Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বোল্টের হ্যাটট্রিকে ২৪৩ রানে থামল অস্ট্রেলিয়া

বিশ্বকাপ ক্রিকেট ২০১৯

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জুন, ২০১৯, ১০:১১ পিএম | আপডেট : ১০:৪০ পিএম, ২৯ জুন, ২০১৯

উসমান খাজার দুর্দান্ত ৮৮ রান ও ক্যারির ৭১ রানে ভর করে ২৪৩ রানে থেমেছে অস্ট্রেলিয়ার ইনিংস। জয়ের জন্য নিউজিল্যান্ডকে করতে হবে ২৪৪ রান। এই ম্যাচে জয় পেলে সেমিফাইনাল নিশ্চিত হবে কিউইদের। তার সঙ্গে পয়েন্ট টেবিলে তারা চলে যাবে শীর্ষে।

উল্লেখ্য, ম্যাচের শেষ ওভারে হ্যাটট্রিক পূর্ণ করেন বোল্ট। পরপর তিন বলে খাজা, স্টার্ক ও বেহানড্রফকে ফেরান এই পেসার। এবারের আসরে এটি দ্বিতীয় হ্যাটট্রিক।

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া: ২৪৩/৯ (৫০ ওভার)(ওয়ার্নার ১৬, ফিঞ্চ ৮, খাজা ৮৮, স্মিথ ৫, স্টোইনিস ২১, ম্যাক্সওয়েল ০, ক্যারি ৭১, কামিন্স ২৩*, স্টার্ক ০, বেহানড্রফ ০, লায়ন ০; বোল্ট ৫১/৪, গ্রান্ডহোম ২৯/০, ফার্গুসন ৪৯/২, সোধি ৩৫/০, নিসাম ২৮/২, স্যান্টনার ২২/০, উইলিয়ামসন ২৫/১)

জুটি ভাঙলেন উইলিয়ামসন

পার্টটাইম কার্যকর বোলার উইলিয়ামসন ক্যারিকে ফিরিয়ে ১০৭ রানের জুটি ভেঙে দেন। খাজা ৬৯ রানে ও কামিন্স ১ রানে অপরাজিত আছেন।

৪৪ ওভারে সংগ্রহ ৬ উইকেটে ২০২ রান।

খাজা-ক্যারির ব্যাটে এগুচ্ছে অস্ট্রেলিয়া

দলীয় ৯২ রানে ম্যাক্সওয়েলকে হারানোর পর খাজা-ক্যারির ব্যাটে এগিয়ে যাচ্ছে অস্ট্রেলিয়া। এই জুটি এখন অবধি ৬৮ রান যোগ করেছে। খাজা ৫৭ রানে ও ক্যারি ৪৩ রানে অপরাজিত আছেন।

৩৫ ওভারে সংগ্রহ ৫ উইকেটে ১৬০ রান।

নিসামের দ্বিতীয় শিকার ম্যাক্সওয়েল

কোন রান যোগ করার আগেই ম্যাক্সওয়েলকে ফিরিয়ে দিলেন নিসাম। ম্যাক্সওয়েলের বিদায়ে বিপদে পড়েছে অজিরা। খাজা ৩৫ রানে ও ক্যারি ১০ রানে অপরাজিত আছেন।

২৩ ওভারে সংগ্রহ ৫ উইকেটে ১০৫ রান।

স্টোইনিসকে ফেরালেন নিসাম

স্টোইনিস-খাজা জুটি ভাঙলেন নিসাম। ব্যক্তিগত ২১ রানে উইকেটরক্ষক লাথামের তালুবন্দী হয়ে ফিরে যান তিনি। খাজা ২৭ রানে অপরাজিত আছেন। ম্যাক্সওয়েল খেলছেন ০ রানে।

২০ ওভারে সংগ্রহ ৪ উইকেটে ৮১ রান।

বোল্ট-ফার্গুসন তোপে চাপে অস্ট্রেলিয়া

ফিঞ্চকে (৮) শুরুতে লেগ বিফোরের ফাঁদে ফেলে ফিরিয়ে দেন বোল্ট। এরপর আরেক ওপেনার ওয়ার্নারকে (১৬) উইকেটরক্ষক লাথামের ক্যাচে পরিনত করেন ফার্গুসন। এরপর ধারাবাহিত ব্যাটিং করা স্মিথকেও (৫) গাপটিলের ক্যাচে পরিনত করেন ফার্গুসন। দলীয় পঞ্চাশ রানের আগেই ৩ উইকেট পতনে চাপে পড়েছে অস্ট্রেলিয়া। খাজা ১৫ রানে অপরাজিত আছেন। আরেক ব্যাটসম্যান স্টোইনিস অপরাজিত আছেন ৪ রানে।

দলীয় সংগ্রহ ১২ ওভারে ৩ উইকেট হারিয়ে ৫০ রান।

টস জিতে ব্যাটিংয়ে অস্ট্রেলিয়া

টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন অস্ট্রেলিয়া অধিনায়ক অ্যারন ফিঞ্চ। নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইরিয়ামসনও টসে জিতলে ব্যাটিং নিতেন বলে জানিয়েছেন। অস্ট্রেলিয়া দলে কোন পরিবর্ত নেই। অন্যদিকে দুটি পরিবর্তন নিয়ে মাঠে নামছে কিউইরা। সোডি এবং নিকলস খেলবেন হেনরি ও মুনরোর পরিবর্তে।

অস্ট্রেলিয়া একাদশ: অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, উসমান খাজা, স্টিভ স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টোইনিস, অ্যালেক্স ক্যারি (উইকেটরক্ষক), পেট কামিন্স, মিচেল স্টার্ক, নাথান লায়ন,  জেসন বেহানড্রফ।

নিউজিল্যান্ড একাদশ: মার্টিন গাপটিল, হেনরি নিলস, কেন উইলিয়ামসন (অধিনায়ক), রস টেইলর, টম লাথাম (উইকেটরক্ষক), জেমস নিসাম, কলিন ডি গ্রান্ডহোম, মিচেল স্যান্টনার, ইস সোডি, লোকি ফার্গুসন, ট্রেন্ট বোল্ট্

শ্রেষ্ঠত্বের লড়াইয়ে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড

বিশ্বকাপের ৩৭তম ম্যাচে শ্রেষ্ঠত্বের লড়াই মুখোমুখি হবে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। লর্ডসে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ছয়টায় ম্যাচটি অনুষ্টিত হবে। অস্ট্রেলিয়া ইতিমধ্যেই পয়েন্ট টেবিলের শীর্ষে অবস্থান করছে। অন্যদিকে নিউজিল্যান্ড অবস্থান করছে দুইয়ে। আজকের ম্যাচ জিতলে কিউইরা চলে যাবে পয়েন্ট টেবিলের এক নম্বর অবস্থানে। তাই আজকের ম্যাচটি অনেটা শ্রেষ্ঠত্বের।

ওয়ানডেতে:

মোট ম্যাচ: ১৩৬

অস্ট্রেলিয়া জয়ী: ৯০

নিউজিল্যান্ড জয়ী: ৩৯

পরিত্যক্ত ৭

বিশ্বকাপে:

ম্যাচ: ১০

অস্ট্রেলিয়া জয়ী: ৭

নিউজিল্যান্ড জয়ী: ৩



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ ক্রিকেট ২০১৯

১৫ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ