Inqilab Logo

ঢাকা, শনিবার ২০ জুলাই ২০১৯, ০৫ শ্রাবণ ১৪২৬, ১৬ যিলক্বদ ১৪৪০ হিজরী।

জাকাতভিত্তিক অর্থনীতিই পারে দারিদ্র্যমুক্ত সমাজ গড়তে নেজামে ইসলাম পার্টি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জুন, ২০১৯, ১২:০৪ এএম

নেজামে ইসলাম পার্টির সভাপতি মাওলানা আবদুল লতিফ নেজামী দেশে ধনী-দারিদ্রের বৈষম্যে ক্রমশঃ বেড়ে যাওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করে বলেছেন, এই প্রবণতার পথ রুদ্ধ করতে পারে একমাত্র জাকাত ভিত্তিক অর্থব্যবস্থা। জাকাত ভিত্তিক অর্থনীতি পারে দারিদ্র্যমুক্ত সমাজ গড়ে তুলতে। কারণ জাকাতের প্রতি ধর্মগত বিশ্বাস ও শ্রদ্ধাবোধের কারণে মানুষ স্বশাসিত হয়। তিনি বলেন, জাকাত সরাসরি দারিদ্র্য বিমোচনে ভূমিকা রাখে। আধুনিক করের মত জাকাতের ব্যাপারে ফাঁকি দেয়ার প্রবণতা নেই। জাকাতের ক্ষেত্রে ধর্মীয় চেতনা ও অনুভূতি জাগ্রত হয়। ঈমানী দায়িত্ব ও মানবীয় মূল্যবোধ এবং আল্লাহর কাছে জবাবদিহিতার ভয়ে মানুষ জাকাত আদায়ে স্বতঃস্ফুর্ত ও স্বাচ্ছন্ধবোধ করে।

গতকাল বুধবার সকালে পুরানা পল্টনস্থ কেন্দ্রীয় কার্যালয়ে প্রস্তাবিত বাজেটের ওপর নেজামে ইসলাম পার্টি আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। প্রস্তাবিত বাজেটের বিভিন্ন দিকের ওপর আলোকপাত করে সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মাওলানা আবদুর রশিদ মজুমদার, অধ্যাপক এহতেশাম সারোয়ার, মুফতি এএনএম জিয়াউল হক মজুমদার, মুফতি আবদুল কাইয়ূম, মাওলানা শেখ লোকমান হোসেন, মাওলানা একেএম আশরাফুল হক, মাওলানা ওবায়দুল হক, মো. রফিকুল ইসলাম ও নুরুজ্জামান প্রমূখ ।
নেতৃবৃন্দ বলেন, জাকাত আদায় যথাযথভাবে অনুশীলনের মাধ্যমে জনসাধারণের মধ্যে ইসলামী অর্থনীতির চেতনা জাগ্রত করার প্রয়াস চালাতে হবে। তারা বলেন, ঐশী বিধান এবং মহানবীর (সা.) নির্দেশিত পথে সঠিকভাবে জাকাত অনুশীলনের মাধ্যমেই কেবল দারিদ্র্যমুক্ত সমাজ প্রতিষ্ঠা করা সম্ভব।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ