Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাদশাহ সালমানের আমন্ত্রণে প্রধানমন্ত্রী সউদী আরব যাচ্ছেন আজ

প্রকাশের সময় : ৩ জুন, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ শুক্রবার বিকেলে সউদী বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদের আমন্ত্রণে পাঁচ দিনের সরকারি সফরে সউদী আরব যাচ্ছেন।
বিকেল ৪টায় প্রধানমন্ত্রী এবং তাঁর সফরসঙ্গীদের বহনকারী বাংলাদেশ বিমানের ভিভিআইপি ফ্লাইটটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে জেদ্দার উদ্দেশে ছেড়ে যাবে। এদিন রাত ৮টায় (সউদী আরবের স্থানীয় সময়) বিমানটির জেদ্দা’র কিং আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে। সউদী বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ সিংহাসনে আরোহনের পর এটাই বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রথম সউদী আরব সফর। বাংলাদেশ সংবাদ সংস্থা-বাসস এ খবর জানায়।
জানা গেছে, জেদ্দা পৌঁছামাত্রই প্রধানমন্ত্রীকে বিমানবন্দরে সউদী সেনাবাহিনীর একটি বিশেষ সুসজ্জিত দল গার্ড অব অনার প্রদান করবে। সউদী আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত এবং ওআইসি’তে স্থায়ী প্রতিনিধি গোলাম মাসিহ এবং সউদী সরকারের একজন উচ্চপদস্থ কর্মকর্তা বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন। সউদী আরব সফরকালীন সময়ে প্রধানমন্ত্রী জেদ্দা রয়্যাল কনফারেন্স প্যালেসে অবস্থান করবেন।
প্রধানমন্ত্রী শুক্রবার রাতে পবিত্র মক্কা নগরীর হারাম শরিফে পবিত্র ওমরাহ পালন করবেন এবং শনিবার ফজরের নামাজ আদায় করবেন। শনিবার বিকেলে প্রধানমন্ত্রী জেদ্দায় এক অনুষ্ঠানের মাধ্যমে রিয়াদে বাংলাদেশের চ্যান্সেরি কমপ্লেক্স এবং বাংলাদেশ ভবন নির্মাণের ভিত্তিপ্রস্থর স্থাপন করবেন বলে আশা করা হচ্ছে। রোববার জেদ্দা নগরীর আল আন্দালুসে সউদী বাদশাহের আল সালাম প্রাসাদে প্রধানমন্ত্রী সউদী বাদশাহের সঙ্গে এক দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবেন। বৈঠকে দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট সকল বিষয় ছাড়াও আঞ্চলিক এবং আন্তর্জাতিক বিষয়েও আলোচনা অনুষ্ঠিত হবে। সউদী ক্রাউন প্রিন্স মোহাম্মাদ বিন নায়েফ বিন আব্দুল আজিজ বাদশাহের প্রাসাদে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাবেন।
প্রধানমন্ত্রীর সউদী সফর নিয়ে গত বুধবার অনুষ্ঠিত এক সংবাদ ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী জানান, সউদী আরবে বাংলাদেশের শ্রমবাজার সম্প্রসারণ, দ্বিপাক্ষিক ব্যবসা-বাণিজ্য, বিভিন্ন প্রকল্পে সউদী সহযোগিতা বৃদ্ধি এবং হজ ব্যবস্থাপনার মত বিষয়গুলো প্রধানমন্ত্রীর আগামী ৩ থেকে ৭ জুন পর্যন্ত অনুষ্ঠিতব্য সউদী সফরকালীন সময়ে সউদী বাদশাহের সাথে দ্বিপাক্ষিক আলোচনায় প্রাধান্য পাবে।
তিনি বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে এই সফরে পররাষ্ট্রমন্ত্রীসহ ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা, ব্যবসায়ী সম্প্রদায়ের নেতৃবৃন্দ এবং বিশিষ্ট নাগরিকবৃন্দ প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হচ্ছেন। প্রধানমন্ত্রীর এই সফরে একটি ব্যবসায়ী প্রতিনিধি দলও থাকছেন। এই দলের সদস্যরা হচ্ছেন এফবিসিসিআই’র সভাপতি আবদুল মাতলুব আহমাদ, এফবিসিসিআই’র সাবেক সভাপতি ও বেক্সিমকো গ্রুপের ভাইস চেয়ারম্যান সালমান এফ রহমান, ব্যবসায়ী নেতা সফিউল ইসলাম মহিউদ্দিন, মাহবুবুল আলম, মোঃ নজরুল ইসলাম মজুমদার, বিজিএমএ’র সভাপতি সিদ্দিকুর রহমান, ওষুধ শিল্প সমিতির আব্দুল মুক্তাদির, এএসএম মহিউদ্দিন মোনেম, এস আলম গ্রুপের চেয়ারম্যান সাইফুল আলম ও মেঘনা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মোস্তফা কামাল।
এর আগে, রোববার সকালে প্রধানমন্ত্রীর জেদ্দা রয়্যাল কনফারেন্স প্যালেসে বেশ কয়েকজন সউদী মন্ত্রী এবং সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে সাক্ষাৎ করবেন।
সউদী সরকারের প্রতিরক্ষা বিষয়ক উপমন্ত্রী সালমান বিন সুলতান আল সৌদ এবং সউদী বাদশাহের রয়্যাল কাউন্সিলের উপদেষ্টা ইয়াসের আল মিয়া’র ও একইদিন বিকেলে জেদ্দা রয়্যাল কনফারেন্স প্যালেসে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের কথা রয়েছে। সোমবার সকালে প্রধানমন্ত্রী বিমানে মদীনার উদ্দেশে জেদ্দা ত্যাগ করবেন এবং মদীনায় তিনি মদীনা হিলটন হোটেলে অবস্থান করবেন। প্রধানমন্ত্রী সেখানে মসজিদে নববীতে আছর এবং মাগরিবের নামাজ একসঙ্গে আদায় করবেন এবং হযরত মুহাম্মদ (সা:) এর রওজা মোবারক জিয়ারত করবেন। প্রধানমন্ত্রী মদীনার প্রিন্স মোহাম্মাদ বিন আব্দুল আজিজ বিমান বন্দর থেকে মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় (সউদীর স্থানীয় সময়) দেশের উদ্দেশে মদীনা ত্যাগ করবেন। সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে (ঢাকার স্থানীয় সময়) প্রধানমন্ত্রী এবং তাঁর সফরসঙ্গীদের বহনকারি বিমানটির হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে।
এর আগে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৯ সালের এপ্রিলে রাষ্ট্রীয় ক্ষমতা গ্রহণ করার পর তৎকালীন সউদী বাদশাহ আব্দুল্লাহ বিন আব্দুল আজিজের আমন্ত্রণে সউদী আরব সফর করেন। প্রধানমন্ত্রী ২০১৩ সালের নভেম্বরে একবার ওমরাহ পালনের উদ্দেশেও সউদী আরব যান।



 

Show all comments
  • Islam Uddin ৩ জুন, ২০১৬, ১২:১৬ পিএম says : 0
    আলহামদুলিল্লাহ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাদশাহ সালমানের আমন্ত্রণে প্রধানমন্ত্রী সউদী আরব যাচ্ছেন আজ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ