Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ০৫ ভাদ্র ১৪২৬, ১৮ যিলহজ ১৪৪০ হিজরী।

মাশরাফিকে অসম্মান - সেই চিকিৎসককে পাহাড়ে বদলি

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৯ জুন, ২০১৯, ১২:০৫ এএম


 জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক ও সংসদ সদস্য মাশরাফি বিন মুর্তজার বিরুদ্ধে ফেসবুকে অসম্মানজনক পোস্ট দেয়া সেই চিকিৎসক এ কে এম রেজাউল করিমকে পার্বত্য জেলা রাঙ্গামাটিতে বদলি করা হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক আদেশে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের শিশু স্বাস্থ্য বিভাগের হেমাটোলজি অ্যান্ড অনকোলজির অধ্যাপক ডা. রেজাউল করিমকে রাঙ্গামাটি মেডিকেল কলেজে সংযুক্ত করে বদলি করা হয়েছে।

বুধবার জারিকৃত ওই আদেশে মন্ত্রণালয়ের স্বাস্থ্য-শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের পার-১ অধিশাখার উপ-সচিব মোহাম্মদ মোহসীন উদ্দিন স্বাক্ষর করেন। এ বদলি অবিলম্বে কার্যকর হবে বলে তাতে উল্লেখ করা হয়েছে। বদলি আদেশের বিষয়টি শুনেছেন বলে সাংবাদিকদের নিশ্চিত করেছেন ডা. রেজাউল করিম। এর আগে ফেসবুক স্ট্যাটাসের বিষয়টি নিয়ে গত ৬ মে ডা. রেজাউল করিমসহ বিভিন্ন মেডিকেল কলেজের ছয় চিকিৎসককে শোকজ করে মন্ত্রণালয়।

স্বাস্থ্যসেবা বিভাগের উপ-সচিব শামীমা নাসরীনের স্বাক্ষরিত নোটিশের তিন কর্মদিবসের মধ্যে জবাব দিতে বলা হয়। শোকজের পর পরবর্তী ব্যবস্থা হিসেবে এ চিকিৎসকের বিরুদ্ধে এ ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানান চমেক হাসপাতালের চিকিৎসকেরা। তারা মনে করছেন এটি একটি শাস্তিমূলক ব্যবস্থা।

গত ২৮ এপ্রিল এই চিকিৎসক তার ফেসবুক পোস্টে মাশরাফিকে একটি হাসপাতাল পরিদর্শন ও কিছু বক্তব্য নিয়ে অসম্মানজনক পোস্ট দেন। সামাজিক মাধ্যমে তা নিয়ে সমালোচনার ঝড় উঠলে ওই চিকিৎসকের বিরুদ্ধে সরকারের সংশ্লিষ্ট দফতর থেকে ব্যবস্থা নেয়ার নিশ্চয়তা দেয়া হয়। মন্ত্রণালয় চিকিৎসকের ওই ফেসবুক স্ট্যাটাসকে অনুচিত, অনভিপ্রেত ও অসদাচরণ হিসেবেও উল্লেখ করে।

উল্লেখ্য, গত ১০ মে চমেক হাসপাতাল সফরকালে তৎকালীন স্বাস্থ্য প্রতিমন্ত্রী মুরাদ হাসান ফেসবুকে চিকিৎসকরা যে ভাষায় লেখালেখি করেন তা গ্রহণযোগ্য নয়। সামাজিক যোগাযোগ মাধ্যমে অশ্লীল ও অশ্রাব্য ভাষায় চিকিৎসকদের কথা বলা দুঃখজনক বলে মন্তব্য করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাশরাফি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ