Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

বগুড়া পলিটেকনিকে কারিগরি শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধিতে ‘ইন্ডাষ্ট্রি-ইন্সটিটিউট লিংকেজ ও সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠান

বগুড়া ব্যুরো | প্রকাশের সময় : ২৯ জুন, ২০১৯, ২:১০ পিএম

বাংলাদেশ সরকার, বিশ্ব ব্যাংক এবং কানাডার আর্থিক সহায়তায় শিক্ষামন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন কারিগরি শিক্ষা অধিদপ্তরের আওতায় বাস্তবায়নাধীন ‘স্কিলসএ্যান্ড ট্রেনিং এনহ্যান্সমেন্ট প্রজেক্ট (এসটিইপি)’ এর উদ্যোগে বগুড়া পলিটেকনিক ইন্সটিটিউট কর্তৃক আয়োজিত বিভিন্ন শিল্প কারখানার মালিক, প্রতিষ্ঠান প্রধানদের অংশগ্রহণে ‘ইন্ডাষ্ট্রি-ইন্সটিটিউট লিংকেজ ও সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠান’ শনিবার বগুড়া পলিটেকনিক ইন্সটিটিউটের সেমিনার হলে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বগুড়া জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদ, অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বগুড়া পলিটেকনিক ইন্সটিটিউটের অধ্যক্ষ প্রকৌশলী মোঃ শাহাদৎ হোসেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন বগুড়া পলিটেকনিক ইন্সটিটিউটের উপাধ্যক্ষ প্রকৌশলী মোঃ জয়নাল আবেদীন।

প্রধান অতিথি তার বক্তব্যে জানান, এসডিজি বাস্তবায়নে কারিগরি শিক্ষার ভূমিকা অপরিসীম। তিনি কারিগরি শিক্ষায় এ ধরনের উদ্যোগকে সাধুবাদ জানান। এ ধরনের উদ্যোগ দেশের কারিগরি শিক্ষার শিক্ষার্থীদের মেধা বিকাশে ও দক্ষতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানের সভাপতি প্রকৌশলী মোঃ শাহাদৎ হোসেন তাঁর বক্তব্যে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং অধ্যয়নরত শিক্ষার্থীদের সঠিক স্কিল তৈরীতে শিল্প কারখানার মালিক ও প্রতিষ্ঠান প্রধানদের ভ‚মিকার উপর গুরুত্ব আরোপ করেন । সেই সাথে বর্তমান বাজার চাহিদার সাথে মিল রেখে সঠিক মানের কারিগরি জ্ঞান প্রদানের মাধ্যমে দক্ষ প্রকৌশলী তৈরীতে ইন্ডাষ্ট্রি সহায়ক ভূমিকা পালন করবে বলে তিনি মনে করেন।

সেমিনারে “ইন্ডাষ্ট্রি-ইন্সটিটিউট লিংকেজ-প্রেক্ষিত বাংলাদেশ” বিষয়ক পেপার উপস্থাপন করেন বগুড়া পলিটেকনিক ইন্সটিটিউটের অধ্যক্ষ প্রকৌশলী মোঃ শাহাদৎ হোসেন। এ পেপারে তিনি দেশের কারিগরি শিক্ষার সাথে বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানের সমন্বয়ের সার্বিক চিত্র তুলে ধরেন এবং এর চ্যালেঞ্জ ও চ্যালেঞ্জ মোকাবেলায় করনীয় বিষয়ে আলোকপাত করেন। সেমিনার পেপার উপস্থাপনের প্রশ্নোত্তর পর্বে বিভিন্ন শিল্প কারখানা থেকে আগত প্রতিষ্ঠান প্রধানগন তাদের মতামত ও গঠনমূলক পরামর্শ প্রদান করেন।

অনুষ্ঠানে বিভিন্ন টেকনোলজির সাথে এই অঞ্চলের ১৪টি প্রতিষ্ঠানেরমধ্যে সমঝোতা স্বাক্ষর সম্পন্ন হয়। অনুষ্ঠানে এ প্রতিষ্ঠানের শিক্ষক, স্থানীয় উচ্চ পদস্থ কর্মকর্তা ও গন্যমান্য ব্যক্তি, শিল্প কারখানার মালিক ও গনমাধ্যম ব্যক্তিত উপস্থিত ছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অনুষ্ঠান

১৯ এপ্রিল, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ