Inqilab Logo

ঢাকা, সোমবার ২২ জুলাই ২০১৯, ০৭ শ্রাবণ ১৪২৬, ১৮ যিলক্বদ ১৪৪০ হিজরী।
শিরোনাম

জনগণের ওপর নির্যাতনের স্টিমরোলার চলছে: মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জুন, ২০১৯, ৯:২৩ পিএম

দেশে বিগত একযুগেরও উপরে অত্যন্ত সুপরিকল্পিতভাবে জনগণের ওপর নির্যাতনের স্টিমরোলার চলছে বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, গত ১২/১৩ বছর ধরে এই দেশে যা চলছে-এটা আমার মনে সাম্প্রতিককালে বিশ্বে এই ধরনের নির্যাতন নজিরবিহীন। আমাদের সামনে বড় উদাহরণ, গণতন্ত্রের মাতা দেশনেত্রী বেগম খালেদা জিয়া। যাকে শুধু এই সরকারের একদলীয় শাসনের পাকাপোক্ত করবার চক্রান্তের কারণে আজকে বন্দি করে রাখা হয়েছে। আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান তাকে নির্যাতন করে পঙ্গু করে নির্বাসিত করা হয়েছে। আমাদের কারাগারের মধ্যে আমাদের সহকর্মী সতীর্থরা এখনো রয়েছেন আমাদের আবদুস সালাম পিন্টু ভাই, হাবিব উন নবী খান সোহেল, সুলতান সালাউদ্দিন টুকু, ইসহাক সরকার অসংখ্য অসংখ্য বন্দি হয়ে আছেন।

বুধবার (২৬ জুন) বিকেলে নির্যাতিতদের সমর্থনে আন্তর্জাতিক দিবস-২০১৯ উপলক্ষে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে ‘নীরবতাও নির্যাতনের কারণ হতে পারে’ শীর্ষক এক সেমিনারে তিনি এসব কথা বলেন।

মির্জা ফখরুল আমাদের প্রথম দাবি বেগম খালেদা জিয়ার মুক্তি। এরপর আমাদের দাবি নিরপেক্ষ সরকারের অধীনে, একটি নিরপেক্ষ নির্বাচন ঘোষণা চলমান সমস্যা সমাধানের একমাত্র পথ বলে আমরা মনে করছি। এই ব্যবস্থা এখনই গ্রহণ করা হোক। তিনি বলেন, মানবসভ্যতার ইতিহাস বলছে, জনগণের শক্তি দিয়ে এ ধরনের শাসকদের পরাজিত করতে হবে। আর সে জন্য আমাদের সবচেয়ে বড় প্রয়োজন ঐক্য। আমাদেরকে জনগণের ঐক্য সৃষ্টি করতে হবে, রাজনীতিক দলগুলো, বিভিন্ন বুদ্ধিজীবী যারা আছে তাদের মাঝে ঐক্যবদ্ধ শক্তির মধ্য দিয়ে এদের পরাজিত করতে হবে।

দলের মানবাধিকার বিষয়ক সম্পাদক আসাদুজ্জামানের সভাপতিত্বে বক্তব্য রাখেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, ড. আব্দুল মঈন খান, ঢাকা বিশ^বিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ড. এমাজউদ্দীন আহমদ, বরেণ্য রাষ্ট্রবিজ্ঞানী প্রফেসর ড. দিলারা চৌধুরী, বিএনপির কেন্দ্রীয় সদস্য নিপুণ রায় চৌধুরী প্রমুখ।

সেমিনারে যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, ভারত, জাপান, ইউএনডিপিসহ কয়েকটি দেশের কূটনীতিক উপস্থিত ছিলেন। গুম খুন ও নির্যাতনের শিকার হওয়া ব্যাক্তিদের মধ্যে জগন্নাথ বিশ^বিদ্যালয়ের ছাত্রদল নেতা সিরাজুল ইসলাম, একাদশ সংসদ নির্বাচনের পরবর্তী নোয়াখালীর সুবর্ণচরে ধষির্ত নারী পারুল আক্তার, সিরাগঞ্জের মেরিনা মেরি, ময়মনসিংহের স্বেচ্ছাসেবক দলের নেতা নূরুজ্জামান চান, নরসংিদীর ছাত্রদলের তানজিরুল হক লিমন, রাজশাহীর দুর্গাপুর বিএনপির মুশতাক আহমেদ, ঢাকার বাংলা কলেজের ছাত্রদলের আকরাম আহমেদ বক্তব্য রাখেন। সেমিনারে নিপীড়ন-নির্যাতন, বিচারবর্হিভুত হত্যাকান্ডের ওপর নির্মিত প্রামাণ্যচিত্র ‘রাইট টু লাইভ’ উপস্থাপন করা হয়। এছাড়া বিএনপির স্থায়ী কমিটির নবনির্বাচিত সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু, ভাইস চেয়ারম্যান নিতাই রায় চৌধুরী, কেন্দ্রীয় নেতা হাবিবুর রহমান হাবিব, মোয়াজ্জেম হোসেন আলাল, মজিবুর রহমান সারোয়ার, খায়রুল কবির খোকন, শিরিন সুলতানা, শামসুর রহমান শিমুল বিশ্বাস, এবিএম মোশাররফ হোসেন, শামা ওবায়েদ, শামীমুর রহমান শামীম, শহীদুল ইসলাম বাবুল, আমিরুল ইসলাম খান আলিম, আব্দুল আউয়াল খান, ব্যারিস্টার মীর হেলাল প্রমুখ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মির্জা ফখরুল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ