Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৬ কার্তিক ১৪২৬, ২২ সফর ১৪৪১ হিজরী

রিভিউ নিয়ে রোহিতকে ফেরালেন রোচ

বিশ্বকাপ ক্রিকেট ২০১৯

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জুন, ২০১৯, ৪:১০ পিএম | আপডেট : ৪:২২ পিএম, ২৭ জুন, ২০১৯

ভারতীয় উদ্বোধনী ব্যাটসম্যান রোহিতকে উইকেটরক্ষকের তালুবন্দী করে ফিরিয়ে দিয়েছেন রোচ। প্রথমে আউটের আবেদন করলেও আম্পায়ার তাতে সাড়া দেননি। পরে রিভিউ নেন হোল্ডার। পরে দেখা যায়, বলটি রোহিতের ব্যাট স্পর্শ করেছে। ব্যাক্তিগত ১৮ রানে ফেরেন রোহিত। রাহুল ১০ রানে ও কোহলি ৪ রানে অপরাজিত আছেন।

৭ ওভার শেষে সংগ্রহ ১ উইকেটে ৩৫ রান।

টস জিতে ব্যাটিংয়ে ভারত

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। টসে জিতলে উইন্ডিজ অধিনায় জেসন হোল্ডারও ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিতেন বলে জানিয়েছেন। দুটি পরিবর্তন নিয়ে মাঠে নেমেছে উইন্ডিজ। সুনিল অ্যামব্রিস ও ফেবিয়ান অ্যালিন দলে ফিরেছেন। বাদ পড়েছেন অ্যাসলে নার্স ও ইভিন লুইস। অন্যদিকে ভারতীয় দলে কোন পরিবর্তন নেই।

ভারতীয় একাদশ: রোহিত শর্মা, লোকেশ রাহুল, বিরাট কোহলি (অধিনায়ক), বিজয় শঙ্কর, কেদার জাদব, মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), হার্দিক পান্ডিয়া, মোহাম্মদ শামি, কুলদিপ যাদব, যুগবেন্দ্র চাহাল, জসপ্রিত বুমরাহ।

উইন্ডিজ একাদশ: ক্রিস গেইল, সুনিল অ্যামব্রিস, শাই হোপ (উইকেটরক্ষক), নিকোলাস পুরান, শিমরন হেটমায়ার, জেসন হোল্ডার (অধিনায়ক), কার্লোস ব্রাথওয়েট, ফাবিয়ান আলিন, কেমার রোচ, শেলড্রন কটরেল, ওশানে থমাস।

মাস্টউইন’ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের প্রতিপক্ষ ভারত

প্রথম দুই আসরের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। তৃতীয় আসরেও ফাইনাল নিশ্চিত করেছিল তারা। কিন্তু ভারতের কাছে হেরে হ্যাটট্রিক শিরোপা জয়ের স্বপ্ন ধূলিসাৎ হয়ে যায় তাদের। আর চ্যাম্পিয়ন হয়ে ক্রিকেট পরাশক্তি হিসেবে নিজেদের আবির্ভাবের ঘোষণা দেয় উপমহাদেশের দলটি। ওই রোমাঞ্চকর লড়াইয়ের পর পেরিয়ে গেছে ৩৬ বছর। সময়ের চাকা ঘুরে এসেছে আরেকটি বিশ্বকাপ, আরেকবার বিশ্ব মঞ্চে মুখোমুখি দল দুটি।

বিশ্বকাপের ৩৪তম ম্যাচে মাঠে মুখোমুখি দুই সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন। ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে খেলা শুরু হয়েছে বৃহস্পতিবার বাংলাদেশ সময় বেলা সাড়ে তিনটায়।

পয়েন্ট তালিকায় অবস্থান:

বাকি দলগুলো এরই মধ্যে ছয় থেকে সাতটি ম্যাচ খেলে ফেললেও ভারত খেলেছে মাত্র পাঁচটি। চারটি জয় ও একটি পরিত্যক্ত ম্যাচের কল্যাণে ৯ পয়েন্ট নিয়ে সেমিফাইনালের দৌড়ে বেশ শক্ত অবস্থানে রয়েছে দলটি। তাদের অবস্থান পয়েন্ট তালিকার তিনে।

ওয়েস্ট ইন্ডিজের অবস্থা তেমন সুবিধার নয়। তারা রয়েছে পয়েন্ট তালিকার আটে। এখন পর্যন্ত খেলা ছয় ম্যাচের মাত্র একটিই জিততে পেরেছে তারা। তাদের সেমিতে খেলার সম্ভাবনা কাগজে-কলমে এখনও টিকে আছে। তবে এ ম্যাচে হারলে নিশ্চিত হয়ে যাবে বিদায়। তাই ম্যাচটি ক্যারিবিয়ানদের জন্য ‘মাস্ট উইন’।

পরিসংখ্যান:

মোট ম্যাচ: ১২৬টি

ভারত জয়ী: ৫৯টি

ওয়েস্ট ইন্ডিজ জয়ী: ৬২টি

টাই: ২টি

পরিত্যক্ত: ৩টি

বিশ্বকাপ পরিসংখ্যান:

মোট ম্যাচ: ৮টি

ভারত জয়ী: ৫টি

ওয়েস্ট ইন্ডিজ জয়ী: ৩টি

সম্ভাব্য একাদশ:

ভারত: চার নম্বর পজিশনে অলরাউন্ডার বিজয় শঙ্করকে আরও একবার পরখ করে দেখতে পারে ভারতীয় টিম ম্যানেজমেন্ট। চোট পাওয়া পেসার ভুবনেশ্বর কুমার নেটে বোলিং শুরু করেছেন। তবে ক্যারিবিয়ানদের বিপক্ষে তার খেলার সম্ভাবনা খুবই ক্ষীণ। অর্থাৎ অপরিবর্তিত একাদশ নিয়েই মাঠে নামতে পারে ভারত।

রোহিত শর্মা, লোকেশ রাহুল, বিরাট কোহলি (অধিনায়ক), বিজয় শঙ্কর, মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), কেদার যাদব, হার্দিক পান্ডিয়া, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, মোহাম্মদ শামি, জাসপ্রিত বুমরাহ।

ওয়েস্ট ইন্ডিজ: আন্দ্রে রাসেলের পরিবর্তে স্কোয়াডে ডাক পাওয়া সুনিল আমব্রিস এ ম্যাচে খেলতে পারেন। কারণ, ওপেনার এভিন লুইস শতভাগ ফিট নন। একাদশে জায়গা জায়গা ধরে পারেন পেসার কেমার রোচ। যদিও চলতি আসরে এখনও কোনো উইকেট দেখা পাননি তিনি।

ক্রিস গেইল, এভিন লুইস/সুনিল আমব্রিস, শেই হোপ (উইকেটরক্ষক), নিকোলাস পুরান, শিমরন হেটমায়ার, কার্লোস ব্র্যাথওয়েট, জেসন হোল্ডার (অধিনায়ক), অ্যাশলে নার্স, কেমার রোচ, শেলডন কটরেল, ওশানে থমাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ ক্রিকেট ২০১৯

১৫ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন