Inqilab Logo

ঢাকা, শুক্রবার ১৯ জুলাই ২০১৯, ০৪ শ্রাবণ ১৪২৬, ১৫ যিলক্বদ ১৪৪০ হিজরী।

এলডিপি ছাড়লেন করিম আব্বাসীসহ তিন নেতা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জুন, ২০১৯, ৯:০০ পিএম

কর্ণেল (অব.) অলি আহমদের দল লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি) থেকে পদত্যাগ করেছেন সিনিয়র তিন নেতা। তারা এলডিপি চেয়ারম্যান কর্নেল অলি আহমদের কাছে চিঠি দিয়ে দল থেকে পদত্যাগ করেছেন। পদত্যাগকারী তিন নেতা হলেন- আবদুল করিম আব্বাসী, মো. আবদুল্লাহ ও মোঃ আবদুল গণি। তিনজনই এলডিপির সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম প্রেসিডিয়াম সদস্য ছিলেন। এরা সবাই একাধিকবার বিএনপি থেকে মনোনীত হয়ে এমপি নির্বাচিত হয়েছিলেন।

পদত্যাগের বিষয়ে জানতে চাইলে আবদুল করিম আব্বাসী বলেন, আব্দুল্লাহ ও আবদুল গণিসহ আমরা তিনজন পদত্যাগ করেছি। পদত্যাগের কারণ কি জিজ্ঞেস করলে তিনি বলেন, একটি দল ছাড়তে তো অনেক কারণ থাকে। তার মধ্যে অন্যতম হলো- এই দলের কোন সুনির্দিষ্ট গন্তব্য নেই। ভবিষ্যৎ দিকনির্দেশনা নেই। নিজস্ব সত্ত্বা নেই। দলটির মধ্যে ন্যূনতম রাজনৈতিক চর্চা নেই। এতো ছোট একটি দলও নির্বাচনের সময় মনোনয়ন বাণিজ্য করেছে। দল পরিচালনায় কর্ণেল অলির অগণতান্ত্রিক ব্যবস্থাও দল ছাড়ার অন্যতম কারণ।

আব্বাসী অতীত কর্মকান্ডের জন্য অনুশোচনা করে বলেন, আমি নেত্রকোণা থেকে তিনবার এমপি নির্বাচিত হয়েছি। জাতীয় সংসদের হুইপ ছিলাম। জিয়াউর রহমান যখন বিএনপি প্রতিষ্ঠা করেন সেই প্রতিষ্ঠাকালীন বিএনপির ৭৬ সদস্যের কমিটির ৩৬ নম্বর সদস্য ছিলাম। সেই দলটি ছেড়ে কর্ণেল ওলির সাথে এলডিপিতে আসা আমার রাজনৈতিক জীবনের সবচেয়ে বড় ভুল সিদ্ধান্ত ছিল।

আবার বিএনপিতে ফিরবেন কিনা জানতে চাইলে তিনি বলেন, আমার বয়স এখন ৮৩ বছর। এই বয়সে আর কি করতে পারি। তবে বিএনপি ভালো কোন পরামর্শ চাইলে অবশ্যই দেবো।

এ বিষয়ে এলডিপির সিনিয়র যুগ্ম মহাসচিব শাহাদাত হোসেন সেলিম বলেন, ওনারা গত নির্বাচনে দলের মনোনয়ন না পেয়ে পদত্যাগ করেছেন। তাছাড়া দীর্ঘদিন ধরেই তারা নিষ্ক্রিয় ছিলেন। দলের কোন কর্মসূচিতে অংশগ্রহণ করতেন না। দলেও ওনাদের বড় কোনো ভূমিকা ছিল না। ওনারা পদত্যাগ করলে এলডিপির কোনো অসুবিধা নেই। তিনি আরও বলেন, বৃহস্পতিবার আমাদের সংগঠনের সংবাদ সম্মেলন আছে। সেখান থেকে আমরা কর্মসূচি ঘোষণা করবো। তার আগে তাদেরকে কেউ হয়তো পদত্যাগের পরামর্শ দিয়েছে বিষয়টি ভিন্ন দিকে নেয়ার জন্য।

সংবাদ সম্মেলনে কি ঘোষণা আসবে জানতে চাইলে সেলিম বলেন, আমরা কয়েকটা রাজনৈতিক দল মিলে একটি প্ল্যাটফর্ম করার চেষ্টা করছি। এর মধ্যে ২০ দলেরও ৪-৫টি দল থাকবে। ২০ দলের বাইরেও কিছু দল আমাদের সাথে যোগাযোগ করছে। পরবর্তীতে তারাও হয়তো আসবে। জামায়াতকে নিয়ে এই জোট কিনা জানতে চাইলে তিনি বলেন, ২০ দলে বিএনপিসহ জোট আছে এখানে থাকলে তো কোন সমস্যা নেই। ২০ দল থাকার পরও আলাদা জোটের প্রয়োজন কেন জিজ্ঞেস করলে তিনি বলেন, বিএনপি ২০ দলের বাইরে ঐক্যফ্রন্ট করেছে, আমরাও আলাদা একটি প্ল্যাটফর্ম করার চেষ্টা করছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ