Inqilab Logo

ঢাকা রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৫ আশ্বিন ১৪২৭, ০২ সফর ১৪৪২ হিজরী

ডিএজি-এএজিদের পদত্যাগের নির্দেশ

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ২৮ জুন, ২০১৯, ১২:০৮ এএম

এটর্নি জেনারেল অফিসে সরকারি আইনজীবী হিসেবে কর্মরত ডেপুটি এটর্নি জেনারেল এবং সহকারি এটর্নি জেনারেলদের পদত্যাগের নির্দেশ দেয়া হয়েছে। সরকারের পক্ষে গতকাল বৃহস্পতিবার এটর্নি জেনারেল মাহবুবে আলম এ নির্দেশ দেন। নির্দেশের পরপরই কয়েকজন ডেপুটি এটর্নি জেনারেল ও সহকারি এটর্নি জেনারেল পদত্যাগপত্র জমা দেন। এটর্নি জেনারেল জানান, যারা ২০১৭ সালের আগে নিয়োগ পেয়েছেন তাদের পদত্যাগ করতে হবে। এসব পদে নতুন আইন কর্মকর্তা নিয়োগ দেয়া হবে। তবে পদত্যাগপত্র গৃহিত না হওয়া পর্যন্ত পদত্যাগকারীরাই দায়িত্ব পালন করে যাবেন। এটর্নিজেনারেল কার্যালয় সূত্র জানায়, বর্তমানে ৬৭ জন ডেপুটি অ্যাটর্নি জেনারেল (ডিএজি) রয়েছেন। সহকারি এটর্নি জেনারেল (এএজি) রয়েছেন ১০৭ জন। তাদের মধ্যে ৩৩ জন ডেপুটি ও ৫৪ জন সহকারি এটর্নি জেনারেল ২০১৭ সালের আগে নিয়োগ পান। তাদেরকে এখন পদত্যাগ করতে হবে।

প্রসঙ্গত : বাংলাদেশ প্রতিষ্ঠার পর এখনো স্থায়ী এটর্নি সার্ভিস গঠন হয়নি। একই কারণে তৈরি হয়নি এটর্নি জেনারেল কার্যালয়ের স্থায়ী অর্গানোগ্রাম। ফলে সরকার পরিবর্তনের সঙ্গে সঙ্গে বদলে যায় এটর্নিজেনারেল কার্যালয়ের কর্মকর্তা। এর ফলে মামলা পরিচালনার ধারাবাহিকতা ক্ষুন্ন হওয়া সহ বেশ কিছু জটিলতা সৃষ্টি হয়। ২০০৮ সালে একটি স্থায়ী এটর্নি সার্ভিস প্রতিষ্ঠার উদ্যোগ নেয়া হয়। তবে অদ্যাবধি সেটি সরকারের অনুমোদন পায়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিএজি-এএজিদের পদত্যাগ
আরও পড়ুন