Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

টস জিতে ব্যাটিংয়ে ভারত

আইসিসি বিশ্বকাপ ২০১৯

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জুন, ২০১৯, ৩:০৯ পিএম | আপডেট : ৩:১৪ পিএম, ২৭ জুন, ২০১৯

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি।

‘মাস্ট উইন’ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের প্রতিপক্ষ ভারত

প্রথম দুই আসরের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। তৃতীয় আসরেও ফাইনাল নিশ্চিত করেছিল তারা। কিন্তু ভারতের কাছে হেরে হ্যাটট্রিক শিরোপা জয়ের স্বপ্ন ধূলিসাৎ হয়ে যায় তাদের। আর চ্যাম্পিয়ন হয়ে ক্রিকেট পরাশক্তি হিসেবে নিজেদের আবির্ভাবের ঘোষণা দেয় উপমহাদেশের দলটি। ওই রোমাঞ্চকর লড়াইয়ের পর পেরিয়ে গেছে ৩৬ বছর। সময়ের চাকা ঘুরে এসেছে আরেকটি বিশ্বকাপ, আরেকবার বিশ্ব মঞ্চে মুখোমুখি দল দুটি।

বিশ্বকাপের ৩৪তম ম্যাচে মাঠে মুখোমুখি দুই সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন। ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে খেলা শুরু হয়েছে বৃহস্পতিবার বাংলাদেশ সময় বেলা সাড়ে তিনটায়।

পয়েন্ট তালিকায় অবস্থান:

বাকি দলগুলো এরই মধ্যে ছয় থেকে সাতটি ম্যাচ খেলে ফেললেও ভারত খেলেছে মাত্র পাঁচটি। চারটি জয় ও একটি পরিত্যক্ত ম্যাচের কল্যাণে ৯ পয়েন্ট নিয়ে সেমিফাইনালের দৌড়ে বেশ শক্ত অবস্থানে রয়েছে দলটি। তাদের অবস্থান পয়েন্ট তালিকার তিনে।

ওয়েস্ট ইন্ডিজের অবস্থা তেমন সুবিধার নয়। তারা রয়েছে পয়েন্ট তালিকার আটে। এখন পর্যন্ত খেলা ছয় ম্যাচের মাত্র একটিই জিততে পেরেছে তারা। তাদের সেমিতে খেলার সম্ভাবনা কাগজে-কলমে এখনও টিকে আছে। তবে এ ম্যাচে হারলে নিশ্চিত হয়ে যাবে বিদায়। তাই ম্যাচটি ক্যারিবিয়ানদের জন্য ‘মাস্ট উইন’।

পরিসংখ্যান:

মোট ম্যাচ: ১২৬টি

ভারত জয়ী: ৫৯টি

ওয়েস্ট ইন্ডিজ জয়ী: ৬২টি

টাই: ২টি

পরিত্যক্ত: ৩টি

বিশ্বকাপ পরিসংখ্যান:

মোট ম্যাচ: ৮টি

ভারত জয়ী: ৫টি

ওয়েস্ট ইন্ডিজ জয়ী: ৩টি

সম্ভাব্য একাদশ:

ভারত: চার নম্বর পজিশনে অলরাউন্ডার বিজয় শঙ্করকে আরও একবার পরখ করে দেখতে পারে ভারতীয় টিম ম্যানেজমেন্ট। চোট পাওয়া পেসার ভুবনেশ্বর কুমার নেটে বোলিং শুরু করেছেন। তবে ক্যারিবিয়ানদের বিপক্ষে তার খেলার সম্ভাবনা খুবই ক্ষীণ। অর্থাৎ অপরিবর্তিত একাদশ নিয়েই মাঠে নামতে পারে ভারত।

রোহিত শর্মা, লোকেশ রাহুল, বিরাট কোহলি (অধিনায়ক), বিজয় শঙ্কর, মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), কেদার যাদব, হার্দিক পান্ডিয়া, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, মোহাম্মদ শামি, জাসপ্রিত বুমরাহ।

ওয়েস্ট ইন্ডিজ: আন্দ্রে রাসেলের পরিবর্তে স্কোয়াডে ডাক পাওয়া সুনিল আমব্রিস এ ম্যাচে খেলতে পারেন। কারণ, ওপেনার এভিন লুইস শতভাগ ফিট নন। একাদশে জায়গা জায়গা ধরে পারেন পেসার কেমার রোচ। যদিও চলতি আসরে এখনও কোনো উইকেট দেখা পাননি তিনি।

ক্রিস গেইল, এভিন লুইস/সুনিল আমব্রিস, শেই হোপ (উইকেটরক্ষক), নিকোলাস পুরান, শিমরন হেটমায়ার, কার্লোস ব্র্যাথওয়েট, জেসন হোল্ডার (অধিনায়ক), অ্যাশলে নার্স, কেমার রোচ, শেলডন কটরেল, ওশানে থমাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ ক্রিকেট ২০১৯

১৫ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ