Inqilab Logo

ঢাকা, সোমবার ২২ জুলাই ২০১৯, ০৭ শ্রাবণ ১৪২৬, ১৮ যিলক্বদ ১৪৪০ হিজরী।
শিরোনাম

পদ্মা সেতুর ১৪তম স্প্যান বসছে আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জুন, ২০১৯, ১০:৫১ এএম

পদ্মা সেতুর ১৪তম স্প্যান '৩ সি' বসতে পার আজ। বৃহস্পতিবার মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তের ১৫ ও ১৬ নম্বর পিলারের উপর স্প্যান বসানোর পরিকল্পনা রয়েছে। সবকিছু ঠিকঠাক থাকলে আজ স্প্যান বসানো হবে অন্যথায় আগামীকাল শুক্রবার (২৮ জুন) বসানো হবে বলে জানিয়েছেন পদ্মা সেতু প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান মো. আব্দুল কাদের।


গেল ২৫ মে ১৩তম স্প্যান বসানোর প্রায় ১ মাস ২ দিনের মাথায় ১৪তম স্প্যান বসতে যাচ্ছে। স্প্যানটি বসানো হলে দৃশ্যমান হবে পদ্মা সেতুর ২১০০ মিটার। এ রিপোর্ট লেখা পর্যন্ত এখনও মুন্সীগঞ্জের মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ধূসর রংয়ের ১৫০ মিটার দৈর্ঘ্যের ও ৩ হাজার ১৪০ টন ওজনের স্প্যানটিকে বহন করা ‘তিয়ান ই’ ক্রেন রওনা দেয়নি।

এদিকে, পদ্মা সেতুর কাজ দ্রুত গতিতে এগিয়ে চলেছে। পদ্মা সেতুর ৪২টি পিলারের মধ্যে ২৯টি পিলারের কাজ শেষ হয়েছে। বাকি ১৩টি পিলারের কাজ চলমান রয়েছে। এছাড়াও ২৭টি রোডওয়ে স্লাব বসানো হয়েছে বলে প্রকৌশলী সূত্রে জানা গেছে।

উল্লেখ্য, ২০১৪ সালের ডিসেম্বরে সেতুর নির্মাণ কাজ শুরু হয়। সেতু নির্মাণে ব্যয় হচ্ছে ৩৩ হাজার কোটি টাকা। মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদী শাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন।

৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পদ্মা সেতু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ