Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আলো ছড়াচ্ছেন আফ্রিদি

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জুন, ২০১৯, ১২:০৪ এএম | আপডেট : ১২:০৬ এএম, ৩০ জুন, ২০১৯

বিশ্বকাপে সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখতে আফগানিস্তানের বিপক্ষে গতকাল জিততে হত পাকিস্তানকে। মন্থর উইকেটে শাহিন শাহ আফ্রিদির দুর্দান্ত বোংিয়ে পাকিস্তানের লক্ষ্যটা নাগালের মধ্যেও ছিল। কিন্তু আফগান স্পিনাররা কাজটা কঠিন করে তুলেছিল সরফরাজ আহমেদের দলের সামনে।

লিডসের হেডিংলিতে বিশ্বকাপের ৩৬তম ম্যাচে প্রথমে ব্যাট করে ৯ উইকেটে ২২৭ রান তোলে টসজয়ী আফগানিস্তান। জবাবে এই রিপোর্ট লেখা পর্যন্ত পাকিস্তানের সংগ্রহ ছিল ১৮ ওভারে ৩ উইকেটে ৮২ রান। ইনিংসের দ্বিতীয় বলেই মুজিব উর রহমানের বলে লেগ বিফোর হয়ে যান ফখর জামান। ৭২ রানের জুটিতে সেই ধাক্কা সামাল দেন আরেক ওপেনার ইমাম-উল-হক ও বাবর আজম। নিজের টানা দুই ওভারে দুই সেট ব্যাটসম্যানকে তুলে নিয়ে দলকে আসরে প্রথম জয়ের স্বপ্ন দেখান মোহাম্মাদ নবি।

আফগানিস্তানের সাত ব্যাটসম্যান দুই অঙ্কে পৌঁছালেও কারো ব্যাট থেকে আসেনি ফিফটি ইনিংস। সর্বোচ্চ ৪২ রান করে আসে আসগর আফগান ও নাজিবুল্লাহ জদরানের ব্যাট থেকে। মন্থর উইকেটে দ্রুত তিন উইকেট তুলে নেন শাহিন শাহ আফ্রিদি। সুবিধা পেয়েছেন স্পিনাররাও। নিয়মিত বিরতিতে উইকেট তুলে নিয়ে পাকিস্তান বোলাররা ব্যাটসম্যানদের জন্য লক্ষ্যটা নাগালের মধ্যে রেখে দেন।

টানা দুই বলে গুলবাদিন নবি ও হাশমতউল্লাহ শহিদিকে ফেরান শাহিন। শুরু থেকে শট খেলতে থাকা ওপেনার রহমত শাহকেও নিজের শিকারে পরিণত করে স্কোরবোর্ড ৩ উইকেটে ৫৭ করে দেন এই তরুণ পেসার। এরপরই আসে আফগান ইনিংসের সবচেয়ে বড় জুটি। স্রোতের বিপরীতে আগ্রাসী ব্যাটিং করতে থাকা আসগর আফগানকে বোল্ড করে ৬৪ রানের সেই জুটি বিচ্ছিন্ন করেন শাদব খান। ৩৫ বলে ৩ চার ও ২ ছয়ে ৪২ রান করেন আসগর।
প্রমোশোন পেয়ে উপরে উঠে আসা উইকেটকিপার-ব্যাটসম্যান ইকরাম খিলের ৬৬ বলে ২৪ রানের ইনিংসেরও দ্রুত সমাপ্তি টেনে দেন আরেক স্পিনার ইমাদ ওয়াসিম। এরপর দুটি ত্রিশোর্ধো জুটিতে দলকে আড়াইশ রানের আভাস দিচ্ছিলেন নাজিবুল্লাহ। সাতে নামা এই ব্যাটসম্যানকে ফিরিয়ে তা পূরণ হতে দেননি শাহিন। শেষ চার উইকেটে তারা তুলতে পারে ২৫ রান।

আগের ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে দারুণ বোলিং করা শাহিন ৪৭ রানে তুলে নেন চার উইকেট। দুটি করে নেন ইমাদ ও ওয়াহাব রিয়াজ। নিয়ন্ত্রিত বোলিং করলেও এদিন উইকেটের দেখা পাননি মোহাম্মাদ আমির।
আফগানিস্তানের এটি অষ্টম ম্যাচ। আগের সাত ম্যাচ থেকে নিজেদের নামের পাশে কোনো পয়েন্ট যোগ করতে পারেনি তারা। ৪ জুলাই আরেক বিদায়ী দল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আসরের শেষ ম্যাচ খেলবে আফগানরা।
অন্যদিকে এই ম্যাচ জিতে থাকলে বাংলাদেশকে (৭) টপকে পাঁচে উঠে এসেছে পাকিস্তান (৯)।

আফগানিস্তান : ৫০ ওভারে ২২৭/৯ (রহমত ৩৫, গুলবাদিন ১৫, শাহিদি ০, ইকরাম ২৪, আসগর ৪২, নবি ১৬, নাজিবউল্লাহ ৪২, সামিউল্লাহ ১৯*, রশিদ ৮, হামিদ ১, মুজিব ৭*; ওয়াসিম ১০-০-৪৮-২, আমির ১০-১-৪১-০, আফ্রিদি ১০-০-৪৭-৪, হাফিজ ২-০-১০-০, ওয়াহাব ৮-০-২৯-২, শাদাব ১০-০-৪৪-১)।



 

Show all comments
  • Nasim ৩০ জুন, ২০১৯, ৩:০৪ এএম says : 0
    এই টুর্নামেন্টের সব থেকে বোকা (অন্য কিছু লিখব ভাবছিলাম) ক্যাপ্টেন হল এই আফগান ক্যাপ্টেন। হিরো হতে গিয়ে জিরো হয়ে গেল।
    Total Reply(0) Reply
  • Adib ৩০ জুন, ২০১৯, ৩:০৫ এএম says : 0
    ১৯৯২ বিশ্বকাপের ৭ ম্যাচের সেই কোটা শেষ।পাকিস্তান এখন খুব সম্ভবত নিজেদের বাকি সবগুলা ম্যাচই হারবে।
    Total Reply(0) Reply
  • Jamshed Ali ৩০ জুন, ২০১৯, ৩:০৫ এএম says : 0
    আগেই বলেছিলাম পাকিস্তান হচ্ছে সবচেয়ে unpredictable টিম। তারা বড় দলের সাথে জিতবে কিন্তু ছোট দলের সাথে হারবে। বিশ্বকাপটাও জিতেছিল unpredictable দল হিসেবে। বাংলাদেশের সাথে আশা করি পাত্তা পাবে না।
    Total Reply(0) Reply
  • Adib ৩০ জুন, ২০১৯, ৩:০৬ এএম says : 0
    আমার তো মনে হয় ভারত যদি গ্রুপ পর্বের বাকি ম্যাচগুলোর কোন একটা ইচ্ছে করে হারে তবে তা শ্রীলংকার সাথেই হারবে। কারণ সেমিফাইনালের চতুর্থ স্পটের দাবিদার টিমগুলোর মধ্যে শ্রীলঙ্কাই সবচেয়ে দুর্বল দল। তারা সেমিতে উঠলে আখেরে ভারত, নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়ারই লাভ।
    Total Reply(0) Reply
  • Kazi Abdul Latif ৩০ জুন, ২০১৯, ৩:০৬ এএম says : 0
    ষড়যন্ত্রই যে দেশের মূলনীতি...তাদের ভাবনাই এ রকম অস্বচ্ছ...! বাংলাদেশের সাথে জিতবে ই...এই নিশ্চয়তা ওদের কে দিলো...?
    Total Reply(0) Reply
  • Mohammed Sohel Miah ৩০ জুন, ২০১৯, ৩:০৬ এএম says : 0
    সোজা বাংলায় টসে জিতে ব্যাটিং নেওয়াটাই ভালো। কিন্তু আফগান অধিনায়ক গুলবদিন নাইব ওসবে কান দিলেন না। মুদ্রা নিক্ষেপের পর ব্যাটিংই বেছে নিলেন। lol
    Total Reply(0) Reply
  • Rupom ৩০ জুন, ২০১৯, ৩:০৬ এএম says : 0
    '''নিউজিল্যান্ড জেনেবুঝে পাকিস্তানের কাছে হেরেছিল, যেন ওরা সেমিফাইনালটা নিজেদের ভেন্যুতে খেলতে পারে। ইমরান খানকে জিজ্ঞেস করলেও সত্যিটা জানতে পারবেন।'' ---------ইমরান খানের সেই সত্যাটা স্বীকার করার সাহস কি আজো আছে বাসিত আলী?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ ক্রিকেট

১৬ জুলাই, ২০১৯
১৫ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ