Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

রোহিঙ্গাদের জন্য মানচিত্রটাই বদলে দেয়ার প্রস্তাব সময়োপযোগী

নেজামে ইসলাম পার্টি

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ২৮ জুন, ২০১৯, ১২:০৮ এএম

ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান ও নেজামে ইসলাম পার্টির সভাপতি মাওলানা আবদুল লতিফ নেজামী এক বিবৃতিতে বলেছেন, রোহিঙ্গাদের জন্য মানচিত্রটাই বদলে দেয়ার প্রস্তাব সময়োপযোগি চিন্তার বহিঃপ্রকাশ।

তিনি বলেন, মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদের এশিয়া প্রশান্ত-মহাসাগরীয় উপ-কমিটির চেয়ারম্যান ব্রাড শেরম্যান স¤প্রতি অনুষ্ঠিত যুক্তরাষ্ট্রের কংগ্রেস পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ এশিয়ার জন্য বাজেট বিষয়ক শুনানিতে এই প্রস্তাব করেন। শেরম্যান আরো বলেন, মিয়ানমার যদি রাখাইনের (আরাকান) রোহিঙ্গা নাগরিকদের দায়িত্ব নিতে না পারে, তাহলে যে দেশ তাদের দায়িত্ব নিয়েছে, সেই বাংলাদেশের সঙ্গে রাখাইনকে জুড়ে দেয়াই তো যৌক্তিক পদক্ষেপ। বিবৃতিতে তিনি বলেন, রাখাইন (আরাকান) মিয়ানমারের অংশ ছিলনা। সাবেক রোহাঙ্গ, রোশাঙ্গ, রাখাইন রাখ্যাপুরা সমন্বয়ে গঠিত আরাকান মিয়ানমারের উত্তর-পশ্চিমে বঙ্গোপসাগরের উপকূলে অবস্থিত। বর্মীরাজা বুদাপাওয়া কর্তৃক ১৭৮৪ সনে মিয়ানমারের সাথে সম্পৃক্ত করার আগ পর্যন্ত আরাকান স্বাধীন ছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গাদের জন্য মানচিত্র
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ