Inqilab Logo

ঢাকা, সোমবার , ১৮ নভেম্বর ২০১৯, ০৩ অগ্রহায়ণ ১৪২৬, ২০ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

জিডিপি বৃদ্ধি বড় অর্জন চট্টগ্রামে বাজেট আলোচনা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৮ জুন, ২০১৯, ১২:০৪ এএম

নগরীতে এক বাজেট আলোচনায় বক্তাগণ বলেছেন, উন্নয়ন কর্মকাÐে গতিশীলতা সৃষ্টিতে সরকারের অগ্রাধিকার ও গতিশীলতার সুফল জনগণ পেয়েছে। বাংলাদেশের জিডিপি বৃদ্ধির হার দক্ষিণ এশিয়ায় সবচেয়ে বেশি এটিও সরকারের বড় অর্জন। এইসব সম্ভাবনাকে কাজে লাগাতে পারলে অর্থনীতি আরও গতিশীল হবে। বেসরকারি বিশ্ববিদ্যালয় ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি (ইডিইউ) বুধবার নিজস্ব ক্যাম্পাসে এ বাজেট আলোচনার আয়োজন করে।
এতে প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের ভিসি অর্থনীতিবিদ প্রফেসর মু. সিকান্দার খান বলেন, সরকার তার অঙ্গীকার অনুসারে কাজ করছে কি না, তার চিত্র পাওয়া যায় বাজেটে। তাই রাষ্ট্রের গতি-প্রকৃতি ও ভবিষ্যৎ বুঝতে এবং সরকার তার অঙ্গীকার রক্ষা করছে কি না তা বুঝতে হলে প্রত্যেক সচেতন নাগরিকেরই রাষ্ট্রীয় বাজেট পর্যালোচনা করা জরুরি। আমাদের মনে রাখতে হবে, অর্থনীতি রাজনীতির বাইরে নয়।

স্কুল অব বিজনেসের অ্যাসোসিয়েট ডিন ড. মুহাম্মদ রকিবুল কবিরের সভাপতিত্বে মূল বক্তা ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন প্রফেসর ও একুশে পদকপ্রাপ্ত অর্থনীতিবিদ ড. মইনুল ইসলাম। তিনি বলেন, এবারের বাজেট আগের বছরগুলোর বাজেটের ধারাবাহিকতা মাত্র। সবাই এ বাজেটকে উচ্চাভিলাসী বললেও, অর্থনীতির দৃষ্টিকোণ থেকে মোটেই উচ্চাভিলাসী নয়। তবে, যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে, তা বাস্তবায়নও সম্ভব নয়। ফলে অর্থনীতিতে কাক্সিক্ষত পরিবর্তন আসছে না। তবে, উন্নয়ন কর্মকাÐে গতিশীলতা সৃষ্টিতে সরকারের অগ্রাধিকার ও গতিশীলতার সুফল জনগণ পেয়েছে।

বিশেষ বক্তা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক ড. মো. আবুল হোসেন বলেন, জিডিপি বৃদ্ধি অনেক বড় অর্জন, তার জন্য বিনিয়োগ ও কর্মসংস্থান বড় ভূমিকা রেখেছে। এতে মাথাপিছু আয় অল্প হলেও বেড়েছে। কিন্তু অর্থনীতিকে হতে হবে জ্ঞাননির্ভর। বাজেটে শিক্ষাখাতে বরাদ্দ বাড়ানো তাই সবচেয়ে বেশি জরুরি। সভাপতির বক্তব্যে ড. রকিবুল কবির বলেন, শিক্ষাখাতে, বিশেষত গবেষণা খাতে বরাদ্দ খুবই কম এবারের বাজেটে। যা আমরা আশা করিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জিডিপি

১৯ সেপ্টেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ