার্থীরা।

বাংলা বিভাগের শিক্ষার্থী মোহতাদিলুর রহমান বলেন, ‘আমাদের উপর চাপ প্রয়োগ করে টাকা নেয়া হচ্ছে। আমাদের অধিকাংশরাই মধ্যবিত্ত পরিবারের সন্তান। প্রশাসন শুধুমাত্র ভর্তি ফি দিয়ে পরীক্ষা দিতে বললেও বিভাগ তা মানেনি। আমাদের পরিবারের পক্ষে এত টাকা দেয়া কোনভাবেই সম্ভব হচ্ছে না।’
লোক প্রশাসন বিভাগের সভাপতি প্রফেসর ড. জুলফিকার হোসেন বলেন, ‘এব্যাপারে আমাদের কোন করণীয় নেই। প্রশাসন যে সিদ্ধান্ত নেবে আমরা তাই করবো।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ