Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাজেট নিয়ে খুলনার বিশিষ্টজনদের মিশ্র প্রতিক্রিয়া

প্রকাশের সময় : ৩ জুন, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা, খুলনা : প্রস্তাবিত জাতীয় বাজেট সম্পর্কে খুলনার বিভিন্ন রাজনীতিবিদ ব্যবসায়ী ও উন্নয়ন কমিটির নেতৃবৃন্দ তাদের প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। নেতৃবৃন্দ উন্নয়ন ও সমৃদ্ধি আনয়নের পাশাপাশি বাংলাদেশকে আধুনিক ও ডিজিটাল-এ রূপান্তরিত করার সহায়ক হিসেবে কাজ করবে বলে উল্লেখ করেন। অপরদিকে বৃহত্তর খুলনা উন্ন্য়ন সংগ্রাম সমন্বয় কমিটি এ বাজেটকে গতানুগতিক উল্লেখ করে বলেন, এ বাজেট সাধারণ মানুষের কল্যাণে আসবে না।
খুলনা জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের প্রশাসক শেখ হারুনার রশীদ বলেন, প্রস্তাবিত বাজেটে গণমানুষের আশা-আকাক্সক্ষার প্রতিফলন ঘটেছে। দেশের ইতিহাসে বৃহত্তর আধুনিক ও সময় উপযোগী বাজেটে সাধারণ মানুষের দুর্দশার লাঘব হবে। খুলনা মহানগর বিএনপির সভাপতি ও কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক নজরুল ইসলাম মঞ্জু বলেন, প্রস্তাবিত বাজেট বাস্তবায়নযোগ্য নয়। কাল্পনিক এ বাজেটের মাধ্যমে বিগত বছরের ন্যায় এবারও সাধারণ মানুষের সাথে প্রতারণা করা হয়েছে। খুলনাবাসীর আশা-আকাক্সক্ষার কোন প্রতিফলন ঘটেনি। দীর্ঘদিনের দাবি পাইপ লাইনের মাধ্যমে গ্যাস সরবরাহের ব্যাপারে কোন সুস্পষ্ট বরাদ্দ নেই।
খুলনা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ-এর সভাপতি কাজী আমিনুল হক ঘোষিত বাজেটকে জনহিতকর, বাস্তবসম্মত, সময় উপযোগী বলে উল্লেখ করে এবং প্রথম বারের মত বেসরকারি খাতে পেনশন ব্যবস্থা চালু করার পরিকল্পনা গ্রহণ করায় প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীকে অভিনন্দন জানান।
খুলনা চেম্বারের সাবেক সভাপতি সাহারুজ্জামান মোর্ত্তজা বলেন, এই বাজেট ও কল্পনাপ্রসূত এ বাজেটে অর্থনৈতিক কোনো দিক-নির্দেশনা নেই। এত বড় ঘাটতি বাজেট দিয়ে দেশের কোনো উন্নয়ন হবে না। গরীবদের আরো গরীব করবে দুর্নীতিবাজদের অবৈধ আয়ের পথ আরো সুগম হবে।
বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির সভাপতি শেখ আশরাফ উজ জামান বলেন, এ বাজেটে পদ্মা সেতুতে শুধু বরাদ্দ দিলেই হবে না, তার সাথে পাইপ লাইনে গ্যাস সরবরাহ ও রেল লাইন স্থাপনের দ্রুত বাস্তবায়ন চাই।
মংলা বন্দর সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের সভাপতি সুলতান হোসেন খান বলেন, ঘোষিত বাজেটে পদ্মা সেতুতে বরাদ্দের ফলে এ অঞ্চলে ব্যবসা বাণিজ্যের সম্প্রসারণে ব্যাপক ভূমিকা রাখবে। নতুন করে গতি ফিরে পাবে গোটা দক্ষিণ-পশ্চিমাঞ্চল। তবে খুলনাঞ্চলে গ্যাস সরবরাহের জন্য বরাদ্দ থাকলে দক্ষিণাঞ্চলের মানুষের আশা আকাক্সক্ষার প্রতিফলন ঘটতো।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাজেট নিয়ে খুলনার বিশিষ্টজনদের মিশ্র প্রতিক্রিয়া
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ