Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

মানবতাবিরোধী অপরাধ ফাঁসির দন্ডপ্রাপ্ত অ্যাড. শামসুদ্দিনের আপিল

প্রকাশের সময় : ৩ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : মানবতাবিরোধী অপরাধের দায়ে ট্রাইব্যুনালের মৃত্যুদ-প্রাপ্ত কিশোরগঞ্জের করিমগঞ্জের অ্যাডভোকেট শামসুদ্দিন আহমেদ আপিল করেছেন। গতকাল বৃহস্পতিবার ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখার আপিল করা হয়েছে বলে জানিয়েছেন শামসুদ্দিনের আইনজীবী মাসুদ রানা। তিনি বলেন, এই রায়ের বিরুদ্ধে ২৮টি আইনী যুক্তি দেখিয়ে ৪৭৫ পৃষ্ঠার আপিল করা হয়। আবেদনে অ্যাডভোকেট অন রেকর্ড হয়েছেন জয়নুল আবেদীন তুহিন।
গত ০৩ মে শামসুদ্দিন আহমেদ ও তার ভাই সেনাবাহিনীর বাধ্যতামূলক অবসরপ্রাপ্ত ক্যাপ্টেন মো. নাসিরউদ্দিন আহমেদসহ চারজনকে মৃত্যুদ- দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১। বাকি একজনকে দেয়া হয়েছে আমৃত্যু কারাদ-াদেশ। একই মামলার ওই পাঁচ আসামির মধ্যে গ্রেফতার রয়েছেন শামসুদ্দিন আহমেদ। বাকি চারজন পলাতক থাকায় আপিল করেননি তারা। মৃত্যুদ-প্রাপ্ত অন্য দু’জন হচ্ছেন রাজাকার কমান্ডার গাজী আব্দুল মান্নান ও হাফিজ উদ্দিন। আমৃত্যু কারাদ-াদেশ দেয়া হয়েছে আজহারুল ইসলামকে। আসামি পাঁচজনের বিরুদ্ধে হত্যা, গণহত্যা, আটক, নির্যাতনের লুণ্ঠন ও অগ্নিসংযোগের সাতটি অভিযোগ আনা হয়।
অভিযোগগুলোর মধ্যে হত্যা-গণহত্যার তিনটি ছিল পাঁচজনেরই বিরুদ্ধে। বাকি চারটির মধ্যে হত্যা, লুণ্ঠন, অগ্নিসংযোগের দু’টিতে গাজী আব্দুল মান্নান এবং হত্যার একটিতে নাসিরউদ্দিন আহমেদ ও হত্যার একটিতে শামসুদ্দিন আহমেদ এককভাবে অভিযুক্ত হন। এসব অভিযোগে ভিন্ন ভিন্নভাবে আসামিদের সাজা দিয়েছেন ট্রাইব্যুনাল।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মানবতাবিরোধী অপরাধ ফাঁসির দন্ডপ্রাপ্ত অ্যাড. শামসুদ্দিনের আপিল
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ