Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ১৭ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

১০০ রানের আগেই নেই ৫ উইকেট

বিশ্বকাপ ক্রিকেট ২০১৯

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জুন, ২০১৯, ৯:৫৭ পিএম

নিয়মিত বিরতিতে উইকেট পড়ার শিবিরে যোগ দিলেন ক্যারিবিয় অধিনায়ক হোল্ডার। চাহালের বলে সোজা ব্যাটে উড়িয়ে খেলতে গিয়ে যাদবের ক্যাচে পরিনত হওয়ার আগে করেছেন মাত্র ৬ রান। হেটমায়ার ৬ রানে ও গত ম্যাচের সেঞ্চুরিয়ান ব্রাথওয়েট ০ রানে অপরাজিত আছেন।

২৪ ওভার শেষে সংগ্রহ ৫ উইকেট হারিয়ে ৯৮ রান।

কুলদিপের ঘূর্ণিতে ফিরলেন পুরান

ভারতীয় বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে রান তোলার গতির চেয়ে দ্রুত বেড়ে যাচ্ছে আস্কিং রেট।  তাই সেই ব্যবধান কমাতেই কুলদিপের বলে বড় শর্ট খেলতে গিয়ে সীমানায় শামির হাতে ক্যাচ দিয়ে ফেরেন পুরান (২৮)। হোল্ডার ও হেটমায়ার উভয়েই ২ রানে অপরাজিত আছেন।

২১ ওভার শেষে সংগ্রহ ৪ উইকেট হারিয়ে ৮৪ রান।

দুর্দান্ত জুটি ভাঙলেন পান্ডিয়া

অ্যামব্রিস-পুরানের ৫৫ রানের জুটি ভাঙলেন পান্ডিয়া। অ্যামব্রিসকে লেগ বিফোরের ফাঁদে ফেলে ৩১ রানে বিদায় করেন এই পেস অলরাউন্ডার। পুরান ২৩ রানে ও হেটমায়ার ০ রানে অপরাজিত আছেন।

১৮ ওভারে সংগ্রহ ৩ উইকেটে ৭১ রান।

হোপের বিদায়ে চাপে উইন্ডিজ

গেইলকে আউট করার পর উইন্ডিজের ব্যাটিংয়ের মূল স্তম্ভ হোপকেও ফিরিয়ে দিলেন শামি। দারুন একটি ইনসুইং বলে সরাসরি বোল্ড হয়ে ফিরে যান এই ডান হাতি টপ অর্ডার ব্যাটসম্যান। মাত্র ৫ রানের ইনিংস খেলে বিদায় নেয়ায় চাপে পড়েছে ক্যারিবিয়রা। অ্যামব্রিস ৫ রানে ও পুরান ০ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ৭ ওভারে ২ উইকেট হারিয়ে ১৬ রান।

শুরুতেই গেইলকে হারাল উইন্ডিজ

২৬৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই শামির বলে মিড অনে ক্যাচ দিয়ে ফেরেন গেইল। যাদবের হাতে ক্যাচ তুলে দেয়ার আগে ১৯ বল থেকে ৬ রান করেন তিনি। অ্যামব্রিস ৪ রানে ও হোপ ০ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ৫ ওভারে ১ উইকেট হারিয়ে ১০ রান।

উইন্ডিজকে ২৬৯ রানের লক্ষ্য দিল ভারত

অধিনায়ক বিরাট কোহলির ৭২ রান ও শেষে ধোনির অর্ধশতকে ভর করে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে ২৬৮ রান তুলেছে ভারত। জয়ের জন্য উইন্ডিজকে করতে হবে ২৬৯ রান। ইনিংসের ৪৯তম ওভারে পান্ডিয়া ও শামিকে ফিরিয়ে রানের গতি কিছুটা রোধ করেন কটরেল। তবে শেষ ওভারে ধোনির ২টি ছয় ও একটি চারে লড়াইয়ের সংগ্রহ পায় ভারত।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত: ২৬৮/৭ (৫০ ওভার) (রাহুল ৪৮, রোহিত ১৮, কোহলি ৭২, বিজয়, ১৪, যাদব ৭, ধোনি ৫৬*, পান্ডিয়া ৪৬, শামি ০, কুলদিপ ০*; কটরেল ৫০/২, রোচ ৩৬/৩, থমাস ৬৩/০, ফ্যাব্রিয়ান ৫২/০, হোল্ডার ৩৩/২, ব্রাথওয়েট ৩৩/০)

হোল্ডারের দ্বিতীয় শিকার কোহলি

ব্যক্তিগত ৭২ রান করার পর হোল্ডারের একটি শর্ট বল মিসটাইমিংয়ে ব্রাভোর হাতে ধরা পড়েন কোহলি। আউট হওয়ার আগের বলেই তিনি একটি চার মেরেছিলেন। ম্যাচে এটি হোল্ডারের দ্বিতীয় উইকেট। কোহলির বিদায়ে ম্যাচে ভারতকে কিছুটা হলেও চাপে রাখতে পেরেছে উইন্ডিজ। ধোনি ৩২ রানে ও পান্ডিয়া ৪ রানে অপরাজিত আছেন।

৩৯ ওভার শেষে ভারতের সংগ্রহ ৫ উইকেট হারিয়ে ১৮৪ রান।

রিভিউ নিয়ে যাদবকেও ফেরালেন রোচ

আম্পায়ারদের বিতর্কিত সিদ্ধান্ত নিয়ে বিশ্বকাপে এমনিতেই সমালোচনার ঝড় বইছে। আজ এখন অবধি ভারতের দুই ব্যাটসম্যানকে ফেরাতে রিভিউ নিতে হয়েছে উইন্ডিজকে। প্রথমে রোহিতের ক্যাচ আউটের পর এবার যাদবের ক্যাচ আউট আদায় করতেও তৃতীয় আম্পায়ারের স্মরণাপন্ন হতে হয়েছে ক্যারিবিয়দের। যাদব ৭ রানে ফেরেন হোপের ক্যাচে পরিণত হয়ে। কোহলি ৫১ রানে ও ধোনি ০ রানে অপরাজিত আছেন।

এর আগে অবশ্য ব্যক্তিগত অর্ধশত রান পূর্ণ করেছেন অধিনায়ক কোহলি। ক্যরিয়ারে এটি তার ৫৩তম পঞ্চাশোর্ধ ইনিংস। এই অর্জণের পথে তিনি আরও একটি মাইলফলক স্পর্শ করেন। আন্তর্জাতিক ক্যারিয়ারে দ্রুততম ব্যক্তি হিসেবে বিশ হাজার রানপূর্ণ করেন এই মাস্ট্র ক্লাস ব্যাটসম্যান। উল্লেখ্য, তৃতীয় ভারতীয় ব্যাটসম্যান হিসেবে এই মাইলফলকে পৌঁছেন তিনি। বর্তমানে বিশ্বের এক নম্বর এই ব্যাটসম্যানের আগে শচীন টেন্ডুলকার ও রাহুল দ্রাবিড় এই কীর্তি অর্জণ করেন।

২৯ ওভার শেষে ভারতের সংগ্রহ ৪ উইকেট হারিয়ে ১৪০ রান।

রোচের দ্বিতীয় শিকার বিজয়

রোহিতের পর বিজয়কেও ফিরিয়ে দিলেন রোচ। বিজয়কে উইকেটরক্ষক হোপের গ্লাভসে বন্দী করে প্যাভিলিয়নে ফেরান তিনি। ১৪ রান করেই সাঝঘরে ফেরেন এই ব্যাটসম্যান। কোহলি ৪৪ রানে অপরাজিত আছেন।

২৬.১ ওভারে সংগ্রহ ৩ উইকেটে ১২৬ রান।

রাহুলকে বোল্ড করে ফেরালেন হোল্ডার

কোহলি-রাহুলের ৬৯ রানের জুটি ভেঙে দিলেন উইন্ডিজ অধিনায়ক হোল্ডার। তার বলে সরাসরি বোল্ড হয়ে ফিরে যান ৪৮ রান করা এই ওপেনার। কেহলি ৩০ রানে ও বিজয় ০ রানে অপরাজিত আছেন।

২১ ওভার শেষে সংগ্রহ ২ উইকেটে ৯৮ রান।

কোহলি-রাহুলে ধাক্কা সামলাচ্ছে ভারত

শুরুতেই ওপেনার রোহিতকে হারানোর ধাক্কা সামলাচ্ছেন কোহলি-রাহুল জুটি। ‍রাহুল ৫ চারে ৪২ রানে ও কোহলি ৩ চারে ২৫ রানে অপরাজিত আছেন। এখন অবধি ৫৮ রান স্কোরবোর্ডে যোগ করেছেন এই দুই ব্যাটসম্যান।

দলীয় সংগ্রহ ১৮ ওভারে ১ উইকেট হারিয়ে ৮৭ রান।

রোহিতকে ফেরালেন রোচ

 

ভারতীয় উদ্বোধনী ব্যাটসম্যান রোহিতকে উইকেটরক্ষকের তালুবন্দী করে ফিরিয়ে দিয়েছেন রোচ। প্রথমে আউটের আবেদন করলেও আম্পায়ার তাতে সাড়া দেননি। পরে রিভিউ নেন হোল্ডার। পরে দেখা যায়, বলটি রোহিতের ব্যাট স্পর্শ করেছে। ব্যাক্তিগত ১৮ রানে ফেরেন রোহিত। রাহুল ১০ রানে ও কোহলি ৪ রানে অপরাজিত আছেন।

 

৭ ওভার শেষে সংগ্রহ ১ উইকেটে ৩৫ রান।

 

টস জিতে ব্যাটিংয়ে ভারত

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি।

‘মাস্ট উইন’ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের প্রতিপক্ষ ভারত

প্রথম দুই আসরের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। তৃতীয় আসরেও ফাইনাল নিশ্চিত করেছিল তারা। কিন্তু ভারতের কাছে হেরে হ্যাটট্রিক শিরোপা জয়ের স্বপ্ন ধূলিসাৎ হয়ে যায় তাদের। আর চ্যাম্পিয়ন হয়ে ক্রিকেট পরাশক্তি হিসেবে নিজেদের আবির্ভাবের ঘোষণা দেয় উপমহাদেশের দলটি। ওই রোমাঞ্চকর লড়াইয়ের পর পেরিয়ে গেছে ৩৬ বছর। সময়ের চাকা ঘুরে এসেছে আরেকটি বিশ্বকাপ, আরেকবার বিশ্ব মঞ্চে মুখোমুখি দল দুটি।

বিশ্বকাপের ৩৪তম ম্যাচে মাঠে মুখোমুখি দুই সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন। ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে খেলা শুরু হয়েছে বৃহস্পতিবার বাংলাদেশ সময় বেলা সাড়ে তিনটায়।

পয়েন্ট তালিকায় অবস্থান:

বাকি দলগুলো এরই মধ্যে ছয় থেকে সাতটি ম্যাচ খেলে ফেললেও ভারত খেলেছে মাত্র পাঁচটি। চারটি জয় ও একটি পরিত্যক্ত ম্যাচের কল্যাণে ৯ পয়েন্ট নিয়ে সেমিফাইনালের দৌড়ে বেশ শক্ত অবস্থানে রয়েছে দলটি। তাদের অবস্থান পয়েন্ট তালিকার তিনে।

ওয়েস্ট ইন্ডিজের অবস্থা তেমন সুবিধার নয়। তারা রয়েছে পয়েন্ট তালিকার আটে। এখন পর্যন্ত খেলা ছয় ম্যাচের মাত্র একটিই জিততে পেরেছে তারা। তাদের সেমিতে খেলার সম্ভাবনা কাগজে-কলমে এখনও টিকে আছে। তবে এ ম্যাচে হারলে নিশ্চিত হয়ে যাবে বিদায়। তাই ম্যাচটি ক্যারিবিয়ানদের জন্য ‘মাস্ট উইন’।

পরিসংখ্যান:

মোট ম্যাচ: ১২৬টি

ভারত জয়ী: ৫৯টি

ওয়েস্ট ইন্ডিজ জয়ী: ৬২টি

টাই: ২টি

পরিত্যক্ত: ৩টি

বিশ্বকাপ পরিসংখ্যান:

মোট ম্যাচ: ৮টি

ভারত জয়ী: ৫টি

ওয়েস্ট ইন্ডিজ জয়ী: ৩টি

সম্ভাব্য একাদশ:

ভারত: চার নম্বর পজিশনে অলরাউন্ডার বিজয় শঙ্করকে আরও একবার পরখ করে দেখতে পারে ভারতীয় টিম ম্যানেজমেন্ট। চোট পাওয়া পেসার ভুবনেশ্বর কুমার নেটে বোলিং শুরু করেছেন। তবে ক্যারিবিয়ানদের বিপক্ষে তার খেলার সম্ভাবনা খুবই ক্ষীণ। অর্থাৎ অপরিবর্তিত একাদশ নিয়েই মাঠে নামতে পারে ভারত।

রোহিত শর্মা, লোকেশ রাহুল, বিরাট কোহলি (অধিনায়ক), বিজয় শঙ্কর, মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), কেদার যাদব, হার্দিক পান্ডিয়া, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, মোহাম্মদ শামি, জাসপ্রিত বুমরাহ।

ওয়েস্ট ইন্ডিজ: আন্দ্রে রাসেলের পরিবর্তে স্কোয়াডে ডাক পাওয়া সুনিল আমব্রিস এ ম্যাচে খেলতে পারেন। কারণ, ওপেনার এভিন লুইস শতভাগ ফিট নন। একাদশে জায়গা জায়গা ধরে পারেন পেসার কেমার রোচ। যদিও চলতি আসরে এখনও কোনো উইকেট দেখা পাননি তিনি।

ক্রিস গেইল, এভিন লুইস/সুনিল আমব্রিস, শেই হোপ (উইকেটরক্ষক), নিকোলাস পুরান, শিমরন হেটমায়ার, কার্লোস ব্র্যাথওয়েট, জেসন হোল্ডার (অধিনায়ক), অ্যাশলে নার্স, কেমার রোচ, শেলডন কটরেল, ওশানে থমাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ ক্রিকেট ২০১৯

১৫ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন