Inqilab Logo

ঢাকা, বুধবার ১৭ জুলাই ২০১৯, ০২ শ্রাবণ ১৪২৬, ১৩ যিলক্বদ ১৪৪০ হিজরী।

‘র’ এর নতুন প্রধান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুন, ২০১৯, ১২:০৫ এএম

ভারতের শীর্ষ গুপ্তচর ও গোয়েন্দা সংস্থায় বড় পরিবর্তন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রিসার্চ অ্যান্ড অ্যানালিসিস উইং (র) এর নতুন প্রধান হতে চলেছেন সমন্ত গোয়েল। ২০১৬ সার্জিক্যাল স্ট্রাইক ও ২০১৯ বালাকোট এয়ার স্ট্রাইকের পরিকল্পনায় গুরুত্বপ‚র্ণ ভ‚মিকা নিয়েছিলেন এই আইপিএস ফিসার। এছাড়াও কেন্দ্রীয় গোয়েন্দা ব্যুরো বা ইন্টেলিজেন্স ব্যুরোর (আইবি) নতুন প্রধান নিয়োগ করা হয়েছে কাশ্মীর বিশেষজ্ঞ অরবিন্দ কুমারকে।

দুই অফিসারই ১৯৮৪ ব্যাচের আইপিএস। গোয়েল পাঞ্জাব ও কুমার আসাম-মেঘালয় ক্যাডারের অফিসার। সমন্ত গোয়েল বর্তমানে এক্সটার্নাল ইন্টালিজেন্স এজেন্সির অপারেশন দেখভাল করেন। অন্যদিকে, মাওবাদী দমনে গুরুত্বপূর্ণ ভ‚মিকার পর অধুনা আইবি’র কাশ্মীর বিশেষজ্ঞ হিসেবে দায়িত্ব সামলাচ্ছেন অরবিন্দ কুমার।

এতদিন গোয়েন্দা সংস্থায় ‘র’-এর অপারেশনসের দায়িত্বে ছিলেন সামন্ত গোয়েল। তাকে বুধবার ওই সংস্থার প্রধান হিসাবে নিয়োগ করা হল। এর আগে ‘র’-এর প্রধান ছিলেন অনিল ধামসানা। আর অরবিন্দ কুমারের আগে ইন্টেলিজেন্স ব্যুরোর প্রধান ছিলেন রাজীব জৈন।

একটি সূত্রে খবর, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ দু’জনের নিয়োগের ফাইলে সই করেছেন। সেই ফাইল গিয়েছে প্রধানমন্ত্রীর অফিসে। দু’জনেই নতুন দায়িত্ব নেবেন ৩০ জুন থেকে। সূত্র : দ্য ওয়াল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন