Inqilab Logo

ঢাকা, রোববার, ১৮ আগস্ট ২০১৯, ০৩ ভাদ্র ১৪২৬, ১৬ যিলহজ ১৪৪০ হিজরী।

৪ জুন বিমানের প্রথম হজ ফ্লাইট

প্রেসিডেন্ট ২ জুলাই হজ কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ জুন, ২০১৯, ২:২৭ এএম | আপডেট : ২:৫১ এএম, ২৮ জুন, ২০১৯

প্রেসিডেন্ট আব্দুল হামিদ আগামী ২ জুলাই বিকেল ৩টায় আশকোণাস্থ হাজি ক্যাম্পে আনুষ্ঠানিকভাবে হজ কার্যক্রম (২০১৯) উদ্বোধন করবেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ এডভোকেট শেখ মো. আব্দুল্লাহ। আগামী ৪ জুলাই সকাল সোয়া ৭টায় সরকারি ব্যবস্থাপনার ৪১৯ জন হজযাত্রী নিয়ে বিমানের প্রথম হজ ফ্লাইট জেদ্দার উদ্দেশ্যে ঢাকাত্যাগের কথা রয়েছে। একই দিনে সাউদিয়া এয়ারলাইন্সেরও প্রথম হজ ফ্লাইট জেদ্দার উ্েদ্দশ্যে ঢাকাত্যাগ করবে। ১ জুলাই হজে গমনেচ্ছু যাত্রীরা হাজী ক্যাম্পে রিপোর্ট করবেন। হাজী ক্যাম্পে ধোয়া-মোছার কাজ জোরেশোরে চলছে। হজ অফিসের পরিচালক হজ মো. সাইফুল ইসলাম এ বিষয়টি নিশ্চিত করেছেন।
চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৯ অথবা ১০ আগষ্ট পবিত্র হজ অনুষ্ঠিত হবার কথা। এবার বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রী হজে যাবেন। হাবের ইসি সদস্য ও মুসাফির ট্রাভেলসের স্বত্বাধিকারী আতাউর রহমান সউদী আরব থেকে গতকাল হজযাত্রীদের বাড়ী ভাড়ার কাজ সম্পন্ন করে দেশে ফিরে বলেন, অনেক হজ এজেন্সীর হজযাত্রীর ফ্লাইট আগামী ৪ জুলাই ও ৫ জুলাই। কিন্ত তারা এখনো হলি প্লেস ক্যাটারিং -এর কার্যক্রম সম্পন্ন করতে পারেননি। এতে তারা বাড়ী ভাড়ার কাজ সম্পন্ন করতে না পারায় হজযাত্রীদের মোফা আনতে পারছে না। আজমল ট্রাভেলস এন্ড ট্যুরসের (৬১২) স্বত্বাধিকারী মাওলানা সাঈদ আহমেদ প্রতিদিন সকাল-বিকেল সউদী মুয়াসসাসায় ধরণা দিয়েও ১৯১ জন হজযাত্রীর হলি প্লেস ক্যাটারিং সম্পন্ন করতে পারছেন না। ফলে আগামী ৪ জুলাই তার ৪০ জন হজযাত্রীর ফ্লাইট নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।
হজ ফ্লাইট শিডিউল নির্বিঘœ করতে তিন মাসের জন্য দুইটি এয়ারবাস-এ-৩৩০-৩৪৩ উড়োজাহাজ (৩৭৫ জন যাত্রী ধারণ ক্ষমতা সম্পন্ন) লিজ নিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স কর্তৃপক্ষ। ইন্দোনেশিয়ার এয়ার এশিয়া এক্স থেকে লিজ নেয়া উড়োজাহাজ দুইটির একটি আজ শুক্রবার এবং অপরটি ৬ জুলাই ঢাকায় পৌছার কথা রয়েছে। বিমানের উপ-মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার এতথ্য জানিয়েছেন। চলতি বছর হজ ফ্লাইট পরিচালনায় এয়ারক্রাফ্ট সঙ্কটের কারণে শিডিউল পির্যয়ের কোনো আশঙ্কা নেই। বিমান নিজস্ব চারটি বোয়িং ৭৭৭-৩০০ ইআর উড়োজাহাজ দিয়ে হজ ফ্লাইট পরিচালনা করা হবে। হজ মৌসুমে অন্য রুটের ফ্লাইটে শিডিউল ঠিক রাতেই উল্লেখিত দুইটি উড়োজাহাজ লিজ নেয়া হয়েছে। আগামী ৫ আগষ্ট পর্যন্ত হজযাত্রীদের পরিবহন করতে মোট ১৮৯টি ফ্লাইট পরিচালনা করবে বিমান। এ মধ্যে ডেডিকেটেড ১৫৭টি ও শিডিউল ৩২টি ফ্লাইট রয়েছে। হজ শেষে ১৪৭টি ফিরতি হজ ফ্লাইট আগামী ১৭ আগষ্ট থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত হাজীদের দেশে নিয়ে আসবে।



 

Show all comments
  • বদিউল আলম ২৮ জুন, ২০১৯, ৬:০৯ পিএম says : 0
    ৪ ই জুন হজ্জের প্রথম ফ্লাইট শিরোনামটি ভুল করেছেন। ভিতরে ঠিকই লিখেছেন ৪ ই জুলাই।
    Total Reply(0) Reply
  • মোঃ জাফর ইকবাল ২৮ জুন, ২০১৯, ৭:৩০ পিএম says : 0
    ৪ জুন এর পরিবর্তে ৪ জুলাই হবে আমার ধারনা যদি তাই হয় তাহলে তো অনলাইন সংস্করণ তো করা যেতে পারে ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ

১০ আগস্ট, ২০১৯

আরও
আরও পড়ুন