Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ন্যায়বিচার দেশ থেকে পালিয়ে গেছে -মোয়াজ্জেম হোসেন আলাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ জুন, ২০১৯, ৩:১৫ পিএম
সরকারের প্রতিহিংসা পরায়ণ নীতির কারণে দেশ থেকে ন্যায়বিচার পালিয়ে গেছে বলে মন্তব্য করেছেন বিএনপির যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল। তিনি বলেন,  যখন ক্ষমতার দরজাটা খুব বেশি করে খোলা থাকে তখন ন্যায়বিচার জানালা দিয়ে পালিয়ে যায়। বাংলাদেশে তাই হয়েছে। ন্যায়বিচার পালিয়ে যাওয়ার কারণে আজকে বিচারকরা ঘুম থেকে জেগে ওঠে বলেন- ‘দেশটাতো এমন ছিলো না, এসব কি হচ্ছে?’ আপনারা রিফাতের ঘটনা দেখেন নাই, তুফান সরকারের ঘটনা দেখেন নাই, বদরুলের ঘটনা দেখেন নাই, রামুর বৈদ্য মন্দিরের ঘটনা দেখেন নাই, বিশ্বজিতের হত্যাকাণ্ড দেখেন নাই? আপনারা বুঝেন না কেন দেশে কেন এমন হচ্ছে। 
শুক্রবার (২৮ জুন) দুপুরে জাতীয় প্রেসক্লাবে নাগরিক অধিকার আন্দোলন ফোরাম আয়োজিত  “প্রতিহিংসার রাজনীতি ন্যায়বিচার এবং বেগম খালেদা জিয়া” শীর্ষক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।
 
দেশে আজও প্রতিবাদী ভাষা আছে জানিয়ে আলাল বলেন,  এই দেশে এখনো প্রতিবাদ করার মতো মানসিকতা আছে? এই দেশে সেই প্রজন্ম আছে যারা সত্য প্রতিষ্ঠা করার জন্য জীবনের ঝুঁকি নিয়ে দাঁড়িয়ে যায়। কিন্তু এ রকম বহু বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আছে, চাকরিজীবী আছে যাদের সরকার ও প্রধানমন্ত্রীর সমালোচনা করায় জেল খাটতে হয়েছে। প্রতিহিংসা শুধু বিএনপির ওপর নয়, যারা সরকারের সমালোচনা করে তাদের ওপরেও। সরকারের বৈশিষ্ট্য হওয়া দরকার ছিলো সমালোচনা যে করবে সে আমার বন্ধু। আমার ভুল যে ধরিয়ে দেয় সে আমার বন্ধু। কিন্তু আজকে বন্ধুদেরকে শত্রুতে পরিণত করা হয়েছে, আর শত্রুদের বন্ধুতে পরিণত করা হয়েছে। আর প্রধানমন্ত্রী সেই নীতি অনুসরণ করে চলছেন বলেই স্বাভাবিক কারণেই ন্যায়বিচার দেশ থেকে পালিয়ে গেছে।’

বিএনপির এই যুগ্ম মহাসচিব বলেন, ‘কেউ যদি ফেসবুকে সরকারের সামান্যতম সমালোচনামূলক পোস্ট করে সে যদি সেন্টমার্টিনের ওই প্রবাল দ্বীপের মধ্যে অর্ধেক পানিতে ডোবা অবস্থায়ও বসে থাকে তাকে এক ঘণ্টার মধ্যে গ্রেফতার করে সাইবার অ্যাক্টে মামলা করা হবে। এবং তার সাজা হয়ে যাবে। সেটা সরকারের বিরুদ্ধে কেউ কিছু করলে। দেশটাকে এমন একটি প্রতিহিংসামূলক পরিস্থিতিতে নিয়ে গেছে যার থেকে আমাদের নতুন প্রজন্ম বের হতে পারবে কিনা তা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে।মোয়াজ্জেম হোসেন আলাল বলেন, ‘গণতন্ত্র আর ন্যায়বিচার এই দুটি জিনিস আজ বেগম খালেদা জিয়ার মুক্তির সঙ্গে একাকার হয়ে গেছে। বেগম খালেদা জিয়ার মুক্তির সঙ্গে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা এবং ন্যায়বিচার ও আইনের সঠিক প্রয়োগের মাধ্যমে দেশ শাসন একসূত্রে গাঁথা হয়ে গেছে।
আয়োজক সংগঠনের উপদেষ্টা হাজী মাসুক মিয়ার সভাপতিত্বে এবং সংগঠনের সাধারণ সম্পাদক এম জাহাঙ্গীর আলমের সঞ্চালনায় আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য বেগম সেলিমা রহমান, নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মোহাম্মদ রহমাতুল্লাহ, শাহ মোহাম্মদ নেসারুল হক, বিলকিস ইসলাম ও কৃষক দলের সদস্য মোজাম্মেল হক মিন্টু প্রমুখ বক্তব্য দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ