Inqilab Logo

ঢাকা, সোমবার ২২ জুলাই ২০১৯, ০৭ শ্রাবণ ১৪২৬, ১৮ যিলক্বদ ১৪৪০ হিজরী।

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ২৮ জুন, ২০১৯, ১২:০৯ এএম

প্রশ্ন : আমি অবিবাহিতা। বয়স ২০। আমার দু’বগল ও যৌনাংগ কাল হয়ে গিয়েছে। অথচ আমার দেহের ত্বক ফর্সা। এ অবস্থায় আমি খুব বিব্রত বোধ করছি। তাই আপনার সাহায্য চাই।
আল্পনা, কলাবাগান। ঢাকা
উত্তর : সম্ভবত: আপনার শরীরে হরমোনের কোন সমস্যার আছে। অথবা কোন জীবানুর সংক্রমন হয়েছে। তাই আপনার রক্ত এবং হরমোন পরীক্ষার পর এর চিকিৎসা করা যেতে পারে।
প্রশ্ন : আমি নব-বিবাহিত। বয়স ৩২। বাসর ঘরে সহবাসে আমি পূর্ণ সক্ষম ছিলাম। এভাবে প্রায় এক মাস অতিক্রান্ত হয়ে গেল। কিন্তু হঠাৎ করে সহবাসে আমার লিঙ্গের উত্থান হচ্ছে না। আমি দ্রুত এর সমাধান চাই।
রফিক- বারিধারা ঢাকা
উত্তর : এটি অবশ্যই একটি অস্বাভাবিক ঘটনা। বর্তমানের আধুনিক চিকিৎসায় এর স্থায়ী সমাধান সম্ভব। তাই দেরী না করে একজন অভিজ্ঞ যৌন রোগ বিশেষজ্ঞের পরামর্শ নেবেন।
প্রশ্ন : আমি অবিবাহিত। বয়স ৩১। দিন দিন আমার মাথার চুল পড়ে যাচ্ছে। এতে মাথার কয়েকটি জায়গায় টাক পড়েছে। আমার প্রশ্ন মাথায় পুন: চুল গজানো কি সম্ভব?
-আজিজ। চাঁদপুর।
উত্তর : বর্তমানে বৈজ্ঞানিক পদ্ধতিতে টাক মাথায় চুল গজানো সম্ভব। এতে কোন পার্শ্বক্রিয়া নেই। তাই দেরী না করে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।
প্রশ্ন : আমি অবিবাহিতা। বয়স ১৯। এ বয়সেই আমার নখের সৌন্দর্য নষ্ট হয়ে যাচ্ছে। অর্থাৎ আমার হাতের নখগুলো বির্বণ রূপ ধারণ করেছে। আমার নখের সৌন্দর্য কি ফিরিয়ে আনা সম্ভব?
রূপসা। ইডেন কলেজ। ঢাকা।
উত্তর : হাত ও পায়ের নখ নারীদেহের সৌন্দর্যের প্রতীক। তাই আর দেরী নয়। একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।

ষ ডা: একেএম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন সেক্স ও এলার্জী বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ঢাকা।
ফোন ঃ ০১৯৯০০০০১৯১।



 

Show all comments
  • মোঃ তামিম ভূইয়াঁ ২৮ জুন, ২০১৯, ১১:৫৬ এএম says : 0
    আমার স্বাস্থ্য টা অনেক হালকা, বয়স ২২,নিয়মিত খাবারের পরেও উন্নতি হচ্ছে না,এই অবস্থায় আমার কি করণী??
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রশ্ন


আরও
আরও পড়ুন