Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্রিটিশ কাউন্সিলে শিশুদের বই ইলাস্ট্রেশন প্রদর্শনী

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ জুন, ২০১৯, ২:২৭ এএম

শিশুদের জন্য ব্রিটিশ কাউন্সিল সাংস্কৃতিক কেন্দ্র আয়োজন করতে যাচ্ছে বই ইলাস্ট্রেশন প্রদর্শনী 'ড্রয়িং ওয়ার্ডস'। ব্রিটিশ কাউন্সিলের সহায়তায় এবং ওয়াটারস্টোনস ইউকে চিলড্রেনস লরিয়েট, লরেন চাইল্ড এর তত্ত¡াবধানে প্রদর্শনীটি অনুষ্ঠিত হবে। প্রদর্শনীটি ঢাকার ফুলার রোডে অবস্থিত ব্রিটিশ কাউন্সিল কার্যালয়ে ২৮ জুন থেকে শুরু হয়ে ১১ জুলাই পর্যন্ত চলবে। এদিকে কক্সবাজারের জেলা সরকারি গণগ্রন্থাগারেও ২৯ এবং ৩০ জুন অনুষ্ঠিত হবে দুই দিন প্রদর্শনী।
ড্রয়িং ওয়ার্ডস প্রদর্শনীগুলোতে যুক্তরাজ্যের ১০ জন ইলাস্ট্রেটরের কাজ প্রদর্শন করা হবে, যাদের কাজগুলো সমসাময়িক ব্রিটিশ পিকচার বুক ইলাস্ট্র্রেশনে গুরুত্বপ‚র্ণ অবদান রাখছে। শিল্পীদের মাঝে কয়েকজন প্রতিষ্ঠিত শিল্পী রয়েছেন যারা ইলাস্ট্রেশন নিয়ে তাদের চর্চা অব্যাহত রেখেছেন। অনেকে আবার এই বিষয়ে তাদের ক্যারিয়ার শুরু করেছেন, যারা এই শিল্পমাধ্যমটিকে নিয়ে যেতে চান অনন্য উচ্চতায়।
ব্রিটিশ ইলাস্ট্রেটর এমিলি হিউজেস ২৮ জুন প্রদর্শনীটির উদ্বোধন করবেন। প্রদর্শনীগুলোতে এমিলি'র ইলাস্ট্রেশন 'ওয়াইল্ড' প্রদর্শন করা হবে। এছাড়াও, ঢাকায় অবস্থানকালে এমিলি ঢাকা এবং কক্সবাজারে শিক্ষার্থীদের সঙ্গে অংশগ্রহণমূলক কর্মশালায় অংশগ্রহণ করবেন।
ইলাস্ট্রেশন নিয়ে এমিলি বলেন, ‘ড্রয়িং অনেকসময়ই একটি প্রশ্ন বা কোন একটি অসমাপ্ত ধারণা দিয়ে শুরু হয়। যখন এই ড্রয়িংগুলো বড় কলেবরে উন্মোচিত হয় তখন এগুলো মুক্ত হয় এবং পূর্ণতা লাভ করে। ড্রয়িং যখন কোন কিছু ব্যাখ্যা করতে পারে না, ঠিক তখনই আসে শব্দ।’
প্রদর্শনীগুলো সকাল ১০টা থেকে শুরু হয়ে চলবে সন্ধ্যা ৭টা পর্যন্ত। আগ্রহীরা বিনাম‚ল্যে প্রদর্শনীগুলোতে অংশগ্রহণ করতে পারবে।
উল্লেখ্য, ড্রয়িং ওয়ার্ডসের ধারণা এসেছে ‘ম্যাজিক পেন্সিল’ নামক শিশুতোষ বই ইলাস্ট্রেশনের একটি ভ্রাম্যমান প্রদর্শনী থেকে। যুক্তরাজ্যের চিলড্রেনস লরিয়েট কুইন্টিন বেøইক ২০০২ সালে প্রথম শিশুদের জন্য ইলাস্ট্রেশন নির্বাচিত করে। যেখানে লরেন চাইল্ডের কাজও অন্তর্ভুক্ত হয়। ড্রয়িং ওয়ার্ডস আমাদের শিশুতোষ ইলাস্ট্রেশন এবং নতুন প্রজন্মের ইলাস্ট্রেশন শিল্পীদের সাথে পরিচয়ের সুযোগ করে দিবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ