Inqilab Logo

ঢাকা, শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ০৯ ভাদ্র ১৪২৬, ২২ যিলহজ ১৪৪০ হিজরী।

ছাত্রদলের মনোনয়ন ফরম বিতরণ ও বিক্ষুব্ধদের আন্দোলন স্থগিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ জুন, ২০১৯, ১:৪৮ পিএম

ছাত্রদলের  কাউন্সিলের মনোনয়ন ফরম বিতরণ ও বিলুপ্ত কমিটি বিক্ষুব্ধদের আন্দোলন কর্মসূচি স্থগিত ঘোষণা করা হয়েছে। বৃহস্প‌তিবার (২৭ জুন) রাতে বিএনপির সি‌নিয়র নেতাদের সাথে বৈঠকে ফলপ্রসূ আলোচনার পর এই সিদ্ধান্ত নেওয়া হ‌য়।আগামীকাল শনিবার বিকেলে বিএনপির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত হবে। ওই বৈঠকে ছাত্রদলের সংকট নিরসনে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হবে। সে পর্যন্ত ছাত্রদলের মনোনয়ন এবং বিক্ষুব্ধদের কর্মসূচি স্থগিত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

শুক্রবার বেলা সোয়া ১১টার দিকে ছাত্রদলের বিলুপ্ত কমিটির সহ-সভাপতি আন্দোলনের কারণে সদ্য বহিষ্কৃত এজমল হোসেন পাইলট এ তথ্য জানিয়েছেন। শনিবার (২৯ জুন) বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে চূড়ান্ত সমাধান না হলে রোববার থেকে টানা কর্মসূচিতে যাওয়ার কথা বলেন তিনি।

বয়সসীমা প্রত্যাহার করে বা নিয়মিত ছাত্রদের দিয়ে কেন্দ্রীয় কমিটি গঠনের দাবিতে ছাত্রদলের একাংশের নেতারা চলতি মাসের ১১ তারিখ থেকে বিক্ষোভ শুরু করে। বিক্ষোভের প্রথম দিনে তারা বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে তালা দিয়ে দলের সিনিয়র নেতাদের অবরুদ্ধ করে রাখে। পরবর্তীতে দলীয় কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে কার্যালয় ভাংচুর করে তারা। বিক্ষুব্ধদের আন্দোলনের কারণে ছাত্রদলের ১২ জনকে বহিষ্কার করে বিএনপি। অবিলম্বে এই বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবি জানানো হয়েছে।

এরআগে বৃহস্প‌তিবার রাতে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায় ও নজরুল ইসলাম খান ছাত্র দলের ক্ষুব্ধ নেতাদের সঙ্গে বৈঠক করেন। রাত আটটা থে‌কে ১১টা পর্যন্ত চলে এই বৈঠক।

এসময় নতুন কমিটি গঠনের জন্য ছাত্রদলের বিলুপ্ত কমিটির ক্ষুব্ধ নেতাদের কাছ থেকে শনিবার পর্যন্ত সময় চেয়ে নেন বিএনপির স্থায়ী কমিটির নেতারা। জবাবে ক্ষুব্ধ নেতারা বলেন, সেক্ষেত্রে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে প্রার্থী‌দের জন্য ফরম বিতরণ ওইদিন পর্যন্ত বন্ধ রাখতে হবে। তাদের দা‌বি মেনে নেওয়ায় বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পূর্ব‌ঘো‌ষিত অবস্থান কর্মসূ‌চি স্থ‌গি‌ত করা হয়।

সূত্র জানায়, বৃহস্প‌তিবার রাতের বৈঠকে বিএনপির সি‌নিয়র নেতারা বিক্ষুব্ধ ছাত্র নেতাদের কাছে তাদের দাবি-দাওয়া জানতে চান। এসময় ছাত্রনেতারা তাদের আগের তিনটি দাবির সঙ্গে নতুন করে দলের সিন্ডিকেট ভাঙার দাবি তোলেন। তাদের অন্যান্য দাবির মধ্যে রয়েছে- বয়সসীমা না করে ধারাবাহিক কমিটি গঠন করা। আগামী জানুয়ারি পর্যন্ত ৬ মাসের স্বল্পকালীন এবং পরের কমিটিও এক বছর মেয়াদে গঠন করতে হবে।

এরআগে, কমিটি বিলুপ্ত করে নতুন কমিটি গঠনে ২০০০ সালের মধ্যে এসএসসি পাসের বয়সসীমা বেধে দেওয়ায় ছাত্রদলের সৃষ্ট সংকট সমাধানে বিএনপির নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটিকে দায়িত্ব দেন দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। দায়িত্ব পাওয়ার পর দলের দুই নেতা মির্জা আব্বাস ও গয়েশ্বর চন্দ্র রায় ছাত্রদলের ক্ষুব্ধ নেতাদের সঙ্গে নানা মাধ্যমে কথা বলেছেন।

 

 


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ছাত্রদল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ