Inqilab Logo

ঢাকা, বুধবার ১৭ জুলাই ২০১৯, ০২ শ্রাবণ ১৪২৬, ১৩ যিলক্বদ ১৪৪০ হিজরী।

বাবর-সোহেলের পঞ্চাশ রানের জুটি

আইসিসি বিশ্বকাপ ২০১৯

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জুন, ২০১৯, ১১:৩৯ পিএম

বাবর ও সোহেলের ব্যাটে ভালোভাবে এগিয়ে যাচ্ছে পাকিস্তান। বাবর ইতিমধ্যে হাফসেঞ্চুরি পূর্ণ করেছেন। অর্ধশত রানের দিকে এগুচ্ছেন সোহেল। বাবর ৭৩ রানে ও সোহেল ৩৪ রানে অপরাজিত আছেন।

৩৮ ওভারে সংগ্রহ ৩ উইকেটে ১৭২ রান।

বাবরের ব্যাটে দেড়শ পেরুল পাকিস্তান

দুর্দান্ত খেলতে থাকা বাবরের ব্যাটে ভর করে দেড়শ রান পেরিয়েছে পাকিস্তান। বাবর ৬৩ রানে ও সোহেল ২৬ রানে অপরাজিত আছেন।

৩৬ ওভারে সংগ্রহ ৩ উইকেটে ১৫৪ রান।

হাফিজকে ফিরিয়ে দিলেন উইলিয়ামসন 

হাফিজকে ফিরিয়ে ৬৬ রানের জুটি ভেঙে দিলেন উইলিয়ামসন। ব্যক্তিগত প্রথম ওভারে বল করতে এসেই হাফিজকে ৩২ রানে ফার্গুসনের ক্যাচে পরিনত করলেন কিউই অধিনায়ক। বাবর ৪৯ রানে ও সোহেল ১ রানে অপরাজিত আছেন।

২৬ ওভারে দলীয় সংগ্রহ ৩ উইকেটে ১১২ রান।

বাবর-হাফিজে কক্ষপথে পাকিস্তান

শুরুতেই দুই উইকেট খুইয়ে চাপে পড়া পাকিস্তানকে টেনে নিচ্ছেন বাবর আজম ও মোহাম্মদ হাফিজ। দু’জনের ৪৩ রানের জুটিতে লক্ষ্য তাড়ার কক্ষপথে ফেরার চেষ্টায় সরফরাজের দল।

২১ ওভার শেষে ২ উইকেট হারানো পাকিস্তানের সংগ্রহ ৮৯। ৩৬ রান নিয়ে লড়াই চালিয়ে যাচ্ছেন বাবর, তাকে যোগ্য সঙ্গ দিয়ে চলা হাফিজের ঝুলিতে ২৪ রান। জিততে হলে এখনও বিরানব্বইয়ের বিশ্বচ্যাম্পিয়নদের প্রয়োজন ১৪৯ রান।

ইমামকে হারিয়ে চাপে পাকিস্তান

এজবাস্টনে হচ্ছে বারুদে বোলিং। যে তোপে নাকাল হতে হতে বেঁচেছে নিউজিল্যান্ড। সেই একই পরিণতি হতে যাচ্ছে পাকিস্তানেরও। শুরুতেই ট্রেন্ট বোল্টের গতিতে পরাস্ত হয়ে পাকিস্তানকে চাপে ফেলেছিলেন ফখর জামান। এবার লকি ফার্গুসনের বলে আরেক ওপেনার ইমাম-উল-হককেও পয়েন্টে দুর্দান্ত এক ক্যাচে ফিরিয়েছেন মার্টিন গাপটিল।

স্কোর : ১১ ওভার শেষে ২ উইকেটে পাকিস্তান ৪৫।

শুরুতেই ফখরকে হারাল পাকিস্তান

লক্ষ্যটা মাত্র ২৩৮। তবে সেটিও যে কঠিন হতে পারে তা বোঝা গিয়েছিল শাহীন শাহ আফ্রিদীদের গতির বিপরীতে নিউজিল্যান্ডের ব্যাটিং দেখেই। সেই একই ধাধায় পড়ছে পাকিস্তানও। ট্রেন্ট বোল্টের বলে মার্টিন গাপটিলের ক্যাচে ওপেনার ফখর জামানকে (৯) হারিয়ে শুরুতেই চাপে পড়েছে সরফরাজ আহমেদের দল (১৯/১)।

৫ ওভার শেষে এক উইকেট হারানো পাকিস্তানের সংগ্রহ ২৪ । ১৫ রান নিয়ে ব্যাট করছেন আরেক ওপেনার ইমাম-উল-হক, এখনও রানের খাতা খুলতে পারেন নি তাকে সঙ্গ দিতে ক্রিজে আসা বাবর আজম।

পাকিস্তানকে ২৩৮ রানের লক্ষ্য দিল নিউজিল্যান্ড

নিসাম ও গ্রান্ডহোমের ব্যাটিং দৃঢ়তায় পাকিস্তানকে চ্যালেঞ্জিং স্কোর ছুড়ে দিয়েছে নিউজিল্যান্ড। নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ২৩৭ রান তুলেছে নিউজিল্যান্ড। জয়ের জন্য পাকিস্তানকে করতে হবে ২৩৮ রান।

সংক্ষিপ্ত স্কোর:

নিউজিল্যান্ড: ২৩৭/৬ (৫০ ওভার) (গাপটিল ৫, মুনরো ১২, উইলিয়ামসন ৪১, টেইলর ৩, লাথাম ১, নিসাম ৯৭*, গ্রান্ডহোম ৬৪, স্যান্টনার ৫*; হাফিজ ২২/০, আমির ৬৭/১, আফ্রিদি ২৮/৩, ইমাদ ১৭/০, শাদাব ৪৩/১, ওয়াহাব ৫৫/০)

রান আউটে ভাঙল জুটি

রান আউটে ভেঙে গেল নিসা-গ্রান্ডহোমের ১৩২ রানের জুটি। আমিরের থ্রোতে সরফরাজের দ্রুত স্ট্যাম্প ভাঙ্গায় গ্রান্ডহোমকে বিদায় নিতে হয়। তিনি ৬৪ রান করেছেন। নিসাম ৮৪ রানে ও স্যান্টনার ১ রানে অপরাজিত আছেন।

৪৮ ওভারে সংগ্রহ ৬ উইকেটে ২১৭ রান।

নিসাম-গ্রান্ডহোমের শতরানের জুটি

নিসাম-গ্রান্ডহোমের শতরানের জুটিতে এগিয়ে যাচ্ছে নিউজিল্যান্ড। এই দুই ব্যাটসম্যানই তাদের অর্ধশত রান পূর্ণ করেছেন। নিসাম ৬৯ রানে ও গ্রান্ডহোম ৫০ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ৪৫ ওভারে ৫ উইকেটে ১৮৪ রান।

আশা দেখাচ্ছে নিসাম-গ্রান্ডহোম জুটি

দলীয় ৮৩ রানে ৫ উইকেট হারানোর পর কিউইদের আশা দেখাচ্ছে নিসাম-গ্রান্ডহোম জুটি। পাকিস্তানি বোলারদের সামলে ৬৯ রানের জুটি করেছেন তারা। নিসাম ৫০ রানে ও গ্রান্ডহোম ৩৮ রানে অপরাজিত আছেন।

৪০ওভারে সংগ্রহ ৫ উইকেটে ১৫২ রান।

উইলিয়ামসনের বিদায়ে বিপদে নিউজিল্যান্ড

নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসনের বিদায়ে বিপদে পড়ল নিউজিল্যান্ড। প্রতি ম্যাচে দলকে সামনে থেকে নেতৃত্ব দেয়া উইলিয়ামসন আজও চেষ্টা করেছেন। কিন্তু শেষরক্ষা হয়নি। তাকে ৪১ রানে শাদাব তার ঘূর্ণি বলে সরফরাজের ক্যাচে পরিনত করেন। নিসাম ১৯ রানেও গ্রান্ডহোম ১ রানে অপরাজিত আছেন।

১৭ ওভারে সংগ্রহ ৫ উইকেট হারিয়ে ৮৪ রান।

আফ্রিদির বোলিংয়ে নড়বড়ে নিউজিল্যান্ড

মুনরোকে দিয়ে শুরু, এরপর টেইলর ও লাথামকে ফিরিয়ে দিয়ে নিউজিল্যান্ডকে নড়বড়ে করে দিয়েছেন আফ্রিদি। ম্যাচে এখন অবধি এটি তার তৃতীয় শিকার। মাত্র পাঁচ ওভার হাত ঘুরিয়ে ৯ রানে ৩টি মূল্যবান উইকে নিলেন এই তরুণ। উইলিয়ামসন ২৩ রানে ও নিসাম ০ রানে অপরাজিত আছেন।

১৩ ওভারে নিউজিল্যান্ডর সংগ্রহ ৪ উইকেট হারিয়ে ৪৬ রান।

আফ্রিদির দ্বিতীয় শিকার টেইলর

কিউই ব্যাটসম্যানদের জন্য ভয়ঙ্কর হয়ে উঠেছেন আফ্রিদি। নিজের দ্বিতীয় ওভারে উিইকেট তুলে নেয়ার পর এবার তৃতীয় ওভারেও টেইলরকে ৩ রানে সরফরাজের ক্যাচ বানিয়ে ফিরিয়ে দিলেন এই পেসার। উইলিয়ামসন ২১ রানে ও লাথাম ১ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ১১ ওভারে ৩ উইকেট হারিয়ে ৪৪ রান।

মুনরোকে ফেরালেন আফ্রিদি

আমিরের পর জ্বলে উঠলেন আফ্রিদি। নিজের দ্বিতীয় ওভারে মুনরোকে স্লিপে হারিসের হাতে তুলে দিয়ে ফেরান এই বাহাতি। ক্রিজে নতুন ব্যাটসম্যান এসেছেন রস টেইলর। তিনি ০ রানে ও উইলিয়ামসন ৬ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ২ উইকেটে ২৪ রান।

প্রথম বলেই আমিরের উইকেট

নিজের প্রথম বলেই উইকেট তুলে নিলেন আমির। পাকিস্তানি এ বাহাতি পেস বোলারের বলে ইনসাইড এজে বোল্ড হয়ে ফিরে যান কিউই ওপেনার গাপটিল। ফেরার আগে তিনি ৫ রান করেন। মুনরো ০ রানে ও উইলিয়ামসন ১ রানে অপরাজিত আছেন।

২ ওভার শেষে নিউজিল্যান্ডের সংগ্রহ ১ উইকেটে ৬ রান।

টসে জিতে ব্যাটিংয়ে নিউজিল্যান্ড

টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদ জানান, টসে জিতলে তিনিও ব্যাটিং বেঁছে নিতেন। উভয় দলই অপরিবর্তিত একাদশ নিয়ে মাঠে নামছে।

নিউজিল্যান্ড একাদশ: মার্টিন গাপটিল, কলিন মুনরো, কেন উইলিয়ামসন (অধিনায়ক), টম লাথাম (উইকেটরক্ষক), জেমস নিসাম, কলিন ডি গ্রান্ডহোম, মিচেল স্যান্টনার, ম্যাট হেনরি, লোকি ফার্গুসন, ট্রেন্ট বোল্ট।

পাকিস্তান একাদশ: ইমাম-উল-হক, ফখর জামান, বাবর আজম, সরফরাজ আহমেদ (অধিনায়ক ও উইকেটরক্ষক), হারিস সোহেল, ইমাদ ওয়াসিম, ওয়াহাব রিয়াজ, শাদাব খান, মোহাম্মদ আমির, শাহিন আফ্রিদি।

ভেজা আউটফিল্ডের কারণে খেলায় দেরি

বার্মিংহামের আকাশে বৃষ্টি না থাকলেও আউটফিল্ড সমস্যার কারণে খেলা শুরু হতে দেরি হচ্ছে। আম্পায়াররা জানিয়েছেন, দুপুর চারটায় টস হবে। খেলা মাঠে গড়াবে সাড়ে চারটায়। নির্ধারিত ৫০ ওভারেই খেলাটি অনুষ্ঠিত হবে, কোন ওভার কমছে না।

শেষ চারের লক্ষ্যে নিউজিল্যান্ডের সামনে পাকিস্তান

বিশ্বকাপের ৩৩তম ম্যাচে নিউাজিল্যান্ডের মুখোমুখি পাকিস্তান। বার্মিংহামে বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় ম্যাচটি অনুষ্ঠিত হবে। পয়েন্ট তালিকায় দুইয়ে থাকা নিউজিল্যান্ডের লক্ষ্য শীর্ষস্থান দখল করা। অন্যদিকে টেবিলের সাতে থাকা পাকিস্তানের লক্ষ্য শেষচারের আশা বাঁচিয়ে রাখতে জয় নিশ্চিত করা।

পরিসংখ্যান:

নিউজিল্যান্ডের বিপক্ষে মুখোমুখি লড়াইয়ে এগিয়ে আছে পাকিস্তান। বিশ্বকাপের লড়াইয়ে দলটি আছে আরও এগিয়ে।

ওয়ানডেতে:

ম্যাচ: ১০৬

পাকিস্তান জয়ী: ৫৪

নিউজিল্যান্ড জয়ী: ৪৮

টাই: ১

পরিত্যক্ত: ৩

বিশ্বকাপে:

ম্যাচ: ৮

পাকিস্তান জয়ী: ৬

নিউজিল্যান্ড জয়ী: ২



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইসিসি বিশ্বকাপ ২০১৯


আরও
আরও পড়ুন