Inqilab Logo

ঢাকা, সোমবার ২২ জুলাই ২০১৯, ০৭ শ্রাবণ ১৪২৬, ১৮ যিলক্বদ ১৪৪০ হিজরী।
শিরোনাম

ইউএস রাষ্ট্রদূতের দেশের উত্তরাঞ্চল সফর

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জুন, ২০১৯, ৮:৫৭ পিএম

মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলার দুই দেশের বিমানবাহিনীর যৌথ মহড়া ‘প্যাসিফিক অ্যাঞ্জেল’ পরিদর্শন উপলক্ষে দেশের উত্তরাঞ্চল সফর করেছেন। গত ২৩ থেকে ২৫ জুন তিনি বগুড়া, রংপুর, লালমনিরহাট ও দিনাজপুর সফর করেন। ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস থেকে বুধবার এক বার্তায় এ তথ্য জানানো হয়।

বার্তায় জানানো হয়, মিলার যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের বিমানবাহিনীর তৃতীয় যৌথ মহড়া ‘প্যাসিফিক অ্যাঞ্জেল’ পরিদর্শনের জন্য লালমনিরহাটের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন। এ উপলক্ষে তিনি লালমনিরহাটসহ উত্তরাঞ্চলের চারটি জেলা পরিদর্শন করেন।

বার্তায় বলা হয়, দুই দেশের বিমানবাহিনীর যৌথ মহড়ার মূল লক্ষ্য হচ্ছে- মানবিক সহায়তা ও দুর্যোগকালীন ত্রাণ এবং সিভিল-মিলিটারি অপারেশন। মিলার লালমনিরহাটে গিয়ে স্থানীয় কদমতলা উচ্চ বিদ্যালয় পরিদর্শনে যান, যেখানে যুক্তরাষ্ট্রের বিমানবাহিনী স্থানীয় জনগণকে ওষুধপত্র বিতরণ করছে এবং তাদের ফিজিক্যাল থেরাপি, দাঁত ও চোখের সমস্যার সেবা দিচ্ছে। রাষ্ট্রদূত ফকিরের টোকেয়া উচ্চ বিদ্যালয়ও পরিদর্শন করেন। প্রশিক্ষণ কর্মসূচির অংশ হিসেবে পাঁচটি স্থানীয় উচ্চ বিদ্যালয়ে প্লাম্বিং, বৈদ্যুতিক ও কাঠামোগত উন্নয়নসহ সংস্কার কাজ চলছে।

বার্তায় আরও বলা হয়, রাষ্ট্রদূত মিলার বগুড়ার জেলা প্রশাসকের (ডিসি) সঙ্গে সাক্ষাত করেন এবং বগুড়ার সামাজিক-সাংস্কৃতিক ভূমিকা নিয়ে আলোচনা করেন। স্থানীয় অর্থনীতি এবং শিক্ষাখাতসহ যুক্তরাষ্ট্রের সঙ্গে বর্ধিত সহযোগিতার সম্ভাব্য খাতগুলো নিয়েও কথা বলেন তারা। রংপুরে রাষ্ট্রদূত মিলার অতিরিক্ত বিভাগীয় কমিশনার, বিভাগীয় কমিশনার (রাজস্ব) ও জেলা প্রশাসকের সঙ্গে সাক্ষাত করেন। তারা যুক্তরাষ্ট্রের সঙ্গে ব্যবসায়ে বিনিয়োগসহ সহযোগিতা বাড়ানো যায় এমন বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

রাষ্ট্রদূত জোইক্ক্য কৃষক কেন্দ্র পরিদর্শন করেন এবং নারী ও শিশুসহ গ্রামের কৃষকরা বাংলাদেশের খাদ্য নিরাপত্তাকে এগিয়ে নিতে কীভাবে ভূমিকা পালন করছে তা সচক্ষে দেখেন। রাষ্ট্রদূত মিলার ইউএস ইন্টারন্যাশনাল ভিজিটর লিডারশিপ প্রোগ্রাম (আইভিএলপি) এবং কেনেডি-লুগার ইয়ুথ এক্সচেঞ্জ অ্যান্ড স্টাডি (ওয়াইইএস) প্রোগ্রামে অংশগ্রহণকারীদের সঙ্গে দেখা করেন। উত্তরবঙ্গ সফরে রাষ্ট্রদূত মিলার মহাস্থানগড়, কান্তজিউ মন্দির ও তাজহাট প্রাসাদসহ কয়েকটি গুরুত্বপূর্ণ ঐতিহাসিক এবং সাংস্কৃতিক স্থানও পরিদর্শন করেন।

সফরকালে তিনি বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে সাংস্কৃতিক বোঝাপড়া, অর্থনৈতিক সম্পর্ক ও খাদ্যনিরাপত্তা বিষয়ে আলোচনা করেন এবং দুই দেশের মধ্যে ক্রমবর্ধমান সামরিক অংশীদারিত্বের বিষয়েও সমর্থন ব্যক্ত করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ