Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউরোপিয়ান ফুটবলে নিষিদ্ধ এসি মিলান

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুন, ২০১৯, ৬:৫৩ পিএম

টানা তিন মৌসুম উয়েফার ফিন্যান্সিয়াল ফেয়ার প্লে (এফএফপি) সংক্রান্ত নিয়ম ভঙ্গ করায় ইউরোপিয়ান ক্লাব প্রতিযোগিতা থেকে এক বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে ইতালিয়ান সেরি আ’র দল এসি মিলানকে। কোর্ট অব আরবিট্রেশন ফর স্পোর্ট (সিএএস) আজ এই সিদ্ধান্ত জানায়।
তার মানে, গত মৌসুমে পঞ্চম স্থানে থেকে লিগ শেষ করা ১৮ বারের লিগ জয়ীরা আগামী মৌসুমে ইউরোপা লিগে অংশ নিতে পারবে না। এক বিবৃতিতে সিএএস জানিয়েছে, ‘২০১৯-২০ মৌসুমের জন্য উয়েফার সব ধরনের ক্লাব প্রতিযোগিতা থেকে বহিষ্কার করা হলো এসি মিলানকে। ২০১৫-১৬, ২০১৬-১৭ ও ২০১৭-১৮ টানা তিন মৌসুম ফিন্যান্সিয়াল ফেয়ার প্লে লঙ্ঘনের দায়ে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’
মিলান নিষিদ্ধ হওয়ায় ষষ্ঠ স্থানে থেকে লিগ শেষ করা এএস রোমা সরাসরি ইউরোপা লিগের গ্রুপ পর্বে খেলার সুযোগ পাবে। আর সাতে থেকে লিগ শেষ করা তরিনো খেলবে কোয়ালিফাইং রাউন্ডে।
গত কয়েক বছর ধরে হারানো ঐতিহ্য ফিরে পাওয়ার জন্য লড়াই করছে দ্বিতীয় সর্বোচ্চ সাত বারের চ্যাম্পিয়ন্স লিগ জয়ী মিলান। গত মৌসুমে তারা নগর প্রতিদ্বন্দ্বী ইন্টারের চেয়ে এক পয়েন্ট পিছনে থেকে লিগ শেষ করে। লিগের চতুর্থ স্থানে থাকায় চ্যাম্পিয়ন্স লিগের কোয়ালিফাইং রাউন্ডে খেলার সুযোগ পায় ইন্টার। ইউরোপের দ্বিতীয় সেরা প্রতিযোগিতা ইউরোপা লিগে খেলার সুযোগ নিয়েই সন্তুষ্ট থাকতে হয় মিলানকে। কিন্তু নিয়ম ভঙ্গ করায় এখন সেটাও সম্ভব হচ্ছে না।
ইউরোপিয়ান ক্লাবগুলোর আয়-ব্যায়ে সামঞ্জস্য বজায় রাখতে ও ক্লাব গুলো যেন অতিরিক্ত খরচে দলবদলের বাজার অস্তিতিশীল করে তুলতে না পারে, সেটি নিশ্চিত করতে ২০১১-১২ মৌসুম থেকে এফএফপি নিয়ম চালু করে ইউরোপিয়ান ফুটবল নিয়ন্ত্রণ সংস্থা উয়েফা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এসি মিলান
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ