Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ১৭ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

আনন্দবাজার পত্রিকার বিশ্বকাপ সেরা একাদশে সাকিব-মুশফিক

আইসিসি বিশ্বকাপ ২০১৯

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জুন, ২০১৯, ১১:০৫ পিএম

সেমিফাইনাল নিশ্চিত করা অস্ট্রেলিয়া ও সবার চেয়ে কম ম্যাচ খেলা ভারত বাদে জটিল সমীকরণে অন্য দলগুলো। যদিও দক্ষিণ আফ্রিকা, আফগানিস্তান এবং ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপ শেষ হয়ে গেছে ইতিমধ্যে। জমে ওঠা বিশ্বকাপে এখন পর্যন্ত পারফরম্যান্স বিবেচনায় নিয়ে সেরা একাদশ গড়েছে ভারতীয় পত্রিকা আনন্দবাজার। তাদের নির্বাচিত একাদশে রয়েছেন বাংলাদেশের দুই তারকা সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম।

ক্যারিয়ারের সেরা ফর্মে আছেন সাকিব। রেকর্ডের পর রেকর্ড গড়ে চলেছেন এই অলরাউন্ডার। বিশ্বকাপের প্রথম খেলোয়াড় হিসেবে ৪০০ প্লাস রান ও ১০ উইকেট নেওয়ার বিরল কীর্তি গড়েছেন তিনি। দুই সেঞ্চুরি ও তিন হাফসেঞ্চুরিতে ইংল্যান্ড ও ওয়েলসের আসরের তৃতীয় সর্বোচ্চ স্কোরারকে (৪৭৬) অনেক ক্রিকেট বিশ্লেষক মনে করছেন টুর্নামেন্টের সেরা খেলোয়াড়। বিশ্বকাপের একাদশ গড়লে তাই স্বাভাবিকভাবেই সাকিব থাকবেন।

আনন্দবাজার বাংলাদেশি অলরাউন্ডারকে ব্যাটিংয়ের তিন নম্বর পজিশনে রেখে ছেপেছে, ‘তাকে কেন যে বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার বলা হয়, চলতি বিশ্বকাপে তা বারবার প্রমাণ করে চলেছেন সাকিব। ব্যাট-বল দুই ক্ষেত্রেই অনবদ্য এই বাংলাদেশি বহু ম্যাচ জিতিয়েছেন দলকে।’

সাকিবের সঙ্গে ব্যাট হাতে কার্যকরী ভূমিকা রাখছেন মুশফিক। আফগানিস্তানের বিপক্ষে সবশেষ ম্যাচেও তার ব্যাট থেকে এসেছে ৮৩ রানের অসাধারণ এক ইনিংস। এর আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলেছিলেন হার না মানা ১০৩ রানের ইনিংস। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বিশ্বকাপের প্রথম ম্যাচে করেছিলেন ৭৮ রান। দারুণ এই পারফরম্যান্স বিবেচনায় নিয়ে বাংলাদেশের উইকেটরক্ষক ব্যাটসম্যানকে একাদশে রেখেছে ভারতীয় পত্রিকাটি।

মুশফিক সম্পর্কে আনন্দবাজার ছেপেছে, ‘বাংলাদেশের ব্যাটিংয়ের অন্যতম শক্তি। বড় রানের টার্গেট দিতে বা তাড়া করে ম্যাচ জেতাতে টাইগারদের ভরসা মুশফিকুর রহিম। এই দলের উইকেটরক্ষক তিনিই।’

ভারতীয় পত্রিকাটির গড়া একাদশে ওপেনিংয়ে জুটিতে দুই অস্ট্রেলিয়ান ডেভিড ওয়ার্নার ও অ্যারন ফিঞ্চ। একমাত্র ভারতীয় হিসেবে আছেন বিরাট কোহলি। তাদের সঙ্গে সাকিব, জো রুট, কেন উইলিয়ামসন, মুশফিক, বেন স্টোকসকে নিয়ে শক্তিশালী ব্যাটিং লাইনআপ। একাদশে দুই পেসার মিচেল স্টার্ক ও মোহাম্মদ আমির। আর স্পিনার হিসেবে রয়েছেন ইমরান তাহির।

আনন্দবাজারের বিশ্বকাপ একাদশ: ডেভিড ওয়ার্নার, অ্যারন ফিঞ্চ, সাকিব আল হাসান, বিরাট কোহলি, জো রুট, কেন উইলিয়ামসন, মুশফিকুর রহিম, বেন স্টোকস, মিচেল স্টার্ক, মোহাম্মদ আমির, ইমরান তাহির।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ ক্রিকেট ২০১৯

১৫ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন