Inqilab Logo

ঢাকা, সোমবার , ০৯ ডিসেম্বর ২০১৯, ২৪ অগ্রহায়ণ ১৪২৬, ১১ রবিউস সানি ১৪৪১ হিজরী

ব্রাজিলের প্যারাগুয়ে জয়

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুন, ২০১৯, ১২:০৫ এএম

কোপা আমেরিকার ২০১১ ও ২০১৫ আসর থেকে প্যারাগুয়ের বিপক্ষে টাইব্রেকারে হেরে কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিতে হয়েছিল ব্রাজিলকে। চলতি আসরে একই পর্বে প্রতিপক্ষ হিসেবে সেই প্যারাগুয়েকে পেয়ে টাইব্রেকার নিয়ে ভয়ের কথা জানিয়েছিলেন ব্রাজিল কোচ তিতে। সেটা আরো মাথা চড়া দেয় নির্ধারিত সময় শেষে ম্যাচ টাইব্রেকারে গড়ালে!

কিন্তু এবার আর ভুল করেনি পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। টাইব্রেকার ভয় জয় করে মধুর প্রতিশোধ নিয়েই প্রথম দল হিসেবে শেষ চারে নাম লিখিয়েছে নেইমারহীন ব্রাজিল। তিন আসর পর কোপা আমেরিকার সেমি-ফাইনালে উঠল সেলেসাওরা। ২০১১ ও ২০১৫ সালে প্যারাগুয়ের কাছে হেরে বাদ পড়ার পর গত আসরে গ্রæপ পর্বই পেরুতে পারেনি তারা।

পোর্তো আলেগ্রেতে বাংলাদেশ সময় আগামীকাল সকালে শেষ আটের ম্যাচের নির্ধারিত সময় গোলের দেখা পায়নি কোনো দলই। অতিরিক্ত ৩০ মিনিট খেলার বিধান না থাকায় ম্যাচ সরাসরি গড়ায় টাইব্রেকারে। সেখানে স্নায়ুচাপ ধরে রেখে ৪-৩ ব্যবধানে এগিয়ে শেষ হাসি হাসে আটবারের চ্যাম্পিয়নরা।

আগে স্পট-কিক নেওয়ার সুযোগ পাওয়া প্যারাগুয়ের প্রথম শটটি রুখে দেন ব্রাজিল গোলরক্ষক অ্যালিসন। তাদের সবশেষ শটটিও লক্ষ্যভ্রষ্ট হয়। অন্যদিকে, স্বাগতিকদের হয়ে প্রথম তিন পেনাল্টি কিকে টানা লক্ষ্যভেদ করেন যথাক্রমে উইলিয়ান, মার্কুইনহোস ও ফিলিপে কুতিনহো। চতুর্থ শটে রবার্তো ফিরমিনো বল জালে জড়াতে ব্যর্থ হন। এরপর গ্যাব্রিয়েল জেসুস আর কোনো ভুল করেননি। তার শট জালে জড়াতেই কেঁপে ওঠে গোটা স্টেডিয়াম।

শুরুতেই ম্যাচের নিয়ন্ত্রণ নেওয়া ব্রাজিল বিরতি পর্যন্ত ছন্দ ধরে রাখতে পারেনি। প্রথমার্ধে তেমন ভালো কোনো সুযোগও তৈরি করতে পারেনি তারা। উল্টো ২৯তম মিনিটে এগিয়ে যাওয়ার দারুণ সুযোগ পায় প্যারাগুয়ে। সে যাত্রা ব্রাজিলকে রক্ষা করেন অ্যালিসন।
দ্বিতীয়ার্ধে ম্যাচের ৫৪তম মিনিটে বড় ধাক্কা খায় প্যারাগুয়ে। ফিরমিনোকে ডি-বক্সের ঠিক সামনে ফাউল করে লাল কার্ড দেখেন ফাবিয়ান বালবুয়েনা। প্রথমে পেনাল্টির সিদ্ধান্ত দিয়েছিলেন রেফারি। পরে ভিএআর প্রযুক্তির সহায়তা নিয়ে সিদ্ধান্ত পাল্টে ফেলেন তিনি। ব্রাজিল পায় ফ্রি-কিক। সেখানে দানি আলভেসের নিচু করে নেওয়া শট রুখে দেন প্যারাগুয়ের গোলরক্ষক রবার্তো ফার্নান্দেজ। বাকি সময় দশ জনের প্রতিপক্ষকে চেপে ধরেও কোনো লাভ হয়নি ব্রাজিলের। ফরোয়ার্ডদের ব্যর্থতায় এসময় গোল আসেনি। গত রাতে ভেনিজুয়েলাকে হারাতে পারলে শেষ চারে উঠে গেছে আর্জেন্টিনাও। সেক্ষেত্রে এই পর্বে মুখোমুখি হবে চিরপ্রতিদ্ব›দ্বী দল দুটি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রাজিল


আরও
আরও পড়ুন